বছরের শেষ ফিফা উইন্ডোতে আগামী সেপ্টেম্বরে দুইটি ফিফা স্বীকৃত আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আগামী ২২শে সেপ্টেম্বর কম্বোডিয়া এবং ২৭শে সেপ্টেম্বর নেপালের বিপক্ষে মাঠে নামবে লাল সবুজের প্রতিনিধিরা। দুটি ম্যাচই হবে প্রতিপক্ষের মাঠে। এই ম্যাচ দুটি সামনে রেখে আগামী ২৬শে আগষ্ট থেকে জাতীয় দলের আবাসিক ক্যাম্প শুরুর দিনক্ষণ চূড়ান্ত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ক্যাম্পের জন্য সম্ভাব্য ভেন্যু উত্তরায় বাংলাদেশ পুলিশ এফসির মাঠ।

তবে এতকিছু চূড়ান্ত হলেও এখনও জাতীয় দলের স্কোয়াড ঘোষণা করা হয়নি। আর এই স্কোয়াড ঘোষণা নিয়েই চমকের ইঙ্গিত দিলেন বাংলাদেশ দলের স্প্যানিশ কোচ হাভিয়ের ক্যাবরেরা! আসন্ন ফিফা উইন্ডো সম্পর্কে রোববার বাফুফে ভবনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাংলাদেশ কোচ। দল সম্পর্কে জানতে চাইলে তিনি জানান লিগের সেরা পারফর্মারদের নিয়েই দল সাজাবেন। পাশাপাশি কিছু চমকেরও আভাস দেন এই স্প্যানিশ কোচ,

“এটা ভালো বিষয় যে নতুন খেলোয়াড়রা ভিন্ন কিছু করে দেখাচ্ছে। প্রতিটা পজিশনে আমাদের কেমন খেলোয়াড় দরকার সেই বিষয়ে এরইমধ্যে ভালো ধারণা হয়ে গেছে। বেশ কয়েকজন খেলোয়াড়ের প্রোফাইল পেয়ে গেছি। আগেই বলেছি, দলে এবার চমক থাকছে। এমন কিছু, যা আপনারা আশা করছেন না। নিজ নিজ ক্ষেত্রে তারা সেরা পারফর্মার।”

এবারের ফিফা উইন্ডোতে বাংলাদেশের দুই প্রতিপক্ষই ফিফা র্যাংকিংয়ে বাংলাদেশের চাইতে এগিয়ে। সবশেষ প্রকাশিত ফিফা র্যাংকিংয়ে কম্বোডিয়ার অবস্থান ১৭৪ আর নেপালের অবস্থান ১৭৬। তাইতো তাদের বিপক্ষে মাঠে নামার আগে ভালোভাবেই প্রস্তুত হতে চায় বাংলাদেশ। সে লক্ষ্যে কোচিং স্টাফের সদস্যরা প্রতিপক্ষের শক্তি ও দুর্বলতার জায়গাগুলো খুঁজে বের করার চেষ্টা করছেন বলে জানান ক্যাবরেরা, “দুই দলের খেলার মধ্যে পার্থক্য অনেক। কম্বোডিয়া বল পায়ে রেখে খেলতে পছন্দ করে। নিচ থেকে আক্রমণ গড়ে ৪-৩-৩ ফর্মেশনে খেলে। নেপাল অনেক আগ্রাসী দল। ব্লকে অনেক স্বাচ্ছন্দ্য বোধ করে। দুটো দলই চমকে ভরা। তবে আমরা আমাদের সেরাটা দিতে পারলে দুই দলকে হারানো কঠিন কিছু না। ক্যাম্পে যারা থাকবে তাদের প্রতি আমার পূর্ণ বিশ্বাস আছে।”

Previous articleআরব আমিরাত আসছে না; প্রস্তুতি শঙ্কায় নারী দল!
Next articleঅভিজ্ঞ ও তারুণ্যের মিশেলে যাত্রা শুরুর অপেক্ষায় ফর্টিস এফসি!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here