প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের স্বপ্ন কার না থাকে! কিন্তু আসন সংখ্যার চেয়ে শিক্ষার্থীদের সংখ্যা কয়েকগুণ বেশি থাকায় সবার সে স্বপ্ন পূরণ হয় না। তবে খেলোয়াড় কোটায় এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ পাচ্ছেন ৩১ জন। যাদের মধ্যে সর্বোচ্চ ১২ জন ক্রিকেটার এবং ৬ জন রয়েছেন ফুটবলার। ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলতি শিক্ষাবর্ষে খেলোয়াড় কোটায় প্রাথমিকভাবে নির্বাচিতদের তালিকা প্রকাশ করেছে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট। গত বৃহস্পতিবার ফুটবল, ক্রিকেট এবং শনিবার অন্য সকল ডিসিপ্লিনে আবেদনকৃত খেলোয়াড়দের ভাইভা হয়েছিল।

কলা অনুষদে তারকা খেলোয়াড়দের মধ্যে ক্রিকেটার তৌহিদ হৃদয়, আর্চার দিয়া সিদ্দিকী অন্যতম। আর ফুটবলারদের মধ্যে জাতীয় দলের আনিসুর রহমান জিকো ও শেখ মোরসালিন, বয়সভিত্তিক দলের মেরাজ হোসেন, নারী দলের ঋতুপর্ণা চাকমা ও নিলুফা ইয়াসমিন নীলা এবং নারীদের বয়সভিত্তিক দলের রেহেনা আক্তার ঢাকা বিশ্ববিদ্যালয়ে খেলোয়াড় কোটায় ভর্তির সুযোগ পাচ্ছেন। কলা অনুষদে প্রাথমিকভাবে নির্বাচিতদের এই সপ্তাহের মধ্যেই বিষয় নির্বাচন (সাবজেক্ট চয়েজ) সম্পন্ন হওয়ার কথা। নির্বাচিতরা বিষয় নির্বাচনের পর ভর্তির আনুষ্টানিকতা সম্পন্ন করবে। অন্যান্য অনুষদও খেলোয়াড় কোটায় নির্বাচন প্রক্রিয়া শিগগিরই সম্পন্ন করবে বলে জানা গেছে।

বিগত সময়গুলোতে অখেলোয়াড় ভর্তি হওয়ায় এই প্রক্রিয়া স্থগিত ছিল অনেক দিন। পুনরায় শুরু হওয়া এই খেলোয়াড় কোটা নির্বাচন শতভাগ স্বচ্ছ বলে দাবি করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালক শাহজাহান আলী। তিনি বলেন, ‘অন্য সকল অনুষদের চেয়ে কলা অনুষদে খেলোয়াড়রা বেশি আবেদন করেছিল। দেড় শতাধিকের বেশি আবেদনের মধ্যে সাক্ষাৎকার ও যাচাই-বাছাইয়ের পর কলা অনুষদ তালিকা প্রকাশ করেছে। যারা আন্তর্জাতিক ম্যাচ খেলেছে এবং সিনিয়র-জুনিয়র জাতীয় দলে রয়েছে পাশাপাশি এসএসসি-এইচএসসিতে একটি নির্দিষ্ট স্কোর আছে তারাই কেবল সুপারিশপ্রাপ্ত হয়েছেন।’

Previous articleমাজিয়াকে হারাতে মালদ্বীপে যাত্রা করলো কিংস!
Next article১৯ শে সেপ্টেম্বর চীনের উদ্দেশ্যে যাত্রা করবে সাবিনারা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here