এইতো গেলো নভেম্বরে ঘরের মাঠে নারী অনূর্ধ্ব-১৯ সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ। বয়সভিত্তিক পর্যায়ে বরাবরই সফল বাংলার মেয়েদের সামনে অপেক্ষা করছে আরো একটি নতুন টুর্নামেন্ট। তবে এবার বয়সসীমা কিছুটা নিচে। অর্থাৎ আগামী ১৫ থেকে ২৫ মার্চ ভারতে শুরু হতে যাচ্ছে ‘সাফ নারী অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ’। তবে এই আসরে বাংলাদেশসহ অংশ নেবে মাত্র তিনটি দল।

টুর্নামেন্টে বাংলাদেশ ছাড়া বাকি দুই অংশগ্রহণকারী দেশ হলো স্বাগতিক ভারত এবং নেপাল। আগামী ১৫ থেকে ২৫ মার্চ ভারতের জামশেদপুরে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। লিগ পদ্ধতিতে একে অপরের বিপক্ষে দুবার মুখোমুখি হবে বাংলাদেশ, ভারত ও নেপাল। শীর্ষ দলটি হবে চ্যাম্পিয়ন। সাফের অন্তর্ভুক্ত বাকি দেশগুলোর মধ্যে মালদ্বীপ টুর্নামেন্টে নিবন্ধনই করেনি। ভুটান ও শ্রীলঙ্কা নিবন্ধন করলেও তারা নাম প্রত্যাহার করে নিয়েছে। শ্রীলংকা করোনার কারণে নাম প্রত্যাহার করেছে। আর ভুটানে ওই সময়ে শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা থাকবে। ফলে তাদের ফুটবলারদের না পাওয়ায় তারাও এই টুর্নামেন্টে অংশ নেওয়া থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছে।

সাফ নারী অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের জন্য ২৩ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। দলে রয়েছেন রূপনা চাকমা, ইয়াসমিন আক্তার, ইতি রাণী, আফেইদা খন্দকার, কোহাটি কিসকু, সামসুন্নাহার, সোহাগী কিসকু, ইতি খাতুন, নাসরিন আক্তার, আনিকা তাঞ্জুম, জয়নব বিবি রিতা, হালিমা আক্তার, রেহানা আক্তার, স্বপ্না রাণী, মাহফুজা খাতুন, নৌসুন জাহান, শাহেদা আক্তার রিপা, আকলিমা খাতুন, সুরমা জান্নাত, উন্নতি খাতুন, লুৎফা আক্তার লিমা, নবিরণ খাতুন ও মিস রুপা।

যথারীতি নারী দলের কোচের দায়িত্বে রয়েছেন গোলাম রাব্বানী ছোটন। এছাড়া ম্যানেজার হিসেবে আমিরুল ইসলাম বাবু ও টিম লিডার হিসেবে নারী দলের সঙ্গে ভারত যাচ্ছেন জাকির হোসেন চৌধুরী। উল্লেখ্য ‘অনূর্ধ্ব-১৮ নারী সাফ চ্যাম্পিয়নশিপ’-এ অংশ নিতে শনিবার বাংলাদেশ সময় সকাল ০৮.০৫ টায় ভারতের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলার মেয়েরা। বয়সভিত্তিক পর্যায়ের সাফল্যের ধারা অব্যাহত রাখার মিশনে কতোটা সফল হতে পারে ১৮ না পেরোনো মেয়েরা, সেটাই এখন দেখার বিষয়।

Previous articleঈদুল ফিতরের পর শুরু পাইওনিয়ার লিগ; স্পন্সর বসুন্ধরা গ্রুপ!
Next articleনতুন কোচে নতুন শুরুর অপেক্ষায় বাংলাদেশ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here