ভারতের বিপক্ষে হার দিয়ে এবারের ‘সাফ অ-১৬ চ্যাম্পিয়নশীপ’ এর যাত্রা শুরু বাংলাদেশ। তবে প্রথম ম্যাচে পরাজিত হয়ে দমে যায় নি বাংলাদেশ অ-১৬ ফুটবল দল। তারা ঘুরে দাঁড়িয়েছে, ঘুরে দাঁড়িয়ে লড়াই করেছে এবং অবশেষে স্বপ্নের ফাইনালে পা রেখেছে।

গতকাল সেমিফাইনালে পাকিস্তান শুরুতে লিড নিলেও শেষ হাসিটা হেসেছে বাংলাদেশ দল। জয় পেলেও প্রতিপক্ষ পাকিস্তানকে অবজ্ঞা করেন নি বাংলাদেশ অ-১৬ দলের কোচ। বরং তাদের বন্দনা করেছেন। তিনি বলেন, “প্রথমত বলতে হয় পাকিস্তান অনেক ভালো একটা দল। তাদের গ্রুপের অন্য দুইটা দল হারিয়ে সেমিফাইনালে এসেছে। তাদের শারীরিকভাবে এগিয়ে। কিন্তু আমরা আমাদের প্ল্যান মোতাবেক খেলেছি। ছেলেরা আমার প্ল্যান এক্সিকিউট করতে পেরেছে, পাশাপাশি আমরা আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যেও পৌঁছাতে পেরেছি।”

ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। এই ভারতের কাছেই গ্রুপ পর্বের প্রথম ম্যাচে পরাজিত হয়েছে বাংলাদেশ। তবে তা নিয়ে আপসোস না করে আশার বাণী শুনিয়েছেন কোচ। তিনি বলেছেন, “প্রথম ম্যাচে আমরা ভারতের সাথে হেরেছি। কিন্তু এতে করে ছেলেরা অঙ্গীকার বন্ধ হয়েছে যে তারা কামব্যাক করবে, কামব্যাক করে ফাইনাল খেলবে এবং ফাইনালে জিতে তবেই দেশে ফিরবে তা কিন্তু ইতিমধ্যেই পরিলক্ষিত হয়েছে। এখন ফাইনালে আমাদের আগে যে ভুলগুলো হয়েছিলো সেগুলো শুধরে নিয়ে সবাই যদি যার যার সেরাটা দিয়ে খেলতে পারে ইনশাআল্লাহ আমরা ফাইনাল জিতেই দেশে ফিরবো।”

এবারের টুর্ণামেন্টের সময়সূচি অনুযায়ী একদিন পরপর ম্যাচ ছিলো। এতো কম সময় বিশ্রামের ফলে খেলোয়াড়দের মধ্যে ইঞ্জুরির প্রবণতা দেখা দেয়। তবে বাংলাদেশের স্কোয়াডে তেমন ইঞ্জুরির সমস্যা নেই বলে জানিয়েছেন কোচ। তিনি বলেন, “সাফে আমাদের একদিন পরপর ম্যাচ ছিলো। এটা খেলোয়াড়দের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। খেলোয়াড়েরা রিকোভার করার তেমন সুযোগ পায় না এতে করে তারা সহজেই ইঞ্জুরিতে পড়ে। তবে বর্তমানে আমাদের তেমন কোনো ইঞ্জুরির সমস্যা নেই। তবে আমাদের দলের সহ-অধিনায়ক আশিক আবহাওয়া জনিত সমস্যা ভুগতেছে। গতম্যাচে কাশি এবং পানিশূন্যতার সমস্যার কারণ সে মাঠে নামতে পারে নি। এখন সে আগের চেয়ে রিকোভার করেছে। দেখা যাক পরবর্তীতে কি হয়।”

ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে পরাজয়টাই যেনো বাংলাদেশকে নতুন উদ্দীপনা যোগাচ্ছে। তাদের এখন একমাত্র প্রত্যাশা ভারতকে হারিয়ে সাফ চ্যাম্পিয়নের গৌরব অর্জন করা । এই নিয়ে বাংলাদেশ অ-১৬ দলের অধিনায়ক নাজমুল হুদা ফয়সাল বলেন, “আমরা ভারতের সাথে যে প্রথম ম্যাচ হেরেছি তা আপনারা সবাই জানেন। এই ভারতের সাথেই এখন আমাদের ফাইনাল। প্রথম ম্যাচে তাদের আমাদের যে ভুলগুলো ছিলো এবং আমরা যে আমার তাদের সাথে পরাজিত হয়েছি তাতে করে আমাদের প্লেয়ারদের আগ্রাসন আরো বেড়েছে। এখন আমাদের প্রত্যাশা তাদেরকেই হারিয়ে যেনো আমরা চ্যাম্পিয়ন হতে পারি।”

ফাইনালের আগে বেশ ফুরফুরে মেজাজে বাংলাদেশ দলের খেলোয়াড়রা। তারা ভারতের বিপক্ষে জিতে দেশের মানুষকে ট্রফি জয়ের আনন্দ দিতে বদ্ধপরিকর। তাই ফাইনাল ম্যাচের দেশের মানুষের কাছে দোয়া চেয়েছেন অধিনায়ক ফয়সাল। ফয়সাল বলেন, “দলের সকলের মেজাজ এখন ভালো। এর কারণ আমরা নেপাল এবং পাকিস্তানের বিপক্ষে পরপর দুইটা ম্যাচ জিতে এখন ফাইনালে পৌঁছে গেছি। এখন ফাইনাল ম্যাচের আগে দলের খেলোয়াড়দের জেদ তৈরি হয়েছে। তারা ফাইনালে জিতে দেশবাসীকে ট্রফি উপহার দিতে চায়। আমরা দেশের জন্য খেলি, দেশের মানুষের জন্য খেলি। তাদের সাপোর্টে আমরা এতটুকু আসতে পেরেছি। দেশবাসীর কাছে আমরা একটাই চাওয়া তারা যেনো আমাদের জন্য দোয়া করে।”

আগামীকাল ফাইনালে ভুটানের চাঙ্গলিমিথাঙ্গ স্টেডিয়ামে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচটি শুরু সন্ধ্যে ৬ টায়।

Previous articleপরাজয় থেকে ফাইনালে!
Next articleশিরোপা লড়াইয়ে আজ ‍মুখোমুখি বাংলাদেশ-ভারত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here