ফিলিস্তিনের পর এবারে লেবাননের বিপক্ষে কাতারের মাটিতে এওয়ে ম্যাচ খেলতে যাবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ভূ-রাজনৈতিক সমস্যাজনিত কারণে লেবাননে ম্যাচটি অনুষ্ঠিত না হয়ে কাতারে অনুষ্ঠিত হবে। আগামী ১১ ই জুন কাতারে লেবানন ও বাংলাদেশের মধ্যকার ম্যাচটি আয়োজিত হবে। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০ টায়।

বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বে ইতিমধ্যেই চারটি ম্যাচ খেলছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এর মধ্যে একটিতেও জয়ের মুখ দেখে নি তারা। সর্বোচ্চ সাফল্য কিংস অ্যারেনায় লেবাননের বিপক্ষে ড্র। এছাড়া বাকি তিনটিতেই পরাজিত হয়েছে বাংলাদেশ।

বাছাইপর্বের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিলো অস্ট্রেলিয়া। র‍্যাংকিং ও শক্তিমত্তায় বহুগুণে এগিয়ে থাকা অস্ট্রেলিয়ার কাছে তাদের মাঠেই ৭-০ গোলে পরাজিত হয়েছিলো জামালরা। পরের ম্যাচে লেবাননের মুখোমুখি হয় হ্যাভিয়ার ক্যাবররার শিষ্যরা। ঘরের মাঠে লেবাননের কাছে প্রথমে পিছিয়ে পড়লেও শেষ পর্যন্ত ড্র করেছিলো বাংলাদেশ। সহজ সুযোগ হাতছাড়া না করলে হয়তো জয় পেতে পারতো লাল-সবুজের প্রতিনিধিরা।

অস্ট্রেলিয়া ও লেবাননের পর ফিলিস্তিনের কাছেও টানা দুই ম্যাচে পরাজিত হয় বাংলাদেশ। বর্তমানে বাংলাদেশের হাতে আছে দুই ম্যাচ, যার মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং অন্যটি ফিলিস্তিনের বিপক্ষে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি কিংস অ্যারেনাতে অনুষ্ঠিত হলেও লেবাননের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি আয়োজিত হবে কাতারে।

আরব-ইসরাইল দ্বন্দ্বের জন্য ফিলিস্তিন এবং লেবাননের হোম ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করা হবে তা আগে থেকেই ঠিক করা ছিলো, তারই পরিপ্রেক্ষিতে কাতারে আয়োজিত হবে লেবানন-বাংলাদেশের ফিরতি লেগ।

মার্চের ফিফা উইন্ডোর আগে যথেষ্ট সময় পেলেও জুনের ফিফা উইন্ডোতে দলের জন্য তেমন একটা সময় পাবে না দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ার ক্যাবররা। কারণ বিপিএল শেষ হবে আগামী ২৯ মে। বিপিএল শেষ হওয়ার পর খেলোয়াড়েরা জাতীয় দলের ক্যাম্পে যোগ দিতে পারবে। তাই হাত থাকবে গুটিকয়েক দিন। তবে মার্চে সৌদি আরব কন্ডিশন ক্যাম্পের অভিজ্ঞতা এই ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে বলে অনুমান করা যাচ্ছে।

Previous articleড্র করে বিপিএলে ঢাকা ওয়ান্ডারার্স
Next articleনারী লিগে ফিক্সচার পুনঃনির্ধারণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here