বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশে প্রথম বাধা অস্ট্রেলিয়া। আগামী ১৬ ই নভেম্বর মেলবোর্নে স্বাগতিক অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে জামাল ভূঁইয়ার দল। সকল সমীকরণ মিলিয়ে বাংলাদেশ থেকে বহুধাপ এগিয়ে আছে সাকারুজরা। তবে প্রতিপক্ষ বড় হলেও নিজেদের আত্মবিশ্বাসটা ধরে রেখেছেন লাল-সবুজের প্রতিনিধিরা।

অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়বে বাংলাদেশ দল। এতে করে ম্যাচটা আরো বেশী চ্যালেঞ্জিং হয়ে উঠবে ক্যাবররার শিষ্যদের জন্য। এই চ্যালেঞ্জ সামলানোর প্রতিটি প্লেয়ারকে তার সর্বোচ্চটা ঢেলে দিতে হবে। এর জন্য প্রস্তুতিটাও হওয়া চাই শুদ্ধ। অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের প্রস্তুতি নিয়ে ইতিবাচক কথাই বলেছেন বাংলাদেশ দলের গোলরক্ষক মিতুল মারমা- “ন্যাশনাল টিমের যতগুলো ম্যাচ আছে সবগুলো হচ্ছে আমাদের জন্য চ্যালেঞ্জিং। এইজন্য প্রস্তুতি হিসেবে আমাদের বড় কিছু থাকতে হবে এবং আমরা সেটাই করতেছি। যেহেতু তারা আমাদের অনেক এগিয়ে, এছাড়া তারা অনেক শক্তিশালী একটি দল এবং বিগত পারফরম্যান্সেও তারা অনেক ভালো করেছে। এইসব কিছু বিবেচনা করে আমরা আমাদের প্রস্তুতি নিচ্ছি।”

নিজেদের মাঠে খেলা হওয়ার কারণে অস্ট্রেলিয়া শুরু থেকে আক্রমণাত্মক খেলে যাবে। সেখান থেকে বাংলাদেশকে প্রথমকে অস্ট্রেলিয়ার আক্রমণ রুখে দিতে হবে। এই প্রসঙ্গে নিজেদের ডিফেন্স লাইন নিয়ে সন্তুষ্ট প্রকাশ করতে দেখা গেছে মিতুল মারমাকে। তিনি বলেন, “আমরা বিগত যে ম্যাচগুলো খেলেছি সেখানে আমাদের ডিফেন্স লাইন ভালো ফলাফল দেখিয়েছে। আমরা চেষ্টা করতেছি ভালো কিছু করার। অস্ট্রেলিয়া যেহেতু শক্তিশালী দল তাই আমাদের আলাদা কিছু করতে হবে। এইজন্য আমরা কাজও করতেছি।”

প্রস্তুতি নিয়ে মিতুলের মতো ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ একই কথা বলেছেন। সেই সাথে দেশবাসীর কাছে দোয়াও চেয়েছেন জাতীয় দলের এই ডিফেন্ডার, “প্রস্তুতি অনেক ভালো। সবাই অনেক পরিশ্রম করতেছি। আগামী পরশু আমাদের ম্যাচ। আমাদের জন্য সকলে দোয়া করবেন, যাতে ভালো একটা ফলাফল নিয়ে মাঠ থেকে বের হতে পারি।”

ম্যাচে নিজেদের পরিকল্পনা নিয়ে কথা বলেছেন বিশ্বনাথ। তার মতে ম্যাচে শুধু ডিফেন্স করলেই হবে না, পুরো টিমকে একত্রে ভালো করতে হবে। সবাই শতভাগ দিলেই ভালো কিছু করা সম্ভব-“ম্যাচে শুধু ডিফেন্স করাটাই আমাদের কাজ না। এখানে শুধু ডিফেন্সের কাজ না,এখানে পুরো টিমেরই কাজ। চেষ্টা করবো যে আমরা আমাদের গোলকিপার, ডিফেন্ডার, মিডফিল্ডার, স্ট্রাইকার সবাই একসুতোয় গেঁথে ভালো কিছু করার। সবাই শতভাগ দিলেই ভালো কিছু করা সম্ভব। ”

Previous articleফিলিস্তিন-ইসরাইল যুদ্ধের প্রভাব পড়েছে বাংলাদেশের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে!
Next articleবিকেএসপি’তে স্থানান্তর এলিট একাডেমি; দায়মুক্ত হওয়ার পরিকল্পনা ফেডারেশনের?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here