দেশের ক্রীড়া সাংবাদিক ও ক্রীড়া লেখকদের সুপ্রাচীণ সংগঠন বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (বিএসপিএ)। ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হওয়ার দুই বছর পর থেকে সেরা ক্রীড়াবিদ ও ক্রীড়া সংশ্লিষ্টদের পুরস্কৃত করে আসছে সংগঠনটি। তারই ধারাবাহিকতায় রবিবার জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ২০২৩ সালের সেরাদের পুরস্কার তুলে দেওয়া হলো। ফুটবল অঙ্গন থেকে সম্মানজনক এই পুরস্কার পেয়েছেন তরুণ তুর্কি শেখ মোরসালিন ও কিংবদন্তি আলফাজ আহমেদ।

জাতীয় ফুটবল দলের তরুণ ফরোয়ার্ড মোরসালিন দর্শকের ভোটে পেয়েছেন পপুলার চয়েজ অ্যাওয়ার্ড। গত বছর বেশ দুর্দান্ত ফর্মে ছিলেন তিনি। জাতীয় দলে অভিষেকের পর সাফ চ্যাম্পিয়নশিপে করেছেন দুই গোল। এরপর ঘরের মাঠে প্রীতি ম্যাচে আফগানিস্তান এবং বিশ্বকাপ বাছাইয়ে লেবাননের বিপক্ষেও গোল করেন তিনি। জাতীয় দলের সঙ্গে ক্লাব ফুটবলেও নিজের পারফরম্যান্স ধরে রাখেন মোরসালিন। যার কারণে বাংলাদেশের ফুটবল প্রেমীদের কাছে নতুন তারকা হিসেবে আবির্ভূত হন তিনি। আর সেজন্যই দর্শকরা তাকে ভোট দিতে দ্বিতীয়বার ভাবেননি।

পপুলার চয়েজ অ্যাওয়ার্ড জয়ের পর মোরসালিন বলেন, ‘ব্যক্তিগত লক্ষ্য আপাতত বসুন্ধরা কিংসকে সামনের দিকে এগিয়ে নেওয়ার। জাতীয় দলেও খেলছি। জাতীয় দলকে এগিয়ে নিতে চাই। শান্ত-পিংকি-ইমরানুর এদেরকে পেছনে ফেলে এটা জেতায় একটু অবাকই হয়েছি। যারা আমাকে ভোট দিয়েছেন, তাদের ধন্যবাদ।’

বিএসপিএর বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন জাতীয় দলের নাম্বার টেন “রাকিব হোসেন”। জাতীয় দলের জার্সিতে বেশ দারুন পারফর্ম করছেন রাকিব। গত বছর সাফ চ্যাম্পিয়নশিপে ভুটান ও মালদ্বীপের বিপক্ষে দুটি গোল করেন তিনি। এরপর বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম রাউন্ডে মালদ্বীপের বিপক্ষেও গোলের দেখা পান রাকিব। গোল ছাড়াও বাংলাদেশের আক্রমণভাগের মূল ভরসা হয়ে উঠেন তিনি। একইসঙ্গে বসুন্ধরা কিংসের হয়েও নিয়মিত পারফর্ম করছেন রাকিব। আর সেজন্যই বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন রাকিব।

এদিকে বিএসপিএর বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন আলফাজ আহমেদ। জাতীয় দলের এই কিংবদন্তি স্ট্রাইকারের কোচিংয়ে গত বছর ফেডারেশন কাপের শিরোপা জিতে মোহামেডান। এরপর লিগেও ভালো পারফর্ম করে রানার্স আপ হয় সাদা কালোরা। আর সেজন্যই বর্ষসেরা কোচ হিসেবে কিংবদন্তি এই ফুটবলারকে বেছে নিয়েছে আয়োজকরা।

বাংলাদেশের ফুটবল নতুন করে প্রাণ ফিরে পাচ্ছে। গত কয়েকবছর ধরেই বাংলাদেশের খেলায় উন্নতির ছাপ চোখে পড়ার মতো। বাংলাদেশের খেলা হলেই মাঠে দর্শকের উপচেপড়া ভিড় দেখা যাচ্ছে। ঘরোয়া ফুটবলেও বড় ম্যাচে মাঠে দর্শকদের সরব উপস্থিতি দেখা যাচ্ছে। আর সেজন্যই বিএসপিএর বর্ষসেরাদের তালিকায় ফুটবল অঙ্গনের আধিপত্য প্রতিষ্ঠা হয়েছে।

Previous articleসোনালী অতীতের সভাপতি গাফফার ও সাধারণ সম্পাদক ইলিয়াস
Next articleকাল জিতলেই চ্যাম্পিয়ন ফকিরেরপুল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here