বাংলাদেশ প্রিমিয়ার লিগের ২০২৩-২৪ মৌসুমের প্রথম লেগের শেষ রাউন্ডে মুখোমুখি হয় বাংলাদেশের ঘরোয়া ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডান স্পোর্টিং ক্লাব ও ঢাকা আবাহনী লিমিটেড। তবে দুই হেভিওয়েটের লড়াই শেষ হয়েছে ২-২ সমতায়। দিনের আরেক ম্যাচে রহমতগঞ্জের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়েও ২-১ গোলের জয় তুলে নিয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব।

ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে মৌসুমের দ্বিতীয় ঢাকা ডার্বিতে মুখোমুখি হয় মোহামেডান ও আবাহনী। কদিন আগেই ফেডারেশন কাপের গ্রুপ পর্বে আবাহনীকে ২-১ গোলে হারিয়ে দেয় মোহামেডান। এর আগে গত মৌসুমের ফেডারেশন কাপের ফাইনালেও আবাহনীকে হারিয়ে শিরোপা জেতে মোহামেডান। তাইতো জোড়া হারের ক্ষত নিয়ে সাদা-কালোদের মুখোমুখি হয় আকাশী-নীলরা। ম্যাচের শুরুতেই মাত্র ২য় মিনিটে বক্সের বেশ খানিকটা দূরে ফ্রি কিক পায় আবাহনী। প্রায় দুরূহ জায়গা থেকে দুর্দান্ত এক গোল করে আবাহনীকে এগিয়ে দেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার ব্রুনিনহো। ফলে ম্যাচের শুরুতেই লিড পেয়ে যায় আন্দ্রেস ক্রুসিয়ানি শিষ্যরা।

গোল হজম করে কিছুটা খোলস ছেড়ে বের হতে থাকে মোহামেডান। তবে আবাহনীর রক্ষণে বেশ কয়েকবার হানা দিয়েও গোলের দেখা পায়নি তারা। উল্টো দ্বিতীয়ার্ধের ৫৫তম মিনিটে কর্নেলিয়াস স্টুয়ার্টের গোলে ব্যবধান দ্বিগুণ করে আবাহনী। ডান প্রান্ত থেকে ওয়াশিংটনের ক্রসে হেড করে স্টুয়ার্টকে খুঁজে নেন ব্রুনিনহো, আর পোস্টের সামনে গোলকিপার ও এক ডিফেন্ডারের বাঁধা টপকে জালের ঠিকানা খুঁজে নেন স্টুয়ার্ট।

এরপর ম্যাচের ৬৬তম মিনিটে বক্সের ভেতর ইমানুয়েলকে ফাউল করে মোহামেডানকে পেনাল্টি উপহার দেন রহমত মিয়া। সফল স্পট কিকে ব্যবধান ২-১ করেন মোহামেডান অধিনায়ক সুলেমান দিয়াবাতে। এরপর ৮০তম মিনিটে বক্সের ভেতর মিলাদ শেখের হ্যান্ডবল হলে আবারো পেনাল্টি পায় মোহামেডান। যদিও রেফারির এই সিদ্ধান্তের তুমুল প্রতিবাদ জানায় আবাহনী, লাল কার্ড দেখেন আবাহনীর ডাগআউটে থাকা এক ফুটবলার। তারপরও নিজের সিদ্ধান্তে অনড় থাকেন রেফারি আর পেনাল্টি থেকে গোল করে মোহামেডানকে সমতায় ফেরান দিয়াবাতে। শেষ পর্যন্ত একই স্কোরলাইন বজায় থাকলে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়ে মোহামেডান ও আবাহনী।

এদিকে দিনের আরেক ম্যাচে গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে মুখোমুখি হয় শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। ম্যাচের ২০তম মিনিটে স্যামুয়েল মেনশাহর গোলে এগিয়ে যায় রহমতগঞ্জ। তবে ৪০তম মিনিটে অধিনায়ক হিগর লেইতের গোলে সমতায় ফেরে শেখ জামাল। দ্বিতীয়ার্ধে ৬৪তম মিনিটে খোলমাতভের গোলে এগিয়ে যায় ধানমন্ডির ক্লাবটি। এরপর ম্যাচের বাকি সময় ধরে একই স্কোরলাইন বজায় থাকলে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে শেখ জামাল।

Previous articleএকাডেমি চ্যাম্পিয়নশীপের শিরোপা জিতলো ফিরোজ কামাল একাডেমি
Next articleকেউ জেতেনি কিংস-রাসেল ম্যাচে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here