বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচনকে ঘিরে মাঠ পর্যায়ের পাশাপাশি সরব সামাজিক যোগাযোগ মাধ্যমে পক্ষ সমূহের সমর্থকরাও। কিন্তু কিছু ব্যক্তি বা গোষ্ঠী সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা তথ্য দিয়ে অসৌজন্যমূলক ও অরুচিকর কথাবার্তা বলছেন বলে দাবি বাফুফে’র। এতে নিজেদের ভাবমূর্তি নষ্ট হচ্ছে বলে দাবি করে বিনষ্টকারীদের বিরুদ্ধে আইনি নোটিশ জারি করেছে বাংলাদেশের ফুটবল ফেডারেশন।

বাংলাদেশের ফুটবল নিয়ন্ত্রক সংস্থার এই নোটিশ অনুযায়ী নোটিশ জারির পরবর্তী সময়ে আর কোন ব্যক্তি বা গোষ্ঠী তা না মানলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে। পাঁচ পৃষ্ঠার নোটিশের সারমর্ম অনুযায়ী, ‘বাংলাদেশের ফুটবল ঐতিহ্য সমুন্নত রাখতে বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে। বাংলাদেশের প্রতিনিধি ফিফায় আছেন। এছাড়া ফিফা ও এএফসির বিভিন্ন কমিটিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব রয়েছে, সেহেতু আমার মক্কেলের (বাফুফে) আগামী নির্বাচনে কার্যকরী কমিটি গঠনের নিমিত্তে সকল সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত।’

মূলত গত ৯ সেপ্টেম্বরের একটি ফেসবুক পোস্টের কথা উল্লেখ করে নোটিশ দিয়েছে ফেডারেশন। নোটিশ দেয়ার পরও যারা এইসকল কার্যক্রম চালিয়ে যাবে তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ অনুযায়ী ও বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে উল্লেখ রয়েছে। নোটিশে বলা হয়েছে, ‘যেহেতু গত ৯ সেপ্টেম্বর বাফুফের ভেরিফায়েড পেজে বাফুফে নির্বাচন নামক শিরোনামে প্রকাশিত হওয়ার পরই কিছু যোগাযোগমাধ্যম ব্যবহারকারী কুরুচিপূর্ণ অসৌজন্যমুলক উদ্দেশ্যপ্রণোদিত মানহানিকর আক্রমণাত্মক ভিত্তিহীন মন্তব্য করেছেন। যা তাদের ইচ্ছাকৃতভাবে বা জ্ঞাতসারে কৃতকর্মের সামিল। নির্বাচনের তারিখ ঘোষণার পর হতে নির্বাচনকে প্রভাবিত করার জন্য বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহারকারীগণ নিজেরা ফেসবুক গ্রুপ, ইউটিউব চ্যানেলের মাধ্যমে অ্যাডমিন হয়ে বাফুফের নাম লোগো বিভিন্ন অনুষ্ঠানের ছবি ও ভিডিও ফুটেজ অনুমতি ছাড়া যত্রতত্র ব্যবহার করে আমার মক্কেলের (বাফুফে) বিরুদ্ধে নানাভাবে অপপ্রচার করে যাচ্ছেন। যার সঙ্গে আমার মক্কেল (বাফুফে) কোনভাবেই জড়িত নয়। ফিফা অফিসিয়াল পেজে কুরুচিপূর্ণ মন্তব্য করে বিশ্ব দরবারে বাংলাদেশকে হেয় করা হয়েছে। এই আইনগত বিজ্ঞপ্তির মাধ্যমে দায়িত্বশীল হয়ে গঠনমুলক সৌজন্যমূলক উপদেশমূলক মন্তব্য করার জন্য বিশেষভাবে অনুরোধও করা হলো। এই নোটিশ প্রদানের পর থেকে যেকোনভাবে মানহানিকর পোস্ট, বিবৃতি,  ভিডিও বার্তা প্রদান করে থাকলে বা এই কাজকে উৎসাহিত করে থাকলে কিংবা আসন্ন বাফুফের নির্বাচনে প্রভাবিত করার চেষ্টা করলে সেক্ষেত্রে তারা বা তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ অনুযায়ী ও বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’ নোটিশের অনুলিপি পুলিশের আইজি, ঢাকার পুলিশ কমিশনার,বিটিআরসির চেয়ারম্যান, ঢাকার জেলা প্রশাসক, র‌্যাবের মহাপরিচালক ও পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন (সিটিটিসি) ও মিডিয়ার প্রতিনিধিদের কাছে পাঠানো হয়েছে।

উল্লেখ্য যে আগামী ৩ সেপ্টেম্বর প্যান প্যাসিফিক হোটেলে অনুষ্ঠিত হবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচন।

Previous articleবাফুফে নির্বাচনে প্রতিনিধি পাঠাচ্ছে না এএফসি ও ফিফা
Next articleবাফুফে নির্বাচনের জন্য ক্রীড়া মন্ত্রণালয়ের মনিটরিং কমিটি গঠন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here