২০২৬ ফিফা বিশ্বকাপ ও ২০২৭ এএফসি এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের প্রথম রাউন্ডে মালদ্বীপকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। মালদ্বীপের মাটিতে ১-১ গোলের ড্র নিয়ে ফেরা জামাল ভূঁইয়ারা ঘরের মাঠে জিতেছে ২-১ গোলে। স্মরণীয় এই জয়ে গোল করেছেন রাকিব হোসেন ও ফয়সাল আহমেদ ফাহিম। এই জয়ে দ্বিতীয় রাউন্ডে অস্ট্রেলিয়া, ফিলিস্তিন ও লেবাননের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে মোট ৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। তাইতো বেশ আনন্দিত পুরো দল। মালদ্বীপের বিপক্ষে জয়ের পর মাঠ থেকে টিম বাস এরপর টিম হোটেল – সব জায়গায়ই উদযাপনে মেতে ওঠে ফুটবলাররা।

ম্যাচের আগে বাংলাদেশ কোচ হাভিয়ের ক্যাবরেরা বলেছিলেন, দুই বছরের মধ্যে মালদ্বীপের বিপক্ষে এই বিশ্বকাপ বাছাই প্লে অফই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আবার এটাও বলেছিলেন, গত দুই বছরে নিজেদের সবচেয়ে সেরা অবস্থানে থেকেই এই ম্যাচটা তারা খেলতে যাচ্ছেন। তাই চ্যালেঞ্জটা ছিল নিজেদের প্রমাণের। আর সেই লড়াই উতরে বাংলাদেশ কোচের যেন মুক্তির আনন্দ। ম্যাচ শেষে ক্যাবরেরা বলেছেন, “খুবই ভালো লাগছে, মুক্তির স্বাদও আছে। আমরা জানতাম ম্যাচটি আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। এর পেছনে অনেক পরিশ্রম আছে, এবং যদি আজ আমরা জিততে না পারতাম, তাহলে সেটা আমাদের জন্য অনেক বড় সমস্যা হতো।”

এর সাথে বাংলাদেশ কোচ আরো বলেন, “শেষ ছয়-সাত মাসে আমরা যে উন্নতি করেছি…যদি আমরা বাছাইয়ের পরের ধাপের ম্যাচগুলো খেলার সুযোগ মিস করতাম, এশিয়ান কাপ মিস করতাম, তাহলে এগিয়ে যাওয়ার প্রক্রিয়া ভেঙে পড়ত। তাই অবশ্যই স্বস্তি অনুভব করছি।”

মালদ্বীপের বিপক্ষে এমন জয়ে সবচেয়ে বড় অবদানটা রেখেছেন রাকিব হোসেন। প্রথম লেগেও দুর্দান্ত পারফর্ম করেন রাকিব। দুই ম্যাচেই জিতেছেন ম্যাচসেরার পুরস্কার। তবে রাকিব বিশ্বাস করেন, দল হয়ে একসঙ্গে লড়াই করা ছাড়া জেতা সম্ভব হতো না। সংবাদ সম্মেলনে রাকিব বলেছেন, “আমরা অনেক দিন থেকে একসাথে পরিশ্রম করেছি, ত্যাগ স্বীকার করেছি। আমাদের দলে ও রকম আলাদা করে কারো কথা বলা যাবে না। আমরা একটা দল হিসেবে ম্যাচটা খেলেছি। মাঠে যে ১১ জন ছিল, সবাই একসঙ্গে যুদ্ধ করেছি। মাঠের বাইরে (বেঞ্চে) যারা ছিল, তারাও আমাদের সমর্থন দিয়েছে। বলেছে, তোরা পারবি। সমস্যা নেই। আমরাও আছি। একসাথে ভালে কিছু করব।”

বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশের প্রথম ম্যাচই পড়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৬ নভেম্বর মেলবোর্নে। অস্ট্রেলিয়া বিশ্বকাপ ফুটবলে এশিয়ার প্রতিনিধিত্ব করে। বিশ্বকাপ খেলা দলের সঙ্গে বাংলাদেশ সচারচর খেলার সুযোগ পায় না। তাই অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপে পেয়ে বেশ উচ্ছ্বসিত বাংলাদেশের ফরোয়ার্ড রাকিব হোসেন। এ বিষয়ে রাকিব বলেছেন, “অস্ট্রেলিয়া বিশ্বকাপে নিয়মিতই অংশ নেয়। এবার তারা আর্জেন্টিনার বিপক্ষে খেলেছে। এমন একটি দলের বিপক্ষে খেলতে পারা আমাদের জন্য দারুণ অভিজ্ঞতার।”

Previous articleকেন কেড়ে নেয়া হলো ফিলিস্তিনের পতাকা?
Next articleবিপিএল নয়, বিসিএল খেলতে চায় গোপালগঞ্জ স্পোর্টিং ক্লাব!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here