বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ট্যাকনিক্যাল ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছিলেন ব্রিটিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান নাগরিক পল স্মলি। তবে চুক্তি শেষ হওয়ায় গত বছর দায়িত্ব ছেড়ে যান তিনি। সামনেই বাফুফে নির্বাচন থাকায় ধারনা করা হচ্ছিলো নতুন কমিটি দায়িত্ব নেয়ার পূর্বে আর ট্যাকনিক্যাল ডিরেক্টর নিয়োগ দিবে না ফেডারেশন। তবে আজ (রবিবার) বাফুফে’র ট্যাকনিক্যাল কমিটির মিটিং শেষে ভিডিও বার্তায় আবারো পল স্মলিকে ফিরিয়ে আনার ব্যাপারে জানিয়েছেন ফেডারেশনের সহসভাপতি তাবিথ আউয়াল। বাফুফে টেকনিক্যাল কমিটির উক্ত সভা অনলাইনে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান জনাব তাবিথ আউয়াল ।সভায় উপস্থিত ছিলেন ডেপুটি চেয়ারম্যান জনাব মোঃ আমিরুল ইসলাম বাবু, সদস্য জনাব ইউসুফ বিন জলিল, জনাব ইমতিয়াজ হামিদ সবুজ, জনাব সাইফুর রহমান মনি এবং বাফুফের সাধারণ সম্পাদক জনাব মোঃ আবু নাইম সোহাগ |

প্রায় তিন বছর বাংলাদেশ ফুটবলের সাথে যুক্ত থেকে ২০১৯ সালে দায়িত্ব ছাড়েন পল স্মলি। স্মলি থাকাকালীন বাফুফে অনেকগুলো কোচিং প্রোগ্রাম আয়োজন করে। পাশাপাশি মেয়েদের ফুটবলের সাফল্যের অন্যতম অংশীদার তিনি। অতীতের সবকিছু মাথায় রেখে আবার পল স্মলিকে একই দায়িত্বে নিয়োগ দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে বাফুফে’র ট্যাকনিকাল কমিটি। নতুন ভাবে তাকে প্রস্তাব দেওয়া হবে তবে সিদ্ধান্তটি চূড়ান্তের জন্য বাফুফে কার্যনির্বাহী কমিটিতে প্রেরণ করা হবে।

এই মূল বিষয়টি ছাড়াও আরো কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে উক্ত মিটিংয়ে। দেশ জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা পুরুষদের প্রায় ১২০ টি একাডেমি রয়েছে যাদের অন্তত স্বীকৃতি দিতে চায় বাফুফে। এই সকল ফুটবল একাডেমীকে বাফুফের অধীনে অন্তর্ভুক্ত করা হবে এবং পরবর্তীতে ৩টি গ্রেডে (১ স্টার, ২ স্টার ও ৩ স্টার) ভাগ করা হবে । তাদের বিভিন্নভাবে সহযোগীতা করার চিন্তা রয়েছে তাদের। এছাড়া তৃণমূল পর্যায়ে চারটি ক্যাম্প আয়োজন করতে চায় বাফুফে। সেখানে বয়সভিত্তিক দলগুলোকে প্রশিক্ষণ দিবে তারা। এই ক্যাম্পের আওতাধীন থাকবে প্রতিবন্দী ফুটবলাররাও।

কিছু কোচদের নিয়ে এলিট কোচিং প্রোগ্রাম আয়োজনের পরিকল্পনা করেছে বাফুফে। এএফসি এ কোচিং কনভেনশন এর আওতায় বাংলাদেশের সকল কোচদের সার্টিফিকেট নবায়ন করার সিদ্ধান্ত গৃহীত হয়।

Previous articleকরোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগে কোন নির্বাচন নয়
Next articleদ্রুত ক্যাম্প শুরু তাগিদ দিলেন তপু-বিশ্বনাথ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here