বিশ্বকাপ এবং এএফসি কাপের যৌথ বাছাইপর্বের শুরুটা ভালো হয় নি বাংলাদেশের জন্য। অস্ট্রেলিয়াতে ৭-০ তে হেরেছে জামাল হ্যাভিয়ার ক্যাবররার শিষ্যরা। বাংলাদেশ পরবর্তী প্রতিপক্ষ লেবানন। প্রথম ম্যাচ পরাজয় অনুমেয় থাকলে দ্বিতীয় ম্যাচে লেবাননের বিপক্ষে জিততে চায় বাংলাদেশের ক্যাপ্টেন জামাল ভূঁইয়া।

প্রথম ম্যাচে পরাজয়কে শক্তি হিসেবে গ্রহণ করেছে জামাল। তাই দ্বিতীয় ম্যাচে লেবানিজদের হারিয়ে টেবিলের দ্বিতীয় স্থান দখন চায় তার দল। ম্যাচটা কঠিন হলেও বিশ্বাস হারাচ্ছেন না জেবি সিক্স,

“ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা আছে আমাদের। এখনও পাঁচটা ম্যাচ আছে। আমাদের লক্ষ্য হচ্ছে দ্বিতীয় পজিশন। দেশের মানুষের এবং সমর্থকদের পাশে চাই। আমি জানি, এ ধরনের ম্যাচ কঠিন, কিন্তু আমাদের বিশ্বাস রাখতে হবে, যদি তা না হয় সেটা দলের জন্য কঠিন হয়ে উঠবে। নিজেদের প্রতি বিশ্বাস আছে আমাদের, বিশ্বাস করি এই গ্রুপে কিছু একটা করতে পারব আমরা। আমার নিজের বিশ্বাস আছে। এই দলটিই গত ছয়-সাত মাস ভালো পারফর্ম করেছে, ভবিষ্যতেও এরা ভালো করবে।”

অস্ট্রেলিয়া থেকে ফিলিস্তিন এবং লেবানন তুলনামূলক কম শক্তিশালী। বাংলাদেশও তাই এই দুই দলকে হারাতে চায়। এছাড়া কিছুদিন আগেও লেবাননের সাথে খেলেছে বাংলাদেশ। সেই ম্যাচে ২-০ তে হারলেও বাংলাদেশের লড়াকু পারফরম্যান্স প্রশংসা কুড়িয়েছে। সেজন্য আত্মবিশ্বাস হারাচ্ছেন অধিনায়ক জামাল ভূঁইয়া। তিনি বলেন,

“লেবানন ও ফিলিস্তিন ম্যাচে আমরা পয়েন্ট নিতে পারি। ওরা আমাদের চেয়ে অত দূরের দল নয়। আমরা এরই মধ্যে লেবাননের বিপক্ষে খেলেছি। আমরা সবাই আগামীকাল চেষ্টা করব ভালো কিছুর জন্য।”

তিনি আরো বলেন,

“সত্যি বলতে মালদ্বীপ একটা পর্যায়ের দল, লেবানন আরেকটু উপরের দল। আমার নিজের বিশ্বাস আছে…মানুষ মনোযোগ দেয় শেষ ম্যাচের দিকে, আমাদের ফোকাস লেবানন ও ফিলিস্তিন ম্যাচের দিকে। এমনকি অস্ট্রেলিয়া ম্যাচের আগেও আমরা বলেছি, আমাদের মূল দৃষ্টি এই দুই প্রতিপক্ষ নিয়ে। সত্যি বলতে কালকের ম্যাচটি। কাল যদি জিততে পারি, তাহলে আমরা টেবিলে দ্বিতীয় স্থানে উঠে যাব, তখন কেউ অস্ট্রেলিয়া ম্যাচ নিয়ে কথা বলবে না।”

ফিফা র‌্যাংকিংয়ে বর্তমানে বাংলাদেশের অবস্থান ১৮৩ নাম্বারে। প্রতিপক্ষ লেবানন অবস্থান করছে ১০৪ এ। মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশের এক জয়ের বিপরীতে লেবানন জিতেছে ২ বার। তাই লেবাননকে হারাতে বদ্ধপরিকর জামাল। এছাড়া লেবাননকে হারাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় ব্যবধানে হারের স্মৃতি কাটিয়ে উঠা সম্ভব বলে মনে করেন তিনি। এই প্রসঙ্গে জামাল বলেন,

“অস্ট্রেলিয়ায় সাত গোল খেয়েছি, সবার কষ্ট লেগেছে। কিন্তু মূল কথা হচ্ছে লেবাননের বিপক্ষে যদি আমরা পয়েন্ট নিতে পারি। তাহলে অস্ট্রেলিয়ার বিপক্ষে কত গোল খেয়েছি, সেটা বিষয় নয়। তখন কথা হবে লেবানন, ফিলিস্তিন ম্যাচ নিয়ে। ওরা এত দূরে নয়, কাছেই আছে।”

Previous article‘ছেলেরা আগামীকাল ভালো পারফর্ম করবে’
Next articleবাংলাদেশ দলের একাদশে ফিরলেন মোরসালিন!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here