২০২৬ ফিফা বিশ্বকাপ ও ২০২৭ এএফসি এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের প্রথম রাউন্ডের প্রথম লেগের ম্যাচে শেষ মুহূর্তের গোলে মালদ্বীপ থেকে ড্র করে ফিরেছে বাংলাদেশ। ম্যাচের প্রায় শেষের দিকে গোল হজম করে হারের শঙ্কায় পড়লেও ইনজুরি সময়ে সাদ উদ্দিনের গোলে সমতায় থেকেই মাঠ ছাড়ে হাভিয়ের ক্যাবরেরার দল।

এবার ঘরের মাঠে দ্বিতীয় লেগে মাঠে নামার অপেক্ষায় লাল সবুজের প্রতিনিধিরা। তবে এএফসির নতুন নিয়ম অনুযায়ী প্রতিপক্ষের মাঠে করা গোলের কোন সুবিধা পাচ্ছে না বাংলাদেশ। অ্যাওয়ে গোলের সুবিধা থাকলে ১৭ অক্টোবর ফিরতি ম্যাচে ঘরের মাঠে গোলশূন্য ড্র করলেই চলতো বাংলাদেশের। এখন জয়ের বিকল্প নেই কোনো দলেরই।

মালের মত বসুন্ধরা কিংস অ্যারেনায়ও যদি নির্ধারিত ৯০ মিনিটে কোন দল জয় তুলে নিতে না পারে তবে ম্যাচ গড়াবে অতিরিক্ত ৩০ মিনিটে। এরপরও ফলাফল না এলে হবে টাইব্রেকার। তাই মালে থেকে শেষ মূহূর্তের গোলে ড্র করে ফিরলেও কোনো স্বস্তি নেই, সুযোগ নেই চাপমুক্ত থাকারও।

লক্ষ্য শুধুই জয়। একটি জয় বাংলাদেশের সামনে খুলে দেবে বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপপর্বে গুরুত্বপূর্ণ ৬টি ম্যাচ খেলার দরজা। মালদ্বীপকে হারাতে পারলে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পাবে অস্ট্রেলিয়া, ফিলিস্তিন ও লেবাননকে। তাই বাংলাদেশ চাইবে ৯০ মিনিটেই জয় তুলে নিয়ে মাঠ ছাড়তে। গত জুনে ভারতের বেঙ্গালুরুতে সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ৩-১ গোলে হারিয়েছিল বাংলাদেশ। নিরপেক্ষ ভেন্যুতে জয়ের পর এবার তো ঘরের মাঠে খেলা। ঘরের মাঠ, পরিচিত কন্ডিশন ও নিজেদের দর্শক – অ্যাওয়ে গোলের সুযোগ না থাকলেও এই সুযোগগুলো কাজে লাগিয়ে বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিতে।

Previous articleজাতীয় দলে ফিরছেন মোরসালিন!
Next articleযেখানে পাওয়া যাবে বাংলাদেশ-মালদ্বীপ ম্যাচের টিকেট!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here