পিছিয়ে পড়েও দুর্দান্ত কামব্যাক করে সাফ অনূর্ধ্ব-১৮ নারী চ্যাম্পিয়নশিপে নিজেদের শিরোপা স্বপ্ন টিকিয়ে রাখলো বাংলাদেশ। কিন্তু সে স্বপ্ন পূরণে আসরের শেষ ম্যাচে ভারতকে কমপক্ষে দশ গোলের ব্যবধানে হারাতে হবে বাংলাদেশকে।

বুধবার ভারতের জামশেদপুরের জেআরডি টাটা স্পোর্টস কমপ্লেক্সে নেপালকে ২-১ গোলে হারিয়েছে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। এর আগে নিজেদের প্রথম ম্যাচে নেপালের বিপক্ষে ৩-১ গোলের সহজ জয় পেলেও আজ বাংলার মেয়েদের বেশ ভালোই পরীক্ষা নিয়েছে নেপাল। তারপরও ২-১ গোলের জয়ে স্বস্তি ফিরেছে ফুটবল প্রেমীদের মনে। আগের ম্যাচে ভারতের কাছে ১-০ গোলের হার ব্যাকফুটে ঠেলে দেয় বাংলাদেশকে। শিরোপা রেসে টিকে থাকতে নেপালের বিপক্ষে দরকার ছিল বড় ব্যবধানের জয়। তবে ফরোয়ার্ডদের ব্যর্থতায় পূরণ হয়নি সে আশা। উল্টো ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ে বাংলাদেশ। পঞ্চম মিনিটেই বাংলাদেশের রক্ষণের ভুলের সুযোগ কাজে লাগিয়ে এগিয়ে যায় নেপাল। নেপালের হয়ে গোল করেন ফরোয়ার্ড আমিশা কার্কি। সতীর্থের বাড়ানো বল নিয়ে বক্সে ঢুকেন এই ফরোয়ার্ড, পোস্ট ছেড়ে সামনে এসে ক্লিয়ার করার চেষ্টা করলেও বলের নাগাল পাননি রুপনা চাকমা।

এরপর প্রথমার্ধের ৩৭তম মিনিটে গোল করার সুবর্ণ সুযোগ নষ্ট করেন আকলিমা খাতুন। মাঝ মাঠ থেকে পাওয়া বল নেপালের তিনজন ডিফেন্ডারকে কাটিয়ে বক্সে ঢুকে পড়া আকলিমার শট পোস্ট ছেড়ে সামনে এসে ঠেকিয়ে দেন গোলরক্ষক সাবিত্রি কিশান। ৪৩তম মিনিটে আবারও নেপালকে রক্ষা করেন গোলরক্ষক সাবিত্রি। স্বপ্নার হাওয়ায় ভাসানো ফ্রিকিক কাছের পোস্টের উপরের দিকে লাফিয়ে রক্ষা করেন তিনি। প্রথমার্ধের শেষ দিকে বক্সের বাইরে থেকে অধিনায়ক শামসুন্নাহারের নিচু শট অল্পের জন্য খুঁজে পায়নি জালের দেখা, দুরের পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। ফলে ১-০ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ।

বিরতিতে থেকে ফিরে গোল সাধে মরিয়া হয়ে ওঠে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। ৪৮তম মিনিটে গোলের সুযোগও তৈরি করে বাংলাদেশ। কর্নার থেকে আসা বল গোললাইন থেকে লাফিয়ে ফিরিয়ে দেন সাবিত্রি, ফিরতি বলে রিপার শট ক্রসবারের উপর দিয়ে চলে যায়। অবশেষে ৬৮তম মিনিটে শামসুন্নাহারের গোলে সমতায় ফেরে বাংলাদেশ। স্বপ্নার কর্নারে জটলা থেকে হেডে লক্ষ্যভেদ করেন বাংলাদেশ অধিনায়ক। ব্যবধান বাড়াতে মরিয়া বাংলাদেশের আক্রমণের মাত্রা বাড়িয়ে ৮৪ মিনিটে আদায় করে নেয় গোল। ডান দিক থেকে আনিকা তাঞ্জুমের পাসে বল জালে জড়ান শাহাদা আক্তার রিপা। বাকি সময়ে আর ম্যাচে ফিরতে পারেনি নেপাল, বাংলাদেশও পারেনি ব্যবধান বাড়াতে। ফলে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলার মেয়েরা।

এই জয়ে তিন ম্যাচে দুই জয় ও এক হারে ছয় পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে বাংলাদেশ। তিন ম্যাচে তিন জয়ে নয় পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত।টানা চার হারে শূন্য হাতে বিদায় নেপালের। আগামী ২৫ মার্চ একই ভেন্যুতে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। শিরোপা জিততে আসরের শেষ ম্যাচে ভারতকে কমপক্ষে ১০ গোলের ব্যবধানে হারাতে  হবে  বাংলাদেশকে!

Previous articleপুরোনো স্মৃতি পুনরাবৃত্তি চান না জামাল
Next articleরেফারিং নিয়ে ক্ষিপ্ত শেখ রাসেল দাবি জানিয়েছে শাস্তির!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here