করোনা পরিস্থিতির মারপেঁচে আটকে থাকার পর কাল মাঠে নামছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। প্রতিপক্ষ নেপাল। দুটি ম্যাচের একটি অনুষ্ঠিত হবে কাল (শুক্রবার) বিকাল পাঁচটায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। অন্য ম্যাচটি অনুষ্ঠিত হবে ১৭ই নভেম্বর একই ভেন্যুতে।

ফিফায় বাংলাদেশের অবস্থান ১৮৭ তে যেখানে ১৭ ধাপ এগিয়ে নেপালের অবস্থান ১৭০ এ। এদিকে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের সাথে পারফরম্যান্স বিচারেও এগিয়ে আছে নেপাল। কোচ জেমি ডের অধীনে এখনো নেপালের বিপক্ষে জয় বঞ্চিত বাংলাদেশ। ২০১৮ সালে সাফ ফুটবলে ২-০ গোলে হারার পর গেলো বছর কাঠমুন্ডুতে এস এ গেমসে ১-০ গোলে হারে লাল-সবুজ প্রতিনিধিরা।

তবে এবারে ঘরের মাঠে জয়ের বিষয় আশাবাদী কোচ জেমি ডে ও তার শিষ্যরা। গেলো ২৪ অক্টোবর থেকে শুরু হয়েছিলো প্রস্তুতি। সেটা নিয়ে তিনি বেশ খুশী। বৃহস্পতিবার বাফুফে ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে জেমি জানান, “দলের প্রস্তুতি ভালো হচ্ছে। তিন সপ্তাহ ধরে ছেলেরা পরিশ্রম করে যাচ্ছে। তাদের উন্নতি চোখে পড়েছে। যেভাবে তারা মানিয়ে নিয়েছে তাতে আমি সন্তুষ্ট বলতে পারেন।”

এদিকে দলে স্কোরিং সমস্যা নিয়েও কথা বলেছেন কোচ। তিনি বলেন, “দলে স্কোরিং সমস্যা নতুন নয়। ২০ বছর ধরে চলে আসছে। এটা সহজেই সমাধান হবে না।” তবে সমস্যা উত্তরনে অভিজ্ঞদের পাশাপাশি নতুনদের উপরও আস্থা রাখছেন কোচ।

নেপালের বিপক্ষে ৪-৩-৩ কিংবা ৪-৪-২ ফরমেশনে মাঠে নামার আভাস পাওয়া গেছে। অন্যদিকে নেপাল দলে রয়েছে করোনা সমস্যা। ঢাকায় এসেও আক্রান্ত হয়েছেন একজন। তবে এসব ছাপিয়ে ভালো করার বিষয়ে বেশ আশাবাদী নেপাল কোচ বালগোপাল মহারজন। তিনি বলেন, “কিছুটা সমস্যা তৈরি হয়েছে। তবে যাদের করোনার কারণে পাচ্ছি না তাদের জায়গায় অন্য যারা খেলবে তারাও মানসম্মত খেলোয়াড়। তারাও দলের প্রতি শতভাগ নিবেদিত থাকবে।”

একসময় বাংলাদেশের ঘরোয়া ফুটবলে খেলে যাওয়া বালগোপাল মানছেন করোনার জন্য খেলা না হওয়ায় এতদিন দুই দল একই জায়গায় অবস্থান করছে। তিনি বলেন, “আমাদের ওখানে খেলা নেই অনেকদিন। যেকারণে খেলাটা বড় চ্যালেঞ্জের। আমি মনে করি দুই দলই একই জায়গায় আছে।”

তবে সব কথা ছাপিয়ে মাঠে দুই দল কেমন করে সেটাই দেখার বিষয়। বাংলাদেশ টেলিভিশনের পাশাপাশি ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে টি- স্পোর্টস।

Previous articleস্বল্প মেয়াদে জাতীয় দলের ম্যানেজার আমের খান
Next articleম্যাচ প্রিভিউ: বাংলাদেশ বনাম নেপাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here