প্রথম বাংলাদেশী হিসেবে উয়েফা সার্টিফিকেট ইন ফুটবল (সিএফএম) কোর্স সম্পন্ন করেছেন বসুন্ধরা কিংসের মার্কেটিং ও মিডিয়া ম্যানেজার আহমেদ শায়েক। তার এই অর্জন ও দেশের ফুটবলে মিডিয়া ও মার্কেটিংয়ের সম্ভাবনা নিয়ে অফসাইডের সাথে কথা বলেছেন শায়েক। তারই চুম্বক অংশ পাঠকদের জন্য তুলে ধরা হলো –

অফসাইড : প্রথম বাংলাদেশী হিসেবে উয়েফা ফুটবল ম্যানেজমেন্ট কোর্স সম্পন্নকারী আপনি। এই কোর্সটিতে মূলত কি কি শেখানো হয়েছে?

শায়েক : কোর্সটি ছিল কিছু অনলাইন মডিউলের মাধ্যমে পড়াশুনা করা এবং কয়েকটি ইউরোপিয়ন ফুটবলের শহরে সেমিনার অংশগ্রহণের মাধ্যমে। অনলাইন কোর্সগুলো ছিল – দ্য অর্গানেইজশান অব ওয়ার্ল্ড ফুটবল, স্ট্র‍্যাটেজিক এন্ড পারফরমেন্স ম্যানেজমেন্ট, অপারেশনাল ম্যানেজমেন্ট, ফুটবল মার্কেটিং এন্ড স্পন্সরশীপ, কমিউনিকেশন্স, মিডিয়া, পাবলিক রিলেশনস, ইভেন্ট এন্ড ভলান্টিয়ার ম্যানেজমেন্ট, স্টেডিয়াম ম্যানেজমেন্ট।

অফসাইড : দেশের ফুটবল এটি কিভাবে কাজে লাগবে?

শায়েক : দেশের ফুটবলের একটি বিশাল বড় সমস্যা হচ্ছে অধিকাংশ নীতিনির্ধারকরা ফুটবলের নতুন পেশাদার কাঠামো এবং তার নিয়মকানুনগুলি সঠিকভাবে জানেন না। এই কোর্সের শিক্ষা আমাকে সাহায্য করবে বসুন্ধরা কিংস, অন্যান্য ক্লাব এবং ফেডারেশনকে সঠিকভাবে গাইড করতে যাতে তারা সুন্দর করে পেশাদার ফুটবলের নিয়মকানুন মেনে ক্লাব পরিচালনা করতে পারে। এতে সামগ্রিকভাবে দেশেরই ফুটবলের উন্নতি হবে।

অফসাইড: বাংলাদেশের ফুটবল প্রেমী তরুণরা বর্তমানে মিডিয়া ও মার্কেটিং ম্যানেজমেন্টে কাজ করতে আগ্রহী হচ্ছে। এক্ষেত্রে তাদের কি ধরনের সুযোগ রয়েছে?

শায়েক : আমার মতে বসুন্ধরা কিংসের মিডিয়া এবং মার্কেটিং কার্যক্রমগুলো দেশের অন্যান্য ফুটবল ক্লাব এবং প্লেয়ারদেরকে বেশ সচেতন এবং উৎসাহিত করেছে মিডিয়া এবং মার্কেটিং নিয়ে কাজ করার জন্য। গত দুই বছরে প্লেয়াররা নিজেদের প্রচারণা নিয়ে খুবই সচেতন। এতে বাংলাদেশের ফুটবলের নতুন নতুন অনেক ক্ষেত্র সৃষ্টি হচ্ছে এবং হবে যেখানে তরুণরা সহজেই কাজ করতে পারবে। সবে যাত্রা শুরু হয়েছে, এজন্য আশা করছি সামনেই অনেক ক্ষেত্র সৃষ্টি হবে।

অফসাইড : খেলাধুলার মিডিয়া ও মার্কেটিংয়ে যুক্ত হতে চাইলে অনেকেই জানেন না এইক্ষেত্রে আসতে তাদের কি করতে হবে। শিক্ষাগত যোগ্যতা ও মাঠ কেন্দ্রীক কাজের বিষয়ে তাদের উদ্দেশ্যে আপনার পরামর্শ কি?

শায়েক : ফুটবলের মিডিয়া এবং মার্কেটিং এর কাজটা ফুটবল ম্যানেজমেন্ট এর আওতায় পড়ে। ফুটবল ম্যানেজমেন্টের কাজ করার যে ক্ষেত্র সেটা বিশাল বড় এবং বেশ জটিল। কিন্তু এখানে সঠিকভাবে কাজ করতে পারলে আপনার সাফল্যটাও অনেক বেশি দৃশ্যমান। এর জন্য আমার পরামর্শ হচ্ছে শুরুতে যতসম্ভব প্রথমে ভলেন্টিয়ার কাজকর্মের সঙ্গে নিজেকে যুক্ত রাখতে হবে। এতে অনেক আইডিয়া পাওয়া যাবে ফুটবল ম্যানেজমেন্ট নিয়ে এবং এরপর একটি একাডেমিক ডিগ্রি নেয়া উচিত যাতে আপনার প্রাতিষ্ঠানিক ধারনাটাও শক্তিশালী হয়।

অফসাইড : আপনার পরবর্তী লক্ষ্য কি?

শায়েক : পরবর্তী লক্ষ্য নিয়ে অলরেডি কাজ শুরু করে দিয়েছি। বর্তমানে আমি বাফুফেতে পল স্মলির তত্ত্বাবধানে এএফসি সি লাইসেন্সের কোর্স করছি। আশা করছি দুইতিন বছরের মধ্যে এএফসি এর লাইসেন্স কোর্সগুলো শেষ করে ফেলতে পারব। আমি নিজের প্রোফাইলে কোচিং এবং ম্যানেজম্যান্টের একটি সুন্দর সমন্বয় রাখতে চাচ্ছি যা ফুটবলে খুবই প্রয়োজন।

Previous articleবাফুফে’তে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন
Next articleমানিকের ২১ দফা ইশতেহার ঘোষণা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here