দেশের ক্রীড়াঙ্গনের সবচেয়ে উজ্জ্বল নাম বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানে ছেলে শেখ কামালের নামে ক্রীড়া পুরস্কার দিতে যাচ্ছে জাতীয় ক্রীড়া পরিষদ। সেই পুরস্কারের আজীবন সম্মাননা ক্যাটগরিতে পুরস্কার পেতে যাচ্ছেন স্বাধীন বাংলা ফুটবল দল ও বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্যতম সেরা খেলোয়াড় ও বর্তমানে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মোহাম্মদ সালাউদ্দিন।

যদিও এই পুরস্কারের আওতাধীন তিনি হওয়ার কথা নয়, কেননা ক্রীড়াক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ১৯৯৬ সালেই দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার স্বাধীনতা পদক পেয়েছেন। এই পুরস্কার যারা পেয়েছেন তাদের জাতীয় ক্রীড়া পুরস্কার বা অন্যান্য ক্রীড়া পুরস্কারের জন্য বিবেচনায় আনা হয় না। কিন্তু এবার বিশেষ বিবেচনায় শুধুমাত্র আজীবন সম্মাননা ক্যাটাগরিতে স্বাধীনতা পদক প্রাপ্তদেরও মনোনয়ন করা হয়েছে। একই কারণে সেরা ক্রীড়া সংস্থার পুরস্কারটি পাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড যারা ২০০১ সালে স্বাধীনতা পদক পেয়েছে।

আজীবন সম্মাননা ক্যাটাগরিতে কাজী সালাউদ্দিনের পাশাপাশি ছিলেন আবাহনীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, তানভীর মাজহার তান্না।

খেলোয়াড় হিসেবে দেশের ফুটবলের সবচেয়ে বড় তারকা ছিলেন কাজী সালাউদ্দিন এতে দ্বিমত করার লোক কমই পাওয়া যাবে। শেখ কামালের গড়া ঢাকা আবাহনী ক্লাবে খেলেছেন দীর্ঘদিন। খেলা শেষে সফল কোচও হয়েছিলেন তিনি। ঢাকা আবাহনীর পাশাপাশি মুক্তিযোদ্ধা সংসদ কেসি’তেও ডাগ আউটের দায়িত্ব সামলেছেন। এরপর ফুটবল ফেডারেশনে সহ-সভাপতি হিসেবে প্রথম আসেন। টানা চারবার নির্বাচিত হয়েছে বাফুফে’র সভাপতি হিসেবে।

Previous articleসাত গোলের ম্যাচে চট্টগ্রাম আবাহনীর জয়!
Next articleজয়ে ফিরলো কিংস ও রাসেল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here