আগামী ১৩ নভেম্বর স্বাধীনতা কাপ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের ঘরোয়া ফুটবলের ২০২২-২৩ মৌসুম। এবারের মৌসুমের জন্য দলবদলের শেষ দিন নির্ধারণ করা হয়েছে ০৭ নভেম্বর। এরইমধ্যে ক্লাবগুলো তাদের পরিকল্পনা অনুযায়ী ফুটবলারদের নিয়ে দল গঠনে পূর্ন মনোযোগ দিয়েছে। যার থেকে ব্যাতিক্রম নয় মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রও। তবে পূর্বের মতোই মাঝারি মানের দল গড়ে লড়াইয়ে নামার জন্য প্রস্তুত হচ্ছে ক্লাবটি। এরইমধ্যে আসছে মৌসুমের জন্য নিজেদের ০৫ বিদেশি ফুটবলারকে নিশ্চিত করছে তারা। দুই নাইজেরিয়ান ইমানুয়েল উজোচুকু এবং আদেইঙ্কা নাজেম, জিম্বাবুয়ের জিমি জিঙ্গাই, বুরুন্ডির ল্যান্ড্রি এন্ডিকুমানা এবং জাপানি আন্তো নাকামুরা আসছে মৌসুমে মুক্তিযোদ্ধার জার্সিতে মাঠে নামবেন।

২৪ বছর বয়সী তরুণ নাইজেরিয়ান ফরোয়ার্ড ইমানুয়েল উজোচুকু সবশেষ খেলেছেন লেবাননের শীর্ষ স্তরের ক্লাব নাজমেহ এসসিতে। এর আগে বাহরাইন ও মায়ানমারের শীর্ষ স্তরের খেলার অভিজ্ঞতা রয়েছে তার। মায়ানমারের ক্লাব ইয়াঙ্গুন ইউনাইটেডের হয়ে এএফসি কাপে ১০ টি ম্যাচ খেলেছেন ইমানুয়েল। তাইতো মুক্তিযোদ্ধার আক্রমণভাগের বড় কাণ্ডারি হতে যাচ্ছেন তিনি একথা নিঃসন্দেহে বলা যায়। তার সঙ্গে মুক্তিযোদ্ধার আক্রমণভাগের দায়িত্ব সামলাবেন বুরুন্ডির ফুটবলার ল্যান্ড্রি এন্ডিকুমানা। ৩০ বছর বয়সী এই ফরোয়ার্ড সবশেষ খেলেছেন রুয়ান্ডার ক্লাব এএস কিগালিতে। এর আগে নিজ দেশের ক্লাব ভাইটাল’ও এফসিতে খেলেছেন তিনি। বুরুন্ডি জাতীয় দলের হয়ে কমোরোসের বিপক্ষে একটি প্রীতি ম্যাচে মাঠেও নেমেছেন ল্যান্ড্রি এন্ডিকুমানা।

গত মৌসুমে মুক্তিযোদ্ধাকে অবনমন থেকে বাঁচাতে সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করেছিলেন দুই জাপানি ফুটবলার তেতসুয়াকি মিসাওয়া এবং সোমা ওতানি। তবে আসছে মৌসুমে থাকছেন না ফরোয়ার্ড তেতসুয়াকি। তবে মিডফিল্ডার সোমা ওতানি আসছে মৌসুমেও মুক্তিযোদ্ধায় থেকে গেছেন। ৩২ বছর বয়সী এই মিডফিল্ডার গত বিপিএলে ২১ ম্যাচ খেলে করেছিলেন ৫ গোল এবং ৪ অ্যাসিস্ট। মুক্তিযোদ্ধায় আসার পূর্বে লাওসের শীর্ষ স্তর, বসনিয়া ও হার্জেগোভিনার শীর্ষ স্তর এবং মন্টেনেগ্রোর শীর্ষ স্তর ও দ্বিতীয় স্তরে খেলার অভিজ্ঞতা রয়েছে সোমার। লাওসের ক্লাব এফসি চান্থাবৌলির হয়ে এএফসি কাপে ৬ টি ম্যাচ খেলারও অভিজ্ঞতা রয়েছে এই মিডফিল্ডারের। তাইতো আসছে মৌসুমে সোমা ওতানির কাছ থেকে সেরা পারফরম্যান্সেরই প্রত্যাশা করবে মুক্তিযোদ্ধার টিম ম্যানেজমেন্ট।

মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের রক্ষণ সামলাবেন জিম্বাবুয়ের জিমি জিঙ্গাই এবং নাইজেরিয়ার আদেইঙ্কা নাজেম। ৩১ বছর বয়সী ডিফেন্ডার জিমি জিঙ্গাই এর আগে খেলেছেন জিম্বাবুয়ের শীর্ষ স্তর, নামিবিয়ার শীর্ষ স্তর এবং জাম্বিয়ার শীর্ষ স্তরে। এছাড়া বর্তমানে ফিফা র‍্যাংকিংয়ে ১২৫ নম্বর অবস্থানে থাকা জিম্বাবুয়ের হয়ে খেলেছেন ১১টি আন্তর্জাতিক ম্যাচ, ছিলেন অধিনায়কও। তার সঙ্গে মুক্তিযোদ্ধার রক্ষণ সামলাবেন নাইজেরিয়ান ডিফেন্ডার আদেইঙ্কা নাজেম। ২২ বছর বয়সী এই তরুণ ফুটবলার এই প্রথম নাইজেরিয়ার বাইরের কোনো ক্লাবে খেলতে যাচ্ছেন। তবে ইতোমধ্যেই নাইজেরিয়ার শীর্ষ স্তরের লিগে নিজার টর্নেডোস এবং এমএফএম এফসির হয়ে ৯০ এর অধিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তার।

এবার দেখার পালা গত মৌসুমে কোনোরকমে অবনমন থেকে বেঁচে যাওয়া মুক্তিযোদ্ধা আসছে মৌসুমে কেমন পারফরম্যান্স করে। নতুন বিদেশিদের সঙ্গে স্থানীয় ফুটবলারদের ও মালয়েশিয়ান কোচ রাজা ঈসার হাত ধরে নিশ্চয়ই ভালো কিছুরই প্রত্যাশা করছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।

Previous articleস্বাধীনতা কাপের মূল পর্বে নৌবাহিনী!
Next articleসুরভীর ডাবল হ্যাট্রিকে ভুটানের জালে বাংলাদেশের গোলবন্যা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here