বিশ্ব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় দ্বৈরথগুলোর কথা তুললেই সবার আগেই মাথায় আসবে ব্রাজিল-আর্জেন্টিনার শ্রেষ্ঠত্বের লড়াই সুপার ক্লাসিকো বা রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার ধ্রুপদী এল-ক্ল্যাসিকো অথবা এসি মিলান-ইন্টার মিলানের ঐতিহ্যবাহী মিলান ডার্বি। তবে এসব আগুনে লড়াই ছাপিয়েও বাংলার আপামর ফুটবল পাগল জনতার কাছে একসময় ফুটবল মানেই ছিলো ঢাকার মাঠের ঐতিহ্য আর মর্যাদার আবাহনী-মোহামেডানের লড়াই। ফুটবল পাগল বাঙালি ভালোবেসেই যে লড়াইয়ের নাম দিয়েছিলো ‘ঢাকা ডার্বি’। কালের আবর্তনে রং হারিয়ে একসময়ের রঙিন ঢাকা ডার্বি এখন অনেকটাই ধূসর। তবে ঢাকা ডার্বির এবারের আবহটা অনেকটাই ভিন্ন। দীর্ঘ ১৪ বছর পর ফেডারেশন কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে বাংলাদেশের ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ঢাকা আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাব।

আজ (৩০জুন) কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে ফেডারেশন কাপের ফাইনালে ঢাকা আবাহনীর বিপক্ষে মাঠে নামবে মোহামেডান স্পোর্টিং ক্লাব। বরাবরের মত সাম্প্রতিক সময়ও আবাহনী-মোহামেডানের ধ্রুপদী লড়াই উত্তেজনার সঞ্চার করে। নামে ভারে আবাহনী কিছুটা এগিয়ে থাকলেও মর্যাদার লড়াইয়ে সাদা কালোরাও ছেড়ে কথা বলে না। তবে সবশেষ ৬ ঢাকা ডার্বিতে সাফল্যের পাল্লাটা ঝুঁকে আছে আবাহনীর দিকেই। ২০২০-২১ মৌসুমের বাংলাদেশ প্রিমিয়ার লিগে দুই ম্যাচেই ড্র করেছিল আবাহনী ও মোহামেডান। এরপরের মৌসুমে অর্থাৎ ২০২১-২২ মৌসুমে অবশ্য মোহামেডানের বিপক্ষে দুই ম্যাচেই জয় পায় আবাহনী। আর চলতি মৌসুমে প্রথম লেগে আবাহনীর কাছে হারলেও দ্বিতীয় লেগে গত শুক্রবারই দাপট দেখিয়ে ১-১ গোলে ড্র করে মোহামেডান। এদিকে নিজেদের সবশেষ ৫ ম্যাচে দুই দলেরই রয়েছে সমান ৩ টি করে জয় এবং ১ টি করে হার এবং ড্র।

এবারের ফেডারেশন কাপে দুই দলের পথচলাই ছিল বেশ মসৃণ। গ্রুপ পর্বে রহমতগঞ্জ এবং এএফসি উত্তরার বিপক্ষে জয় এবং শেখ জামালের বিপক্ষে ড্র করে ৭ পয়েন্ট নিয়ে এ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে উঠে সাদা-কালোরা। এরপর শেষ আটে চট্টগ্রাম আবাহনীকে ৪-১ এবং শেষ চারে বসুন্ধরা কিংসকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় মোহামেডান। অপরদিকে শেখ রাসেল ও বাংলাদেশ পুলিশ এফসিকে হারিয়ে সি গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে ঢাকা আবাহনী লিমিটেড। শেষ আটে শেখ জামালকে ১-০ এবং শেষ চারে শেখ রাসেলকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে পৌঁছে যায় মারিও লেমোস শিষ্যরা।

চলতি মৌসুমে ১৬ গোল করা মোহামেডান অধিনায়ক সুলেমান দিয়াবাতে দলটির মূল ভরসা। এছাড়া মুজাফফর মুজাফফারভ, রজার দুয়ার্তে, মেহেদী হাসান মিঠু, সানডে ইমানুয়েল, সাজ্জাদ হোসেন, জাফর ইকবালরা সাদা-কালোদের বড় ভরসা। অপরদিকে চলতি মৌসুমে ১১ গোল করা কোস্টারিকান তারকা দানিয়েল কলিন্ড্রেস আবাহনীর মূল ভরসা। এছাড়া রাফায়েল অগোস্তো, ইউসুফ মোহাম্মদ, পিটার নওরাহ, এমেকা উগবুগ, ফয়সাল আহমেদ ফাহিম, এলিটা কিংসলেরা আবাহনীর শক্তির জায়গা। তাইতো ফেডারেশন কাপ ফাইনালে জমজমাট এক ঢাকা ডার্বির প্রত্যাশায় দেশের ফুটবল প্রেমীরা।

১২টি শিরোপা জয় করে ফেডারেশন কাপের ইতিহাসে সফলতম দল ঢাকা আবাহনী লিমিটেড। ১০ শিরোপা নিয়ে তাদের পরের অবস্থানেই মোহামেডান। তাইতো টুর্নামেন্টের দুই সফলতম দলের লড়াইয়ে শেষ পর্যন্ত কে হাসবে জয়ের হাসি সেটাই এখন দেখার বিষয়।

Previous articleফ্র‍্যাঞ্চাইজি লীগের অর্জিত অর্থই হবে নারী ফুটবলারদের আর্থিক উন্নয়নের সহায়ক
Next article৯ বছর পর মোহামেডানে বসন্তের আগমণ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here