অভিজ্ঞতার ভারে বাংলাদেশ জাতীয় ফুটবল দলে গোলবারের নিচে প্রথম পছন্দ আশরাফুল ইসলাম রানা। কাতারের মতো বড় দলের বিপক্ষে স্বাভাবিকভাবেই এই অভিজ্ঞ গোলরক্ষককেই প্রত্যাশা করছে সবাই। তবে জোর গুঞ্জন, কাতারের বিপক্ষে ম্যাচে গোলবারের সামনে দায়িত্ব পালন করতে দেখা যাবে আনিসুর রহমান জিকো’কে।

নেপালের বিপক্ষে গত সিরিজের প্রথম ম্যাচে জাতীয় দলে অভিষেক হয় জিকো’র। সবাইকে পরখ করে দেখতেই হয়তো রানাকে বাদ দিয়ে জিকোকে সুযোগ দিয়েছিলেন কোচ। কিন্তু কাতারের মতো বড় দলের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের গুরুত্বপূর্ণ এই ম্যাচে এতো বড় সিদ্ধান্ত অনেক প্রশ্নের জন্ম দিতে পারে।

নিজের ক্লাব বসুন্ধরা কিংসের হয়ে উজ্জ্বল আনিসুর রহমান জিকো। ক্লাবের হয়ে কয়েকবারই পেনাল্টি ঠেকিয়ে আলোচনার শীর্ষে ছিলেন তিনি। তাকেই বাংলাদেশ জাতীয় দলের গোলরক্ষক পজিশনে ভবিষ্যত কান্ডারী ভাবা হচ্ছে। অন্যদিকে বয়স বেড়েছে আশরাফুল রানার। ঘরোয়া ফুটবলে তার পারফর্ম্যান্সও নজর কাড়তে পারেনি। তাই হয়তো এখনই ভবিষ্যতের কান্ডারী সুযোগ দিয়ে তৈরি করে নিতে চায় কোচ জেমি ডে।

এদিকে আজকের একাদশে দেখা যেতে পারে আরো কিছু পরিবর্তন। নেপালের বিপক্ষে সকলের নজরে আসা মধ্যমাঠের খেলোয়াড় মানিক মোল্লা শুরুর একাদশ থেকে জায়গা হারাতে পারেন। তার জায়গায় প্রতি আক্রমনকে গতিশীল করতে মাঠে দেখা যেতে পারে বিপলু আহমেদকে। মধ্যমাঠে আরো আসতে পারে সোহেল রানা। ইনজুরিতে মূল একাদশে থাকছেন নাবিব নেওয়াজ জীবন ও ইয়াসিন খান। তাই ডিফেন্সে তপু বর্মনের সঙ্গী হতে পারেন রিয়াদুল হাসান রাফি।

Previous articleআরামবাগে অস্ট্রেলিয়ান ডিফেন্ডার ব্রেডি
Next articleপ্রথমার্ধ শেষে দুই গোলে পিছিয়ে বাংলাদেশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here