গত ২০ সেপ্টেম্বর বসুন্ধরা-আবাহনী ম্যাচ দিয়ে শেষ হয়েছে এবারের ২০২০-২১ ফুটবল মৌসুম। ইতোমধ্যে চূড়ান্ত হয়েছে ২০২১-২১ মৌসুম শুরুর তারিখ। ২৭ নভেম্বর স্বাধীনতা কাপ দিয়ে মাঠে গড়াবে নতুন মৌসুম। নতুন মৌসুম মাঠে গড়ানোর আগে ১ অক্টোবর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত দেশি-বিদেশি খেলোয়াড়দের দল বদল করার তারিখ ঘোষণা করেছে বাফুফের পেশাদার লিগ কমিটি।

তবে বঙ্গবন্ধু স্টেডিয়ামে সংস্কার কাজ চলায় এবারের মৌসুমে ঢাকার মধ্যে হচ্ছে না কোন ম্যাচ।পেশাদার লিগ কমিটির সিদ্ধান্ত, সব ম্যাচ হবে ঢাকার বাইরে। ১২ দলের জন্য ৬টি ভেন্যুর ব্যবস্থা করছে বাফুফে-তবে কোন কোন মাঠে খেলা হবে তা এখনো নিশ্চিত করেনি। আজ (বুধবার) পেশাদার লিগ কমিটির সভা শেষে বিষয়টি জানিয়েছেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদি, “আগামী বছরে পেশাদার লিগের সব ম্যাচ ঢাকার বাইরে হবে। সে কারনে শুরুতে ১৯ টি মাঠ থেকে দশটি মাঠ বেছে নিয়েছি। মাঠের সার্বিক অবস্থা এবং দর্শকের কথা চিন্তা করে সব মিলিয়ে ছয়টি মাঠ বেছে নিব। এক্ষেত্রে এক মাঠে দুটি দল হোম ভেন্যু হিসেবে ব্যবহার করবে।”

লিগে দল বাড়ানোর পাশাপাশি সুপার লিগ নিয়ে গুঞ্জন থাকলেও তা এই মুহুর্ত সম্ভব নয় বলে জানিয়েছেন আব্দুস সালাম মুর্শেদি, “এই কোভিডের সময়ে এবং ঢাকায় ভেন্যু না থাকায় দল বাড়ানোর কোন সুযোগ নেই এবং সুপার লিগ হবে না। প্রিমিয়ার লিগ, স্বাধীনতা কাপ এবং ফেডারেশন কাপ মিলিয়ে ২৭ ম্যাচ অনায়াসে হয়ে যাচ্ছে। তাই আমাদের দেশ থেকে তিনটি ক্লাব এএফসি চ্যাম্পিয়নস লিগ ও এএফসি কাপে সুযোগ পেতে পারে।”

তবে আগামী মৌসুমকে চ্যালেঞ্জিং হিসেবে নিচ্ছেন আব্দুস সালাম মুর্শেদি। মূলত ঢাকার বাইরে ম্যাচ হওয়ায় চ্যালেঞ্জ মোকাবেলার কথা জানালেন তিনি, “ঢাকার বাইরে যোগাযোগ এবং থাকার ব্যবস্থার জন্য চ্যালেঞ্জিং হবে। তবে এই প্রথম ঢাকায় কোন ফুটবল হবে না। সব ম্যাচ ঢাকার বাইরে হবে। কমলাপুরে ম্যাচ আয়োজন করা যেত কিন্তু টার্ফের কারনে কোন ক্লাব খেলতে রাজি নয়।”

এত দিন বিদেশি ফুটবলাররা ট্যাক্স প্রদান না করলেও আগামী মৌসুম থেকে ট্যাক্স প্রদান করতে হবে বলে জানালেন পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান, “বিদেশি খেলোয়াড় সবাইকে ট্যাক্স দিতে হবে। ট্যাক্স এবং তাদের নিজ দেশে ফেরত পাঠানোর বিষয় গুলা ক্লাব গুলাকে দায়িত্ব নিতে হবে।”

এছাড়াও এবারের প্রিমিয়ার লিগের তলানির দুই দল আরামবাগ ক্রীড়া সংঘ এবং ব্রাদার্স ইউনিয়নের বাংলাদেশ চাম্পিয়নশিপ লীগে অবনমন নিশ্চিত করেছে বাফুফে পেশাদার লিগ কমিটি এবং বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের চ্যাম্পিয়ন স্বাধীনতা ক্রীড়া সংঘের বাংলাদেশ প্রিমিয়ার লীগে যোগদানের বিষয়টিও নিশ্চিত করা হয়েছে।

Previous article৩০ সেপ্টেম্বর হতে শেখ রাসেল অনুর্ধ্ব ১৮ গোল্ডকাপ!
Next articleমালেতে উজ্জীবিত বাংলাদেশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here