সমাপ্তির পথে বাংলাদেশের ঘরোয়া ফুটবলের দ্বিতীয় সর্বোচ্চ আসর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ। ২৩ ও ২৪ এপ্রিল ১৪তম রাউন্ডের শেষ ৪ ম্যাচ মাঠে গড়াবে। আর শেষ রাউন্ডে এসেই নিষ্পত্তি হবে চ্যাম্পিয়ন ও রানার্স আপ কারা হচ্ছে। এখন পর্যন্ত শীর্ষ দুই স্থানের জন্য লড়াই করছে ৩ দল, তবে সমীকরণের মারপ্যাচে এলিট একাডেমিরও সুযোগ আছে দ্বিতীয় স্থানে আসার। এদের মধ্য থেকেই দুই দল আগামী মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলার যোগ্যতা অর্জন করবে।

এখন পর্যন্ত ১৩ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে ফকিরেরপুল ইয়ংমেন্স ক্লাব ও সমান ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পিডব্লিউডি স্পোর্টস ক্লাব। আগামীকাল শেষ রাউন্ডে একে অপরের মুখোমুখি হচ্ছে এই দুই দল। এই ম্যাচে ফকিরেরপুল জয় পেলে তারাই শিরোপা জিতে নেবে। অপরদিকে পিডব্লিউডি জয় পেলে তাকিয়ে থাকতে হবে বুধবার ২৩ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে থাকা ঢাকা ওয়ান্ডারার্সের ম্যাচের দিকে। সেখানে ড্র বা ঢাকা ওয়ান্ডারার্স হেরে গেলে চ্যাম্পিয়ন হয়ে যাবে পিডব্লিউডি।

এখনও দ্বিতীয় হওয়ার সম্ভাবনা আছে বাফুফে এলিট একাডেমির। তবে এক্ষেত্রে ফকিরেরপুল ও পিডব্লিউডি এর ম্যাচ হতে হবে ড্র। পাশাপাশি এলিটকে হারাতে হবে ওয়ান্ডারার্সকে। এরপর পয়েন্ট সমান হলে প্লে অফে নিশ্চিত হবে দ্বিতীয় স্থান। কিন্তু এই সমীকরণ থাকলেও শিরোপা উৎসবটা করবে ফকিরেরপুল ক্লাবই। আবার ফকিরেরপুল ও পিডব্লিউডি এর ম্যাচ ড্র হলে এবং ওয়ান্ডারার্স এলিট একাডেমিকে হারালে তারাও হতে পারবে চ্যাম্পিয়ন। তখন ওয়ান্ডারার্সের পয়েন্ট হবে ২৬। তবে ওয়ান্ডারার্সের পাশাপাশি পিডব্লিউডি জিতলে দুই দলের পয়েন্ট হবে সমান। তখন বাইলজ অনুযায়ী প্লে অফের মাধ্যমে স্থান নির্ধারিত হবে।

এদিকে পয়েন্ট টেবিলের তলানিতে থাকা ফরাশগঞ্জ ও উত্তরার অবনমন নিশ্চিত। কিন্তু লিগে কম দল থাকার সুযোগ নিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কাছে আবেদন করে হয়তো আবারো টিকে যেতে পারে উভয় দল। কেননা এর আগেও বাফুফে ফুটবলের স্বার্থের যুক্তি দিয়ে বিভিন্ন দলকে অবনমন থেকে মুক্তি দিয়েছে।

Previous articleবিএসপিএর বর্ষসেরাদের তালিকায় ফুটবল অঙ্গনের আধিপত্য
Next articleতীব্র তাপদাহের ফলে বিসিএল এর সূচী পরিবর্তন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here