আজ থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লীগ। দশ দলের অংশগ্রহণে পর্দা উঠছে  বিপিএলের ১৬ তম আসরের। গত দুইবারের মতো স্বাধীনতা কাপের মধ্য দিয়ে মৌসুমের শুরুটা করেছিলো বাংলাদেশ ফুটবল ফেডারেশন(বাফুফে)। এতে করে স্বাধীনতা কাপে অংশগ্রহণের মধ্য দিয়ে  দলগুলো বিপিএলের জন্য পূর্বপ্রস্তুতি সেরে নিতে পেরেছে।

বিপিএলের শুরুর দিনে আজ অনুষ্ঠিত হবে মোট চারটি ম্যাচ। তার মধ্যে তিনটি ম্যাচ দুপুর আড়াটাই মাঠে গড়াবে। তিনটি ম্যাচের মধ্যে গোপালগঞ্জের শেখ ফজলুল হক মণি স্টেডিয়ামে ঢাকা আবাহনী মুখোমুখি হবে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির, ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে বাংলাদেশ পুলিশ এফসির বিপক্ষে মাঠে নামবে চট্টগ্রাম আবাহনী এবং রাজশাহী শহীদ স্মৃতি স্টেডিয়ামে মোহামেডান স্পোর্টিং ক্লাব ও ফর্টিস এফসির খেলা অনুষ্ঠিত হবে।এ ছাড়া বসুন্ধরা কিংস বনাম ব্রাদার্স ইউনিয়ন ম্যাচটি বিকাল সাড়ে চারটায় বসুন্ধরা কিংস অ্যারেনায় মাঠে গড়াবে।

লীগে দশ দল অংশগ্রহণ করলেও ভেন্যুর সংখ্যা সব মিলিয়ে মাত্র পাঁচটি। তার উপর বসুন্ধরা কিংস ব্যতীত অন্য কোনো দলের নেই কোনো প্রতিষ্ঠিত হোম গ্রাউন্ড। ফলে প্রতি মৌসুমেই ভাড়া করা স্টেডিয়ামকে নিজেদের হোমভেন্যু বানাচ্ছে বিপিএলের দলগুলো। বসুন্ধরা গ্রুপ তত্ত্বাবধানে থাকার কারণে এবারেও বসুন্ধরা কিংস অ্যারেনাকে নিজেদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করবে শেখ রাসেল ক্রীড়া চক্র। দুই ঐতিহ্যবাহী ক্লাব আবাহনী লিমিটেড এবং মোহামেডান স্পোর্টিং ক্লাবের হোমভেন্যুতে এসেছে পরিবর্তন।

গত ২০২২-২৩ মৌসুমে দুই দল কুমিল্লার ধীরেন্দ্র নাথ দত্ত স্টেডিয়ামকে নিজেদের হোমভেন্যু হিসেবে ব্যবহার করেছিলো। কিন্তু নতুন ২০২৩-২৪ মৌসুমে কোন দলই এই স্টেডিয়ামকে হোমভেন্যু হিসেবে ব্যবহার করবে না। আবাহনীর নতুন হোমভেন্যু হিসেবে গোপালগঞ্জে শেখ ফজলুল হক মণি স্টেডিয়াম এবং মোহামেডান স্পোর্টিং ক্লাব ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামকে নিজেদের নতুন হোমভেন্যু হিসেবে ব্যবহার করবে।
মোহামেডানের মতো পুলিশ এফসির হোমভেন্যুও ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়াম।

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মণি স্টেডিয়ামকে ধানমন্ডির ক্লাবটির হোমভেন্যু হিসেবে নির্ধারণ করা হয়েছে। ফর্টিস এফসির সাথে রাজশাহী জেলা স্টেডিয়ামকে হোমভেন্যু হিসেবে ভাগাভাগি করে নিবে বিসিএল থেকে বিপিএলের উত্তীর্ণ হওয়া দল ব্রাদার্স ইউনিয়ন। এছাড়া চট্টগ্রাম আবাহনী এবং রহমতগঞ্জের জন্য মুন্সিগঞ্জের বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামকে নির্ধারণ করা হয়েছে।

Previous articleহৃদযন্ত্রের সমস্যায় হাসপাতালে কাজী সালাউদ্দিন
Next articleশুরুতেই আবাহনীর হোঁচট ; জয় পেল মোহামেডান ও পুলিশ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here