ঘরোয়া ফুটবল ক্যালেন্ডারে অন্যতম সেরা টুর্নামেন্ট অথচ নাটকের শেষ ছিলো না টুর্নামেন্ট শুরু থেকেই! ১৯৮০ সাল থেকে আয়োজিত হয়ে আসা ফেডারেশন কাপের ৩৩তম আসরটি হয়েছে নানান কারণে সমালোচিত। ফেডারেশন কাপ শুরুর আগেই ফিকশ্চার এবং মাঠ সংক্রান্ত বিষয়ে অসন্তোষ প্রকাশ করে টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নেয় বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। এছাড়াও কমলাপুরের টার্ফে খেলবে না জানিয়ে ফেডারেশন কাপ খেলা থেকে বিরত থাকে উত্তর বারিধারা এবং মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।

অবশ্য ফেডারেশন কাপ না খেলায় শাস্তিও পেয়েছে ক্লাবগুলো। ফেডারেশন কাপের পরবর্তী আসরে নিষিদ্ধ করার পাশাপাশি বসুন্ধরা, বারিধারা এবং মুক্তিযোদ্ধাকে ৫ লাখ টাকা করে জরিমানা করেছে বাফুফের ডিসিপ্লিনারি কমিটি। এছাড়াও বাস থেকে নামিয়ে এনে টাইব্রেকারে নামানোর ‘অদ্ভুতুড়ে কাণ্ড’ ঘটেছে এই ফেডারেশন কাপেই। তারপরও সব প্রতিকূলতা সঙ্গী করে শেষ আটের লড়াইয়ে পৌঁছেছে ক্লাবগুলো। বসুন্ধরা কিংস, উত্তর বারিধারা এবং মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র অংশ না নেয়ায় গ্রুপ এ, বি এবং ডি থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে যায় যথাক্রমে ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব, স্বাধীনতা ক্রীড়া সংঘ, ঢাকা আবাহনী লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র, শেখ জামাল ধানমন্ডি ক্লাব এবং রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির।

তবে গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণের ক্ষেত্রে গ্রুপের একমাত্র ম্যাচগুলো ছিলো গুরুত্বপূর্ন। আর কাকতালীয় ভাবে এই তিন গ্রুপের গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারিত হয়েছে টাইব্রেকারে। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে সমতায় থাকার পর টাইব্রেকারে স্বাধীনতা ক্রীড়া চক্রের বিপক্ষে জয়ে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ আটে পৌঁছায় সাদা-কালোরা। গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়ন নির্ধারণের ম্যাচে ২৫ গোলের টাইব্রেকার দেখে দর্শকরা। যেখানে ঢাকা আবাহনীকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় শেখ রাসেল। এর আগে নির্ধারিত সময়ের খেলা ছিলো ২-২ গোলে ড্র। আর গ্রুপ ‘ডি’ এর ম্যাচে রহমতগঞ্জের বিপক্ষে টাইব্রেকারে জয় তুলে গ্রুপ ‘ডি’ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। এর আগে শেখ জামাল-রহমতগঞ্জ ম্যাচ ছিলো ১-১ গোলের সমতায়। আর গ্রুপ ‘সি’ থেকে শেষ আটে পৌঁছানো দুই দল হলো সাইফ স্পোর্টিং ক্লাব ও চট্টগ্রাম আবাহনী লিমিটেড। ২ ম্যাচে ১ জয় ও ১ ড্রতে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সাইফ এবং ২ ম্যাচে ১ জয় ও ১ হারে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স আপ হিসেবে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে চট্টগ্রাম আবাহনী লিমিটেড। আর ২ ম্যাচে ১ ড্র এবং ১ হারে মাত্র ১ পয়েন্ট নিয়ে ফেডারেশন কাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে স্বাধীনতা কাপের সেমি ফাইনালে খেলা বাংলাদেশ পুলিশ এফসি।

একনজরে ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনাল লাইনআপ ও সময়সূচি-

কোয়ার্টার ফাইনাল ১ঃ

২ জানুয়ারি, ২০২২ – বিকাল ৪.৩০
ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব বনাম চট্টগ্রাম আবাহনী লিমিটেড

কোয়ার্টার ফাইনাল ২ঃ

২ জানুয়ারি, ২০২২ – রাত ৭.৩০
সাইফ স্পোর্টিং ক্লাব বনাম স্বাধীনতা ক্রীড়া সংঘ

কোয়ার্টার ফাইনাল ৩ঃ

৩ জানুয়ারি, ২০২২ – রাত ৪.৩০
শেখ রাসেল ক্রীড়া চক্র বনাম রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি

কোয়ার্টার ফাইনাল ৪ঃ

৩ জানুয়ারি, ২০২২ – রাত ৭.৩০
শেখ জামাল ধানমন্ডি ক্লাব বনাম ঢাকা আবাহনী লিমিটেড

Previous articleচট্টগ্রাম আবাহনীকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন সাইফ
Next articleফিরে দেখা দেশের ফুটবলের ২০২১

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here