আরেফিন জিসান : এশিয়ান ক্লাব ফুটবলের সেরা আসর এএফসি চ্যাম্পিয়ন্স লীগে অবশেষে প্লে অফ বা বাছাই স্লট স্থান নিশ্চিত হলো বাংলাদেশের! এতে করে ২১ বছর পর ২০২৩ সালে এশিয়ান ক্লাব পর্যায়ের শীর্ষ আসরে প্লে অফ খেলবে বাংলাদেশি কোন ক্লাব, নির্দিষ্ট করে বললে এই মৌসুমে তথা ২০২১-২২ এ যে দলটি লীগ চ্যাম্পিয়ন হবে।

প্লে অফ থেকে মূল পর্বে উর্ত্তীর্ণ হতে না পারলে সেই ক্লাব এএফসি কাপে খেলবে, যে আসরে বাংলাদেশের আরও একটি ক্লাব খেলবে। কিন্তু মূল পর্বে উর্ত্তীর্ণ হতে পারলে, বাংলাদেশের তৃতীয় আরও একটি ক্লাব এএফসি কাপে জায়গা করে নেবে। বলাই বাহুল্য, ভীষণ কঠিন হবে চ্যাম্পিয়ন্স লীগের মূল পর্বে পৌছানো।

বাংলাদেশ থেকে সর্বশেষ এশিয়ান ক্লাব পর্যায়ের শীর্ষ আসরে খেলেছিল মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্র, ২০০১-০২ সালের আসরে। তখন এই প্রতিযোগিতাটির নাম ছিল এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নশীপ। ২০০২-০৩ সাল থেকে নতু্ন ফরম্যাটে বর্তমান নামে প্রতিযোগিতাটির আয়োজন শুরু হবার পর এই প্রথমবারের মত সেখানে খেলার সুযো পাবে বাংলাদেশের ক্লাব।এশিয়ার সেরা ক্লাব প্রতিযোগিতার মূল পর্বে বাংলাদেশের ক্লাব মাত্র তিনবারই খেলার সুযোগ পেয়েছে, তিন ক্ষেত্রেই ছিল ঢাকা মোহামেডান। তারা সর্বশেষ ১৯৯১ সালে খেলেছিল মূল পর্বে।

এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার এই সুযোগ তৈরির জন্য মূল ধন্যবাদ পাবে ঢাকা আবাহনী ও বসুন্ধরা কিংস যথাক্রমে তাদের ২০১৯ এবং ২০২১ সালে এএফসি কাপ ফলের জন্য। ২০২০ সালে করোনার কারণে এএফসি কাপ বাতিল না হলে খুব সম্ভবত চ্যাম্পিয়ন্স লীগের মূল পর্বেই  সরাসরি একটি স্লট পেত বাংলাদেশ। যাই হোক, বর্তমান অবস্থানও খারাপ না এবং ২০২৩ পরবর্তী মৌসুমগুলোতে যাতে এই প্লে অফ স্লট ধরে রাখতে পারে সেদিকে নজর দিতে হবে বাফুফে ও ক্লাবগুলোর। এমনিতেও অনেক কঠিন হবে বিভিন্ন দেশের ক্লাবগুলোর মধ্যকার কঠিন প্রতিযোগিতা সাথে পয়েন্ট সিস্টেমে এএফসির কিছু কঠিন নিয়মের জন্য।

আবাহনী ও বসুন্ধরা কিংস তাদের কাজ গুলোম করে রেখেছিলো, পরবর্তীতে বাংলাদেশের স্লটটি নিশ্চিত হয় গত ২০ অক্টোবর এএফসি কাপের পশ্চিম জোনের ফাইনালে বাহরাইনি ক্লাবের কাছে কুয়েতি ক্লাবের পরাজয়ের মাধ্যমে। বাকি ছিল এএফসি হতে চূড়ান্ত সিদ্ধান্ত এবং তা অতি সম্প্রতি তারা নিশ্চিত করেছে।  উল্লেখ্য, এএফসির ফুটবল মানচিত্রে পূর্ব ও পশ্চিম এই দুটি জোনের ভেতর বাংলাদেশ পশ্চিমে বিবেচিত হয় যেখানে আছে সৌদি আরব, ইরান, কাতার, উজবেকিস্তানের মত দেশের জায়ান্ট ক্লাবগুলো। এই জোনে ১২তম ও সর্বশেষ দেশ হিসেবে সুযোগ পাচ্ছে বাংলাদেশ।

Previous articleঅতিরিক্ত সময়ের নাটকীয়তায় শেষ চারে সাইফ!
Next articleশ্রীলংকাকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে ভুটান!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here