দরজায় কড়া নাড়ছে স্বাধীনতা কাপের আরো একটি নতুন আসর। এবারের স্বাধীনতা কাপ দিয়েই শুরু হবে ২০২১-২২ ফুটবল মৌসুম। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এবার বিশেষ আঙ্গিকে অনুষ্ঠিত হবে স্বাধীনতা কাপ। প্রিমিয়ার লিগের ১২ দলের পাশাপাশি তিন বাহিনীর (সেনা, নৌ ও বিমান) ফুটবল দলও অংশ নিচ্ছে এবারের টুর্নামেন্টে। ২৭ নভেম্বর শুরু হয়ে টুর্নামেন্টের ফাইনাল মাঠে গড়াবে ১৮ই ডিসেম্বর। সবগুলো ম্যাচই আয়োজিত হবে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে।

বাংলাদেশের ফুটবল ক্যালেন্ডারে প্রিমিয়ার লিগ এবং ফেডারেশন কাপের পরই অবস্থান স্বাধীনতা কাপের। তবে ১৯৭২ সাল থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট এখন পর্যন্ত মাঠে গড়িয়েছে মাত্র দশ বার। দেশের ফুটবলে অনিমিয়ত এই লীগ সর্বশেষ হয়েছিল ২০১৮-১৯ মৌসুমে। সেবার শেখ রাসেল ক্রীড়া চক্রকে হারিয়ে শিরোপা জিতেছিল বসুন্ধরা কিংস। করোনা ভাইরাসের কারণে গত মৌসুমে আর মাঠে গড়ায়নি স্বাধীনতা কাপ।

সর্বোচ্চ ৩ শিরোপা জিতে স্বাধীনতা কাপের সফলতম দল ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব। এছাড়াও একবার করে স্বাধীনতা কাপের ট্রফি গিয়েছে ঢাকা আবাহনী, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব, শেখ রাসেল ক্রীড়া চক্র, চট্টগ্রাম আবাহনী, আরামবাগ ক্রীড়া সংঘ ও বসুন্ধরা কিংসের দখলে। ১০ গোল করে স্বাধীনতা কাপের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা নাইজেরিয়ান ফরোয়ার্ড সানডে চিজোবা।

শনিবার স্বাধীনতা কাপের একাদশতম আসরের উদ্বোধনী ম্যাচে বিকেল ০৩.৩০ টায় মুখোমুখি হবে শেখ রাসেল ক্রীড়া চক্র ও উত্তর বারিধারা। এরপর দিনের দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা ০৬.০০ টায় শেখ জামালের প্রতিপক্ষ বাংলাদেশ বিমানবাহিনী। এর আগে বিকেল ০৩.০০ টায় অনাড়ম্বর ভাবে টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দিপুমনি।

Previous articleএকাডেমি কাপে বড় জয় ব্রাহ্মণবাড়িয়া ও কুড়িগ্রামের!
Next articleবারিধারার বিপক্ষে কষ্টার্জিত জয়ে মৌসুম শুরু শেখ রাসেলের!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here