বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল সবশেষ খেলেছিল গত বছরের সেপ্টেম্বরে। উজবেকিস্তানে এএফসি এশিয়ান কাপ বাছাইয়ে ‘জি’ গ্রুপে নিজেদের দুই ম্যাচেই বড় ব্যবধানে হারে গোলাম রাব্বানী ছোটনের দল। জর্ডানের বিপক্ষে ৫-০ গোলে হারের পর ইরানের বিপক্ষেও একই ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। পরে সেখানেই হংকংয়ের অনুরোধে একটি প্রীতি ম্যাচ খেলে মেয়েরা। সাবিনার হ্যাটট্রিকে সেই ম্যাচ ৫-০ গোলে জিতেছিল বাংলাদেশ। এরপর বয়স ভিত্তিক দলের ব্যস্ততা থাকলেও মেয়েদের জাতীয় দলের কোনো ম্যাচ ছিল না।

তবে এবার নারী দলকে প্রতিযোগিতামূলক ম্যাচ খেলিয়ে আসন্ন নারী সাফ চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান গেমসের জন্য প্রস্তুত করতে চাইছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। সব ঠিক থাকলে আগস্টে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা নেপালে। সেপ্টেম্বরে চীনে রয়েছে এশিয়ান গেমস। আর এই দুই আসরের জন্য নারী দলকে পরখ করে নিতে ঘরের মাঠে মালয়েশিয়া নারী দলের বিপক্ষে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ আয়োজন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। আগামী ২৩ ও ২৬ জুন কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচ দুটি। ফ্লাডলাইটের আলোতে সন্ধ্যা ৬ টায় শুরু হবে ম্যাচ।

মালয়েশিয়ার বিপক্ষে ম্যাচ দুটি হওয়ায় কথা ছিল সিলেট জেলা স্টেডিয়ামে। কিন্তু সিলেট ও আশপাশের এলাকায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় কমলাপুরে ম্যাচ আয়োজন করতে হয়েছে বাফুফেকে। এরইমধ্যে মালয়েশিয়ার বিপক্ষে ম্যাচ সামনে রেখে অনুশীলন শুরু করেছে নারী দল। প্রতিপক্ষ মালয়েশিয়া নারী দলের আজ রাতের মধ্যেই বাংলাদেশে এসে পৌঁছানোর কথা রয়েছে। বাংলাদেশে পৌঁছে আগামীকাল ম্যাচ ভেন্যুতে অনুশীলন করবে মালয়েশিয়া। এর আগে অবশ্য বাংলাদেশ নারী দলও নিজেদের ঝালিয়ে নেবে। উল্লেখ্য মেয়েদের ফিফা র‌্যাঙ্কিংয়ে বর্তমানে বাংলাদেশের অবস্থান ১৪৫তম স্থানে, আর মালয়েশিয়ার অবস্থান ৮৮তম স্থানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here