ইতোমধ্যেই স্বাধীনতা কাপ দিয়ে শুরু হয়ে গিয়েছে বাংলাদেশ ফুটবলের আরো একটি নতুন মৌসুম। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজিত এবারের বিশেষ স্বাধীনতা কাপে ২০২১-২২ মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দলগুলোর সাথে অংশ নিয়েছে তিনটি সার্ভিসেস দলও। স্বাধীনতা কাপের পর খুব একটা বিশ্রামের সুযোগ পাচ্ছে না ক্লাবগুলো। কেননা আগামী ২৩ ডিসেম্বর থেকে শুরু হতে পারে ঘরোয়া ফুটবলের অন্যতম গুরুত্বপূর্ণ আসর ফেডারেশন কাপ।

বাংলাদেশের ফুটবল ক্যালেন্ডারে প্রিমিয়ার লিগের পরই ফেডারেশন কাপের অবস্থান। এছাড়াও ক্লাবগুলোর কাছে ফেডারেশন কাপের আরো একটি বিশেষ গুরুত্ব রয়েছে। ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন দল এশিয়ার দ্বিতীয় সর্বোচ্চ ক্লাব শ্রেষ্ঠত্বের আসর এএফসি কাপের প্লে অফ খেলার সুযোগ পায়। তবে যদি ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন দল প্রিমিয়ার লিগেও চ্যাম্পিয়ন হয় সেক্ষেত্রে তারা সরাসরি এএফসি কাপে খেলার যোগ্যতা অর্জন করে। ক্লাবগুলোর কাছে ফেডারেশন কাপের আরো একটি বড় উপযোগিতা হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের জন্য শেষ মুহূর্তে নিজেদের টিম কম্বিনেশন গুছিয়ে নেওয়া।

এবারের আসরটি হবে ফেডারেশন কাপের ৩৩তম আসর। ১৯৮০ সালে প্রথমবারের মতো মাঠে গড়ানোর পর এখন পর্যন্ত ৩২ বার অনুষ্ঠিত হয়েছে ফেডারেশন কাপ। সর্বোচ্চ ১১ শিরোপা জিতে ফেডারেশন কাপের সফলতম দল ঐতিহ্যবাহী ঢাকা আবাহনী লিমিটেড। পিছিয়ে নেই আকাশী-নীলদের চিরপ্রতিদ্বন্দ্বী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব। সাদা-কালোদের ঘরে রয়েছে ১০ টি ফেডারেশন কাপের শিরোপা। এছাড়াও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, ব্রাদার্স ইউনিয়ন ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের সমান ৩টি করে ফেডারেশন কাপের শিরোপা রয়েছে। সর্বশেষ দুই আসরে চ্যাম্পিয়ন হয়ে ফেডারেশন কাপের শিরোপা জয়ের রেকর্ডে সামিল হওয়ার ইঙ্গিত দিয়ে রেখেছে বাংলাদেশ ফুটবলের নতুন পরাশক্তি বসুন্ধরা কিংস।

বরাবরের মতো এবারও ফেডারেশন কাপের ফেভারিটদের তালিকায় সবার উপরেই থাকবে বসুন্ধরার নাম। এছাড়াও ঢাকা আবাহনী লিমিটেড, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, শেখ রাসেল ক্রীড়া চক্র, সাইফ স্পোর্টিং ক্লাব ফেডারেশন কাপের শিরোপার বড় দাবিদার। এছাড়া সবসময়ের ডার্ক হর্স রহমতগঞ্জ, পুলিশ এফসি এবং নবাগত স্বাধীনতা ক্রীড়া সংঘও যেকোনো মুহূর্তে ঘটাতে পারে অঘটন।

ফেডারেশন কাপে অবশ্য স্বাধীনতা কাপের মতো ১৫টি দল অংশ নেবে না। শুধুমাত্র ২০২১-২২ মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলা ১২টি দলই অংশ নেবে ফেডারেশন কাপে। ৪ গ্রুপে বিভক্ত হয়ে ফেডারেশন কাপের ট্রফির জন্য লড়বে ক্লাবগুলো। তবে সংস্কার কাজের জন্য বঙ্গবন্ধু স্টেডিয়ামে না হয়ে স্বাধীনতা কাপের মতো ফেডারেশন কাপও অনুষ্ঠিত হবে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে।

Previous articleড্র করেও গ্রুপ চ্যাম্পিয়ন শেখ রাসেল কেসি
Next articleমুক্তিযোদ্ধাকে রুখে দিয়ে শেষ আটের স্বপ্ন দেখছে সেনাবাহিনী!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here