নারী ফুটবলের দিকে বেশ জোর দিচ্ছে এশিয়ান ফুটবল ফেডারেশন  (এএফসি)। বাফুফের ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান আতাউর রহমান ভূঁইয়া মানিক জানিয়েছেন এএফসির ক্লাব লাইসেন্সিং পাওয়ার পাশাপাশি বাংলাদেশ প্রিমিয়ার লীগে অংশগ্রহণকারী প্রত্যেক দলকে ২০২৩ সালের মধ্যে গড়তে হবে নিজেদের নারী দল।

তবে প্রিমিয়ার লিগের দলগুলোর প্রেক্ষাপট এক্ষেত্রে ভিন্ন। নিজেদের ক্লাব পরিচালনা করতেই হিমসিম খেতে হয় ক্লাব কর্তৃপক্ষকে, ব্যর্থ হয় এএফসির শর্ত পূরণের ক্ষেত্রেও। গত ২০১৯-২০ মৌসুমে এএফসির লাইসেন্সিংয়ের স্বীকৃতি পায় মাত্র চার ক্লাব। এতে ব্যর্থ হয় প্রিমিয়ার লীগের ৯টি ক্লাবই।

একমাত্র বসুন্ধরা কিংস ব্যতীত কোনো প্রিমিয়ার লীগের দলের নেই কোনো নারী দল৷ আবাহনী, মোহামেডান, শেখ জামাল ধানমন্ডি ক্লাবের আগে নারী দল থাকলেও, গত দুই বছর নারী দল গড়তে ব্যর্থ হয় তারা। প্রিমিয়ার লীগের বড় দল আবাহনী,মোহামেডান চেষ্টা করলেই হয়তো নিজেদের নারী দল গড়তে পারবে। কিন্তু এতে বিপত্তিতে পড়বে উত্তর বারিধারা,ব্রাদার্স ইউনিয়ন,রহমতগঞ্জের মতো দলগুলো। নারী দল গড়ার শেষ সময় ২০২৩ সাল পর্যন্ত। এই দেড় বছরে পরিবর্তন হতে পারে অনেক কিছু।

নারী দল গড়ার বিষয়ে ক্লাবগুলোর সাথে এখনো আনুষ্ঠানিক কোনো কথা বলে নিই বাফুফে। এতো অল্প সময়ের ভিতরে এটি একটি চ্যালেঞ্জও বটে। কিন্তু এএফসি’র নির্দেশ মানতে হবে ক্লাবগুলোকে। এই নিয়ে আতাউর রহমান ভূঁইয়া মানিক বলেন, ‘ফিফা ও এএফসির নির্দেশে চলে ফুটবল। এএফসি যখন নির্দেশনা দেয় তখন সেটা অনুসরণ করেই খেলতে হবে।’

Previous articleনারী লিগে কিংসের বড় জয়; আজও আসেনি কাঁচিঝুলি
Next articleতৃতীয় বিভাগ ফুটবলে জয় পেয়েছে বিক্রমপুর কিংস!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here