অস্ট্রেলিয়ার কাছে ৭ গোল হজমের ৭ দিনও পেরোয় নি, এরইমধ্যে আবারো মাঠে নামছে বাংলাদেশ। বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে নিজেদের দ্বিতীয় ম্যাচে লেবাননের মুখোমুখি হচ্ছে লাল সবুজের প্রতিনিধিরা। আগামীকাল (২১ নভেম্বর) সন্ধ্যা পৌনে ছয়টায় বসুন্ধরা কিংস অ্যারেনায় লেবাননের মোকাবেলা করবে হাভিয়ের ক্যাবরেরা শিষ্যরা। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের (১৮৩) চেয়ে ৭৯ ধাপ এগিয়ে লেবানন (১০৪)। তবে অস্ট্রেলিয়া ম্যাচের অভিজ্ঞতা কাজে লাগিয়ে শক্তিশালী লেবাননের বিপক্ষে ভালো করতে চায় বাংলাদেশ।

লেবাননের বিপক্ষে মাঠে নামার আগে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ হাভিয়ের ক্যাবরেরা বলেছেন,

“অস্ট্রেলিয়া থেকে বিশেষ অভিজ্ঞতা নিয়ে লম্বা ভ্রমণ শেষে দেশে ফেরার পর, খেলোয়াড়দের যতটা সম্ভব রিকভারি করানোর চেষ্টা করেছি। যাতে তারা সতেজ হয়ে উঠতে পারে। আমরা জানি গত সাফের পর লেবানন দলে কিছুটা পরিবর্তন হয়েছে, কিছু খেলোয়াড় বদল হয়েছে। তাদের দলেও ভালো খেলোয়াড় আছে। এটি আমাদের জন্য চ্যালেঞ্জিং ম্যাচ।”

এর সঙ্গে তিনি আরো যোগ করেন,

“অস্ট্রেলিয়া ম্যাচের ফল বাদ দিয়ে সেখান থেকে নেওয়ার অনেক কিছুই আছে আমাদের। ছেলেদেরকে আগেও আমি এটা বলেছিলাম। যতটা সম্ভব পরিস্থিতি অনুযায়ী আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে… ছেলেদের ভালো অভিজ্ঞতা হয়েছে। তবে আমি মনে করি, অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের ইতিবাচক প্রভাবই থাকবে সামনের ম্যাচে।”

হলুদ কার্ডজনিত কারণে এই ম্যাচে খেলতে পারবেন না রাকিব হোসেন ও সাদ উদ্দিন। একাদশের নিয়মিত এই দুই ফুটবলারের বদলি কারা হচ্ছেন সেটা না জানালেও পর্যাপ্ত বিকল্প হাতে আছে বলে জানিয়েছেন ক্যাবরেরা,

“এ মুহূর্তে রাকিব দারুণ ছন্দে ছিল। ওরা দুজনই (রাকিব ও সাদ) শারীরিকভাবে শক্তিশালী। তবে আমি এটাও নিশ্চিত যে, যারাই সুযোগ পাবে, তাদেরও এই সামর্থ্য আছে ওই পজিশনে নিজেদের সেরাটা দেওয়ার। এ বিষয়গুলো নিয়ে আমি মোটেও চিন্তিত নই। লেবাননের মতো কিছু খেলোয়াড় আমরাও পাচ্ছি না, তবে সম্ভাব্য সেরা বিকল্প আমাদের হাতে আছে। তিন দিন ধরে এ ম্যাচ নিয়ে পরিকল্পনা করেছি। আমরা খুব আশাবাদী যে, ছেলেরা আগামীকাল ভালো পারফর্ম করবে।”

গত জুনে সাফ চ্যাম্পিয়নশিপে লেবাননের বিপক্ষে চোখে চোখ রেখে লড়াই করেছিল বাংলাদেশ। তবে প্রায় ৮০ মিনিট পর্যন্ত আটকে রাখলেও শেষ পর্যন্ত ২-০ গোলে হেরে যায় বাংলাদেশ। তবে এবার ঘরের মাঠে লেবাননের কাছ থেকে পূর্ণ ৩ পয়েন্ট নিয়েই মাঠ ছাড়তে চান বাংলাদেশ কোচ,

“আগামীকালের ম্যাচ নিয়ে আমরা ভীষণ রোমাঞ্চিত। আমরা জানি, লেবাননের বিপক্ষে আমরা লড়াই করতে পারি। তাদের পর্যায়ে খেলতে পারি। নিজেদের নিয়ে আমরা আত্মবিশ্বাসী আছি। ৩ পয়েন্টের জন্য ওদের বিপক্ষে আমরা হাড্ডাহাড্ডি লড়াই করার ব্যাপারে আশাবাদী।”

Previous article‘বাংলাদেশ ম্যাচ কঠিন হবে’
Next article‘ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা আছে আমাদের’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here