সামনেই জাতীয় ফুটবল দলের শ্রীলংঙ্কায় চারজাতি টুর্ণামেন্ট। সাফ চ্যাম্পিয়নশীপে পাওয়া না পাওয়ার সকল সমীকরণ মিলানোর হাতছানি বাংলাদেশের কাছে। তাই আসন্ন টুর্ণামেন্টকে সামনে রেখে প্রধান প্রশিক্ষক মারিও লেমোস এখন তার ব্যূহ রচনায় ব্যস্ত। আজ দলের সাথে অনুশীলনে প্রধান সেনাপতি জামাল ভূঁইয়াও যোগ দিয়েছেন। দল কমলাপুর স্টেডিয়ামে নিজের অনুশীলন সম্পন্ন করেছে।

বিগত টুর্ণামেন্টে বাংলাদেশের মূল সমস্যা যে গোল করা, তা আর বলার অপেক্ষা রাখে না। গোলই একটা ম্যাচের জয়-পরাজয়ের মধ্যে ফারাক সৃষ্টি করে। তাই এই গোল নিয়ে কাজ করার কথা জানান অধিনায়ক জামাল ভূঁইয়া। তিনি বলেন, ‘সাফে তপু একটি পেনাল্টি থেকে গোল করেছে। ভারতের বিরুদ্ধে আমার কর্ণার থেকে ও নেপালে আমার ফ্রি কিক থেকে গোল হয়েছে। আমরা ওপেন প্লে গোল করতে পারছি না। এ নিয়ে কাজ করতে হবে।’

তবে চারজাতির টুর্ণামেন্টে দল নিয়ে আশাবাদী আছেন জামাল। তিনি জানান, ‘শ্রীলঙ্কায় অন্য দলগুলোর তুলনায় আমরা পিছিয়ে নেই। শ্রীলঙ্কায় ভালো কিছু করা সম্ভব।’ অন্যদিকে ফিফা র‍্যাংকিং, সাম্প্রতিক পারফরমেন্স সব দিক থেকে এগিয়ে থাকা মালদ্বীপ এই টুর্নামেন্টে অংশ নিলেও বাংলাদেশকেই শক্তিশালী হিসেবে দেখছেন জামাল ভূঁইয়া। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা শক্তিশালি দল, যদিও মালদ্বীপ আছে। কিন্তু আমাদের দেশের ঘরোয়া ফুটবল (বাংলাদেশ প্রিমিয়ার লীগ) মালদ্বীপের লিগের চেয়ে বেশ এগিয়ে।’

ফুটবলে নিজের ফিটনেস ধরে রাখা অনেক বড় একটি ব্যাপার। চারদিন পর দলের যোগ দিয়ে এই ফিটনেস নিয়ে প্রশ্নের সম্মুখীন হন তিনি। তবে ফিটনেসে নিজের কোনো ঘাটতি নেই বলে স্বীকার করেন অধিনায়ক জামাল ভূঁইয়া।

আগামীকাল বাংলাদেশ ফুটবল দল অনুশীলন করবে ফোর্টিজ গ্রাউন্ডে। এছাড়া আগামী ৫ নভেম্বর চারজাতির টুর্ণামেন্টে অংশ নেওয়ার জন্যে ঢাকা থেকে কলম্বোর উদ্দ্যেশ্যে যাত্রা করার কথা আছে মারিও লেমসের শিষ্যদের।

Previous articleজয়হীন এশিয়ান কাপ বাছাই শেষ করলো যুব ফুটবলাররা
Next articleযুব দল থেকে লংঙ্কা যাবেন সাত ফুটবলার; দলে ফিরছেন ফাহিম!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here