বাংলাদেশের ফুটবলে একটা সময় লড়াইটা হতো দুই চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী ও মোহামেডানের মধ্যে। কিন্তু কয়েক মৌসুম ধরে শিরোপা রেসে থাকার মতো দল গড়তে পারছে না সাদা-কালোরা। আবাহনীও তাদের একক আধিপত্য বজায় রাখতে ব্যর্থ হলেও শিরোপা লড়াইয়ে থাকছে প্রতি মৌসুমেই। বর্তমানে তাদের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী বসুন্ধরা কিংস। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ফুটবলে বেশ উত্তাপ ছড়ায় বসুন্ধরা-আবাহনী ম্যাচ। এবারের মৌসুমে দ্বিতীয়বারের মতো ঢাকা আবাহনীর মুখোমুখি হচ্ছে বসুন্ধরা কিংস। আজ রোববার বিকেল ০৫.৩০ মিনিটে ঢাকা আবাহনীর হোম ভেন্যু চায়ের রাজ্য সিলেটের জেলা স্টেডিয়ামে মাঠে গড়াবে এবারের প্রিমিয়ার লিগের সবচেয়ে বড় ম্যাচটি।

দেশের ফুটবলে বর্তমানে রাজত্ব করা বসুন্ধরা কিংসের সামনে গত মৌসুমে প্রতিরোধই গড়তে পারেনি ঐতিহ্যবাহী আবাহনী। গত মৌসুমে আবাহনীকে ৩-১ গোলে হারিয়ে ফেডারেশন কাপের শিরোপা জিতে নিয়েছিল বসুন্ধরা কিংস। এরপর বাংলাদেশ প্রিমিয়ার লিগে দুবারের দেখায় প্রথম লেগে বসুন্ধরা কিংসের বিপক্ষে ৪-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর দ্বিতীয় লেগে ১-১ গোলে ড্র করে আকাশী-নীল জার্সিধারীরা। কিন্তু এবারের মৌসুমে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেওয়া আবাহনী এই বসুন্ধরা কিংসকে হারিয়েই জিতে নিয়েছে স্বাধীনতা কাপের শিরোপা। এরপর ফেডারেশন কাপের শিরোপাও গিয়েছে ধানমন্ডিতে। কিন্তু ভেন্যু সংক্রান্ত জটিলতায় ফেডারেশন কাপ থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছিল বসুন্ধরা কিংস। তাইতো এই ম্যাচটি হতে যাচ্ছে বসুন্ধরা কিংসের জবাব দেওয়ার একটা উপলক্ষ্য। কিন্তু গেলো কয়েক মৌসুমের বাজে পারফরম্যান্সের ধারা বদলাতে বদ্ধ পরিকর ঢাকা আবাহনীও ছেড়ে কথা বলবে না। মৌসুমের সব ঘরোয়া শিরোপা জয়ের মিশনে বসুন্ধরা কিংসের বিপক্ষে জয়ই আকাশী-নীলদের একমাত্র লক্ষ্য।

দুদলের মুখোমুখি পরিসংখ্যানে অবশ্য বসুন্ধরা বেশ এগিয়ে। এখন পর্যন্ত একে অপরের বিপক্ষে সাত ম্যাচ খেলেছে দুই দল। এর মধ্যে বসুন্ধরার জয় ৪টি, আবাহনীর জয় ২টি এবং বাকি ১টি ম্যাচ হয়েছে ড্র। মৌসুমের শুরু থেকেই ইনজুরি সমস্যায় ভুগছে দুদল। কিন্তু বসুন্ধরার বিপক্ষে ম্যাচে আবাহনীর জন্য স্বস্তির খবর, তাদের চার বিদেশি ফুটবলারই একাদশে থাকছেন। তবে দুঃসংবাদও আছে। ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরা কার্ড সমস্যার কারণে খেলতে পারছেন না। অপরদিকে বসুন্ধরা কিংসের ইনজুরির তালিকা রয়েছে অপরিবর্তিত। ইনজুরিতে আগেই দল ছেড়ে নিজ দেশে ফিরে গিয়েছেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার জোনাথন ফার্নান্দেজ। দলের সঙ্গে থাকলেও মাঠে নামার সম্ভাবনা নেই ইনজুরি আক্রান্ত অধিনায়ক তপু বর্মনের। এছাড়া স্কোয়াডের বাকি সবাইকে আবাহনীর বিপক্ষে ম্যাচে পাচ্ছেন বসুন্ধরা কোচ অস্কার ব্রুজন।

লিগের নবম রাউন্ড শেষে এক হারে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে বসুন্ধরা কিংস। বসুন্ধরার সঙ্গে আবাহনীর পয়েন্ট ব্যাবধান ৬। ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে আছে আকাশী-নীল জার্সিধারীরা। আজকের ম্যাচে তিন পয়েন্ট পেলে শিরোপা রেসে পুনরায় ফিরতে পারে আবাহনী। আর পয়েন্ট খোয়ালে তারা আরও পিছিয়ে পড়বে শিরোপা রেস থেকে। তখন বসুন্ধরাকে ছুঁতে অনেকটাই কাঠখড় পোড়াতে হবে ঐতিহ্যবাহীদের। সব মিলিয়ে সিলেটের চায়ের রাজ্যে ঘরোয়া ফুটবলের দুই পরাশক্তির ম্যাচটিতে ধুন্ধুমার লড়াইয়ের আভাস মিলছে!

Previous articleলালমনিরহাটের শ্রেষ্ঠত্বে পর্দা নামলো জেএফএ অনূর্ধ্ব-১৪ নারী ফুটবল টুর্নামেন্টের
Next articleসাইফ, চ. আবাহনী ও শেখ জামালের জয়ে মাঠে ফিরলো বিপিএল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here