বাংলাদেশ প্রিমিয়ার লীগে শুরুর দারপ্রান্তে দাঁড়িয়ে আছে। আগামী ২২ শে ডিসেম্বর থেকে শুরু হবে ২০২৩-২৪ প্রিমিয়ার লীগ। শেষ মুহুর্তে এসে গোপালগঞ্জ স্পোর্টিং ক্লাব নিজেদের নাম প্রত্যাহার করে নেওয়ায় সর্বমোট ১০ দল নিয়ে এবারের লীগ আয়োজিত হবে। এরই মধ্যে দলগুলোর হোমভেন্যুও নির্ধারণ করা হয়ে গেছে। আজ বাফুফে লীগ ম্যানেজমেন্ট কমিটির এক সভায় এই সিদ্ধান্ত করা হয়।

বিপিএলের নতুন মৌসুমে গত চারবারের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস তাদের নিজেদের মাঠ বসুন্ধরা কিংস অ্যারেনাকে হোমভেন্যু হিসেবে ব্যবহার করবে। কিংস নিজেদের গতবারের হোমভেন্যু ব্যবহার করলেও দুই ঐতিহ্যবাহী ক্লাব আবাহনী লিমিটেড এবং মোহামেডান স্পোর্টিং ক্লাবের হোমভেন্যুতে এসেছে পরিবর্তন।

গত মৌসুমে দুই দল কুমিল্লার ধীরেন্দ্র নাথ দত্ত স্টেডিয়ামকে নিজেদের হোমভেন্যু হিসেবে ব্যবহার করেছিলো। কিন্তু নতুন মৌসুমে কোন দলই এই স্টেডিয়ামকে হোমভেন্যু হিসেবে ব্যবহার করবে না। আবাহনীর নতুন হোমভেন্যু হিসেবে গোপালগঞ্জে শেখ ফজলুল হক মণি স্টেডিয়াম এবং মোহামেডান স্পোর্টিং ক্লাব ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামকে নিজেদের নতুন হোমভেন্যু হিসেবে ব্যবহার করবে। মোহামেডানের মতো পুলিশ এফসির হোমভেন্যুও ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়াম।

নতুন মৌসুমে শেখ রাসেলের হোমভেন্যুতে আসছে না কোনো পরিবর্তন। পূর্বের মতো বসুন্ধরা কিংস অ্যারেনায়ই হতে যাচ্ছে তাদের ঘরের মাঠ। শেখ জামাল ধানমন্ডি ক্লাবও হাঁটবে একই পথে। তাদেরও হোমভেন্যু পরিবর্তন হয় নি। গোপালগঞ্জের শেখ ফজলুল হক মণি স্টেডিয়ামকে ধানমন্ডির ক্লাবটির হোমভেন্যু হিসেবে নির্ধারণ করা হয়েছে।

ফর্টিস এফসির সাথে রাজশাহী জেলা স্টেডিয়ামকে হোমভেন্যু হিসেবে ভাগাভাগি করে নিবে বিসিএল থেকে বিপিএলের উত্তীর্ণ হওয়া দল ব্রাদার্স ইউনিয়ন। এছাড়া চট্টগ্রাম আবাহনী এবং রহমতগঞ্জের জন্য মুন্সিগঞ্জের বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামকে নির্ধারণ করা হয়েছে। বিপিএলের নতুন মৌসুমে সূচিতেও এসেছে পরিবর্তন। নতুন মৌসুমের বিপিএল ম্যাচগুলো সপ্তাহের দুইদিন শুক্রবার ও শনিবার অনুষ্ঠিত হবে।

ভেন্যু ও সময়সূচিতে পরিবর্তন আনলেও গতবারের মতো বিপিএলে প্রমোশন এবং রেলিগেশন প্রক্রিয়া একই রেখেছে লীগ ম্যানেজমেন্ট কমিটি। গতবারের মতো পয়েন্ট তালিকার সবশেষ দুই দল বিসিএলে অবনমিত হবে, এবং বিসিএলের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল বিপিএলের পরবর্তী সিজনে উত্তীর্ণ হবে।

 

Previous articleএকসময় ফুটবলই ছেড়ে দিতে চেয়েছিলেন তহুরা!
Next articleস্বাধীনতা কাপের ভেন্যু পরিবর্তন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here