বাংলার ফুটবলে এসেছে নতুন জোয়ার। জাতীয় দলের পাশাপাশি ক্লাব ফুটবলে নতুন দিগন্তের ছোয়া পেতে যাচ্ছে বাংলাদেশ। দর্শকরা আবারো স্টেডিয়ামমুখী হচ্ছে। তবে কিছু কট্টর ভক্ত সমর্থকদের নীতি বহির্ভূত কর্মকান্ডের জন্য এই নিয়ে পূর্বে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে জরিমানার মুখে পড়তে হয়েছে। তাই জরিমানা এড়াতে কিংস অ্যারেনায় ফিফা এবং এএফসির নিয়ম মেনে সর্তকমূলক কিছু নিয়ম ধার্য করেছে বসুন্ধরা কিংস কর্তৃপক্ষ।

গত বাংলাদেশ-লেবানন ম্যাচে কানায় কানায় দর্শক ভর্তি ছিলো বসুন্ধরা কিংসের হোমভেন্যু কিংস অ্যারেনা। ৭-৮ হাজার দর্শক ধারণ ক্ষমতার কিংস অ্যারেনায় সেই ম্যাচ দর্শকের সংখ্যা ছাড়িয়ে গিয়েছিলো ১২ হাজারে। এখানেই ঘটে বিপত্তি। কিছু কট্টর ভক্ত-সমর্থক আতশবাজি ফাটিয়ে এবং মাঠের ভেতরে বোতল নিক্ষেপ করে বাংলাদেশের ড্র উৎযাপন করে, যা ছিলো ফিফার নিয়ম বহির্ভূত কাজ। এতে করে ফিফার তোপের মুখে পড়ে বাফুফে। ফিফা নিয়ম লঙ্ঘনের জন্য ফিফা বাফুফেকে ২০ হাজার ডলার জরিমানার কথা মৌখিক ভাবে জানায়।

এই কর্মকাণ্ডের ছাপ পড়েছে ক্লাব ফুটবলেও। তাই বসুন্ধরা কিংস কর্তৃপক্ষ কিংস অ্যারেনায় দর্শকদের উদযাপনে কিছু সতর্কতামূলক নিয়ম জারি করেছে। সেই নিয়মগুলো হলো ভক্ত-সমর্থকরা কোনো প্রকার আগ্নেয়ান্ত্র, মশাল, আগুন, দাহ্য পদার্থ, আতশবাজি, রাজনৈতিক স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড, পানির বোতল কিংবা কোমল পানীয়ের বোতল এবং ব্যাগ নিয়ে প্রবেশ করতে পারবে না। এর পাশাপাশি ফিফা এবং এএফসির নিয়ম অনুযায়ী মাঠের ভেতর প্রবেশ, মাঠ লক্ষ্য করে বোতল ছোঁড়া এবং গ্যালারিতে বসে ধূমপান করার ব্যাপারেও নিষেধাজ্ঞা দিয়েছে কিংস কর্তৃপক্ষ।

Previous articleইনজুরিতে শঙ্কায় রবসন; বিকল্প হচ্ছেন কে?
Next articleমাজিয়ার বিপক্ষে ভালো করতে চায় কিংস!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here