কথায় আছে ‘ঢেঁকি স্বর্গে গেলেও ধান বানে’। ঠিক বাংলাদেশ ফুটবল দল যেখানেই যাক ডিফেন্স লাইন ভুল করবেই। সে হোক প্রীতি ম্যাচ কিংবা কোনো ফুটবল টুর্ণামেন্ট কোয়ালিফায়ার্স রাউন্ড। প্রতি ম্যাচে বাংলাদেশ দলের ডিফেন্সের ভুল যেনো অনিবার্য। আজকেও তার ব্যতিক্রম ঘটে নি। আজ এএফসি এশিয়ান কাপের কোয়ালিফায়ার্স রাউন্ডে প্রথম ম্যাচেই বাহরাইন জাতীয় ফুটবল দলের বিপক্ষে ২-০ গোলে পরাজিত হয় বাংলাদেশ জাতীয় ফুটবল দল।

২৪ মিনিটে মাহদী ফয়সালের পাস হতে বক্সের বাইরে থেকে গোলমুখে জোরালো শট করে আলী আব্দুল্লাহ হারাম। সেখানে আনিসুর রহমান জিকো ফিস্ট করে বলকে বের করে দেন। ম্যাচের ২৮ মিনিটে বাংলাদেশের প্রথম আক্রমণ থেকে গোলের খানিকটা সুযোগ তৈরি হয়। মাঝ মাঠের সামনে থেকে অধিনায়ক জামাল ভূঁইয়া বল পাস করে রাকিবের কাছে। রাকিব মাঠের বামপ্রান্ত দিয়ে উঠে ক্রস করেন কিন্তু সেখানে ফরোয়ার্ড সাজ্জাদ হোসেন থাকলে বাহরাইনের দুইজন সেন্টার-ব্যাকের জাল ভেদ করতে পারে নি।

ম্যাচের ৩৪ মিনিটে আলী আব্দুল্লাহ হারামের হেডে গোল পেয়ে যায় বাহরাইন। মিডফিল্ডার কামিল আল-আসওয়াদের বাম পায়ের কর্ণার কিক থেকে এগিয়ে এসে হেড করে ফরোয়ার্ড আলী আব্দুল্লাহ হারাম৷ বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকো কিছু করে উঠার আগেই বল জাল স্পর্শ করে ফেলে। ফলে লিড পেয়ে যায় বাহরাইন জাতীয় ফুটবল দল।

৪২ মিনিটের মাথায় আল-আসওয়াদের দুর্দান্ত এক শট থেকে দ্বিতীয় গোলের দেখা পায় বাহরাইন। গোলরক্ষক আনিসুর রহমান জিকো বামদিকে ঝাপিয়ে পড়ে বল রুখতে চাইলেও সফল হতে পারে নি। প্রথমার্ধের রেগুলেশন টাইমের শেষ মিনিটে গোল শোধের সুযোগ আসে বাংলাদেশ দলের কাছে। বিশ্বনাথ ঘোষের লম্বা থ্রো ইন থেকে আতিকুর রহমান ফাহাদের হেড করে। পরবর্তী ইয়াসিন আরাফাত দৌড়ে হেড করার চেষ্টা করে। কিন্তু বল৷ শেষ পর্যন্ত চলে যায় বাহরাইনের গোলরক্ষক সাইদ মোহাম্মদ আব্বাসের হাতে।

এতে ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বাহরাইন জাতীয় ফুটবল দল। ম্যাচের দ্বিতীয়ার্ধেও বাহরাইন দল বাংলাদেশের রক্ষণে কয়েকবার আক্রমণ করলেও বাংলাদেশের রক্ষণভাগের খেলোয়াড়দের কাটিয়ে উঠে বড় কোনো সুযোগ তৈরি করতে পারে নি। তবে দ্বিতীয়ার্ধের ইঞ্জুরি টাইমে সোহেল রানার ভুল পাসিং গোলের সুযোগ পেয়েছিলো বাহরাইন। বাহরাইনে খেলোয়াড় মাহদী আলী ভুলের সুযোগ নিয়ে গোল করতে চাইলেও, গোলরক্ষক আনিসুর রহমান জিকো নিজের জায়গা থেকে বেরিয়ে এসে বল ক্লিয়ার করে দেন।

ফলে শেষ পর্যন্ত ২-০ গোলে জয় দিয়ে নিজেদের এএফসি এশিয়ান কাপের কোয়ালিফায়ার্স রাউন্ডে শুভসূচনা করে বাহরাইন জাতীয় ফুটবল দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here