মোহনবাগানের সাথে এওয়্যে ম্যাচে অংশ নেওয়ার আগমুহূর্তে একের পর এক সমস্যার সম্মুখীন হচ্ছে বসুন্ধরা কিংস। প্রাথমিক দিকে ক্লাবটি ভিসা জটিলতায় পড়েছিলো। আজ ভিসা জটিলতা কেটে গেলেও বড় রকমের অর্থিক লোকসানের মুখে পড়েছে কিংস; সেই সাথে হানা দিয়েছে নতুন আরেক সমস্যা।

এএফসি কাপে বসুন্ধরা কিংস এবং মোহনবাগানের মধ্যকার প্রথম ম্যাচের দিন তারিখ হিসেবে আগামী ২৪ শে অক্টোবরকে ঠিক করা হয়েছিলো। নির্ধারিত সময় অনুযায়ী প্লেয়ারদের ভিসার জন্য কাজ করে যাচ্ছিলো কিংস কর্তৃপক্ষ। গতকাল ভিসা সমস্যার কথা উল্লেখ করে এএফসির কাছে একটি চিঠি পাঠায় কিংস। সেখানে তারা উল্লেখ করে, ভিসার জন্য আগষ্ট থেকে কাজ শুরু করলেও দীর্ঘ দেড় মাসেরও বেশী সময় পর গত ১৮ শে অক্টোবর ভিসার জন্য আবেদন করতে পারে কিংস। আবেদন করলেও সমস্যার শেষ হয় নি। কিংসকে আগামী ৯ শে নভেম্বর পাসপোর্ট ডেলিভারি স্লিপ দেয়া হয়।

বর্তমানে ভিসা সমস্যা দূর হয়ে গিয়েছে। ভারতীয় ফুটবল সংস্থার হস্তক্ষেপে সকল প্লেয়ার ভিসা পেয়ে গেছে। কিন্তু যেসময় তাদের ভিসা পাওয়ার কথা ছিলো সেই সময়টাতে তারা ভিসা পায় নি। এতে দীর্ঘ সময় পর ভিসা পেলেও পূর্ব নির্ধারিত সময়ের বিমানের ফ্লাইট তারা ধরতে ব্যর্থ হয় এবং তারা টিকেটের জন্য ব্যয় অর্থ ফিরেও পায় নি। ফলে বড় রকমের অর্থিক লোকসান হয়েছে বসুন্ধরা কিংসের।

সমস্যার সম্মুখীন হওয়ায় আজ আবার নতুন করে এএফসির কাছে চিঠি পাঠিয়ে বসুন্ধরা কিংস। চিঠিতে তারা উল্লেখ করেছে ফ্লাইট ধরতে ব্যর্থ হওয়ার পর পরবর্তীতে কিংস কর্তৃপক্ষ নতুন করে বিমানের টিকেট ব্যবস্থা করার চেষ্টা চালায়। তবে তাতে ব্যর্থ হয়। টিকেট ব্যবস্থা করতে গিয়ে তারা জানতে পারে আজ রাত, এমনকি আগামীকাল পর্যন্ত এতোগুলো টিকেট সহকারে কোনো ফ্লাইট নেই। তবুও বসুন্ধরা কিংস আগামী ২৪ তারিখ ম্যাচে অংশ নিতে এখনো পর্যন্ত ইচ্ছুক। এক্ষেত্রে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) যদি আগামীকালের ভেতরে স্পেশাল টিকেটের ব্যবস্থা করে দিতে পারে তবেই বসুন্ধরা কিংস উক্ত ম্যাচে অংশ নিবে বলেও জানিয়েছে কিংস কর্তৃপক্ষ।

কিংস তাদের চিঠিতে আরো উল্লেখ করেছে যদি এআইএফএফ কিংসকে বিমানের ব্যবস্থা করে দিতে না পারে তাহলে এএফসির রুলস এন্ড রেগুলেশনের অধ্যায় ১ এর ক্লোজ নম্বর ২২.৫ অনুয়ায়ী এএফসি যেনো এই ম্যাচে বসুন্ধরা কিংসকে ৩-০ গোলে জয়ী ঘোষণা করে। এর পাশাপাশি ৫০০০ ইউএস ডলার জরিমানাও দাবি করেছে কিংস কর্তৃপক্ষ।

কিংস তাদের দাবির প্রেক্ষিতে সুনির্দিষ্টভাবে উদাহরণ দেখাতেও সক্ষম হয়েছে। রেফারেন্স হিসেবে তারা দেখিয়েছে ২০১৫ সালে ইন্দোনেশিয়ান ক্লাব পার্সিপারা জায়াপুরা এবং মালেশিয়ান ক্লাব পাহাঙ্গ এফসির মধ্যকার ম্যাচটি। সেই ম্যাচে পাহাঙ্গ এফসির কয়েকজন খেলোয়াড় ভিসা সমস্যার কারণে ইন্দোনেশিয়ায় প্রবেশাধিকার লাভ করতে পারে নি। এতে করে এএফসি এক্সিকিউটিভ কমিটি সিদ্ধান্ত অনুযায়ী সফরকারী দলের ভিসা সমস্যা দূর করতে অসফল হওয়ায় এবং ম্যাচটি মাঠে না গড়ানোর কারণে ইন্দোনেশিয়ান ক্লাব পার্সিপুরা জায়াপুরাকে ৩-০ গোলে পরাজিত ঘোষণা করে।

Previous articleনতুন ফুটবল মৌসুমে নজরে থাকবে যে বিদেশীদের উপর!
Next articleঅবশেষে ভারত রওনা হলো বসুন্ধরা কিংস!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here