অক্টোবর মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে এএফসি এশিয়ান কাপ অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশীপের বাছাইপর্ব। বাছাইপর্বে বাংলাদেশ রয়েছে গ্রুপ ‘ডি’-তে। আজ(শুক্রবার) টুর্ণামেন্টের বাছাইপর্বের ড্র অনুষ্ঠিত হয় যেখানে গ্রুপ ‘ডি’-তে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে রয়েছে সৌদি আরব, উজবেকিস্তান ও কুয়েত। বাছাইপর্বে অংশগ্রহণ করতে বাংলাদেশ দলকে যেতে হবে কুয়েত। গ্রুপ ‘ডি’ এর সবকটি ম্যাচ মধ্যপ্রাচ্যের এই দেশেই অনুষ্ঠিত হবে।

বাছাইপর্বের ড্র-তে বাংলাদেশ ছিলো দুই নম্বর পটে। বাংলাদেশ সহ ঐ পটে আরো ৪ টি দল ছিলো। দলগুলো হলো- কাতার, বাহরাইন, ওমান ও তাজিকিস্তান।

অন্যদিকে এক নম্বর পটে ছিলো সৌদি আরব, জর্ডান, ইরান, ইরাক ও সিরিয়া। এছাড়া ভারত ছিলো তিন নম্বর পটে। ভারতের সাথে ঐ পটে আরো ছিলো ইয়েমেন, কুয়েত, তুর্কমেনিস্তান,  লেবানন ও আফগানিস্তান। বাছাইপর্বে ভারত স্থান পেয়েছে গ্রুপ ‘ই’-তে। গ্রুপ ‘ই’ এর অন্য দুই দল হলো ওমান ও কিরগিজস্তান। গ্রুপ ‘ই’ এর ম্যাচগুলো অনুষ্ঠিত হবে আবর আমিরাতে।

এবারের এই আসরের বাছাইপর্ব সর্বমোট ৪২ টি দেশ অংশগ্রহণ করছে। এই ৪২ টি দেশকে ২ জোনে ভাগ করে ৮ টি পট থেকে মোট ১১ টি গ্রুপ বিভক্ত করা হয়। আগামী ২৩ অক্টোবর এই বাছাইপর্বের পর্দা উঠবে। শেষ হবে ৩১ অক্টোবর। ১১ গ্রুপের গ্রুপ চ্যাম্পিয়ন এবং সেরা ৪ রানার্সআপ স্বাগতিক উজবেকিস্তানের সাথে যোগ দিবে ২০২২ এর মূল পর্বে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here