মঙ্গলবার (২৩ এপ্রিল) বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের শিরোপা জিতে আগামী মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলার যোগ্যতা অর্জন করে নিয়েছে ফকিরেরপুল ইয়াংমেন্স ক্লাব। এবার রানার্স আপ হয়ে আগামী মৌসুমের বিপিএলে তাদের সঙ্গী হলো ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব।

হার এড়াতে পারলেই আগামী মৌসুমে বিপিএল খেলা নিশ্চিত – এমন সমীকরণে মাঠে নেমে বাফুফে এলিট একাডেমির সঙ্গে গোলশূন্য ড্র করে ঢাকা ওয়ান্ডারার্স। আর এতেই ১৪ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে এবারের বিসিএলের রানার্স আপ শিরোপা জয়ের পাশাপাশি বাংলাদেশের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ স্তরে খেলার যোগ্যতা অর্জন করে তারা।

প্রথমবারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলার সুযোগ পেলেও ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবের ইতিহাস-ঐতিহ্য কোনদিক দিয়ে কম নয়। ৮৭ বছর আগে অবিভক্ত বাংলায় প্রতিষ্ঠিত হওয়া ক্লাবটি একসময় সবধরনের খেলাধুলায় সরব ছিল। স্বনামধন্য এই ক্লাবটিতে খেলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার আগে নবী চৌধুরী, আমির জং গজনবী, আশরাফ চৌধুরী, চিহলা মং চৌধুরী মারি, মঞ্জুর হাসান মিন্টু, জাকারিয়া পিন্টু এবং ওয়াজেদ গাজীর মতো প্রতিভা তৈরি করেছিল ক্লাবটি। ক্লাবের সেরা খেলোয়াড় মং চৌধুরী পাকিস্তান জাতীয় দলের প্রতিনিধিত্ব করার সুযোগ পান এবং ডিফেন্ডার জাকারিয়া পিন্টু পরবর্তীতে স্বাধীন বাংলা ফুটবল দলের অধিনায়ক হন।

এই প্রথম বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলার সুযোগ পেলেও বাংলাদেশের ফুটবলারের সর্বোচ্চ স্তরের ৭টি শিরোপা জিতেছে ঢাকা ওয়ান্ডারার্স। তৎকালীন শীর্ষ স্তর ঢাকা লিগে ৭ বার চ্যাম্পিয়ন হয়েছে তারা (১৯৫০, ১৯৫১ , ১৯৫৩, ১৯৫৪, ১৯৫৫, ১৯৫৬, ১৯৬০)। এছাড়া ১৯৮৭ সালে ফেডারেশন কাপে রানার্স আপ এবং ২০০২ সালে ঢাকা প্রথম বিভাগ লিগে চ্যাম্পিয়ন হয় তারা। এবার দেখার বিষয় আগামী মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগে কেমন করে ঐতিহ্যবাহী এই দলটি।

Previous articleদেশের লাইভ ফুটবল (বুধবার, ২৪ এপ্রিল ২০২৪)
Next articleকাতারে অনুষ্ঠিত হবে লেবানন- বাংলাদেশ ম্যাচ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here