এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইপর্বের প্রথম ম্যাচে শক্তিশালী কুয়েতের বিপক্ষে ১-০ গোলে হেরেছিল বাংলাদেশ। ম্যাচ হারলেও শক্তিমত্তা বিবেচনায় কুয়েতের বিপক্ষে বাংলাদেশের ফুটবলারদের পারফরম্যান্স ছিলো প্রশংসনীয়।তবে দ্বিতীয় ম্যাচে স্বাগতিক উজবেকিস্তানের বিপক্ষে সম্পূর্ণ বিপরীত এক বাংলাদেশকে দেখা গেল। স্বাগতিকদের কাছ থেকে ছয় গোল হজম করেছে মারুফুল হকের দল।

কোচ ক্যারিয়ারে মারুফুল হক কখনো এত বড় ব্যবধানে ক্লাব ও জাতীয় দল কোচিংয়ে হারেননি। তাই আজকের ম্যাচটি নিঃসন্দেহে ভুলে যেতে চাইবেন উয়েফা এ লাইসেন্সধারী বাংলাদেশের অন্যতম সেরা এই কোচ। বেশ আগ্রহ নিয়েই অনুর্ধ্ব ২৩ দলের দায়িত্ব নিয়েছিলেন মারুফুল। আজকের এই হার তাকে কিছুটা তিক্ততার মধ্যে ফেলল।

উজবেকিস্তানের পাখতাকুর স্টেডিয়ামে কুয়েতের বিপক্ষে খেলা একাদশ থেকে এনামুলকে বসিয়ে ইংল্যান্ড প্রবাসী ইউসুফ জুলকারনাইনকে মাঠে নামান মারুফুল হক। এরই সাথে আন্তর্জাতিক অঙ্গনে অভিষেক হলো ইংল্যান্ডের তৃতীয় স্তরের ক্লাব ইপসউইচ টাউন এফসির হয়ে খেলা এই ফরোয়ার্ডের।

ম্যাচের শুরু থেকেই বাংলাদেশকে চেপে ধরে স্বাগতিকরা। ফলস্বরূপ ম্যাচের ২৬ মিনিটেই ৪-০ গোলে পিছিয়ে পরে রাফি-বাদশারা। গোলের শুরুটা করেন উজবেক ফরোয়ার্ড উলুগবেক। ১২ মিনিটে বাংলাদেশের জাল কাপান এই ফরোয়ার্ড। এরপর ১৫ ও ১৬ পরপর পরপর এই ২ মিনিটে বাংলাদেশের জালে দুবার বল জড়ান এলদরবেক ও উলুগবেক। ২৬ মিনিটে ব্যাবধান ৪-০ করেন আসলিদ্দিন। প্রথমার্ধে আর গোল হজম না করে ৪-০ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ। বিরতি থেকে ফিরে কিছুটা প্রতিরোধ করার চেষ্টা করে বাংলাদেশের রক্ষণভাগ। তবে বেশিক্ষণ টিকেনি এই প্রতিরোধ। ৬৩ মিনিটে ব্যাবধান ৫-০ করেন ফায়জুল্লায়েভ। এবং ম্যাচের ৮৭তম মিনিটে আলিসের গোল করলে ৬-০ গোলের লজ্জার এক পরাজয় নিশ্চিত হয় বাংলাদেশের।

পুরো ম্যাচে যেনো এক ছন্নছাড়া বাংলাদেশকে দেখা গিয়েছে।  পুরো ৯০ মিনিটে বাংলাদেশের শট অন টার্গেট ছিল মাত্র একটি। সেখানে উজবেকিস্তানের ১২টি। এককথায় নিজেদের হাফ থেকে বল নিয়ে প্রতিপক্ষের হাফেই যেতেই পারেনি বাংলাদেশি ফরোয়ার্ডরা।

সবমিলিয়ে খুব দুঃসহ একটা দিন গেলো বাংলাদেশ ফুটবলের। তবে এই হতাশা ভুলে আবারো নতুন উদ্যমে মাঠে নামতে হবে ফুটবলারদের। কেননা এএফসি অনুর্ধ্ব ২৩ চ্যাম্পিয়নশিপ বাছাইয়ে বাংলাদেশের শেষ ম্যাচ সৌদি আরবের বিপক্ষে। আগামী ২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে জয় পেলে পরবর্তী রাউন্ডে যাওয়ার ক্ষীণ সম্ভাবনা থাকবে মারুফুল হকের শিষ্যদের।

Previous articleলেমোসের সাথেও দ্রুতই মানিয়ে নেবে ফুটবলাররা – তপু বর্মন
Next articleবড় চ্যালেঞ্জ নিয়ে বাজেট অনুমোদন দিলো বাফুফে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here