শতভাগ হার দিয়েই এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইপর্ব শেষ করলো বাংলাদেশ। প্রথম ম্যাচে কুয়েতের বিপক্ষে ১-০ গোলের হার দিয়ে শুরু। এরপর স্বাগতিক  উজবেকিস্তানের বিপক্ষে ৬-০ গোলের লজ্জার হার। আজ শেষ ম্যাচে সৌদি আরবের বিপক্ষেও হারই সঙ্গী হলো বাংলার যুবাদের।

ফিফা রেঙ্কিংয়ে ৪৯তম স্থানে থাকা সৌদি আরবের বিপক্ষে বাংলাদেশের হারটি অবশ্য অনুমেয়ই ছিল। এরপরও বাংলাদেশের হেড কোচ মারুফুল হক ফুটবলপ্রেমীদের আশা দেখিয়েছিলেন। সেই আশা শেষ পর্যন্ত বাস্তব রূপ পায়নি।

উজবেকিস্তানের জার একাডেমি স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই বাংলাদেশকে চেপে ধরে সৌদি আরব। ম্যাচের ১৬ ও ১৭তম মিনিটে পরপর দুই গোলে বাংলাদেশ রক্ষণকে চমকে দেন সৌদ আবদুল্লাহ ও জিয়াদ মুবারক। তবে হঠাৎ এলোমেলো হওয়া বাংলাদেশ ডিফেন্স ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নেওয়ার চেষ্টা করে। শেষ পর্যন্ত ২-০ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ।

বিরতি থেকে ফিরেও নিজেদের রক্ষণ সামলাতে ব্যস্ত থাকে রাফি-বাদশারা। তবে ম্যাচের ৭০তম মিনিটে সৌদি ফরোয়ার্ড আইমান ইয়াহিয়া বাংলাদেশের জালে বল পাঠান। শেষ পর্যন্ত ৩-০ গোলের হার নিয়েই এবারের বাছাইপর্ব থেকে বিদায় নিলো বাংলাদেশ।

এই জয়ের ফলে সৌদি আরব সেরা চার রানার্স আপের একটি হয়ে পরের বছর আবার উজবেকিস্তান আসার টিকিট প্রায় নিশ্চিত করেছে। ২০২২ সালে এই উজবেকিস্তানেই অনূর্ধ্ব-২৩ এশিয়ান চ্যাম্পিয়নশিপের আসর বসবে।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের পরবর্তী মিশন শ্রীলঙ্কায় চার জাতি টুর্নামেন্ট মাহিন্দা রাজাপাকসে কাপ।উজবেকিস্তান থেকে কোচ মারুফ ও ফুটবলাররা ঢাকায় ফিরে আসবেন। উজবেকিস্তান থাকা সিনিয়র জাতীয় দলের ছয় ফুটবলার ৪ নভেম্বর উজবেকিস্তান থেকে সরাসরি কলম্বো যাবেন। ৮ নভেম্বর থেকে শ্রীলঙ্কায় চারজাতির টুর্নামেন্ট শুরু হবে।

Previous articleBetwinner Зеркало Рабочее
Next articleনিজেদেরই এগিয়ে রাখছেন জামাল!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here