গত সেপ্টেম্বরে বাংলাদেশ প্রিমিয়ার লিগ দিয়ে শেষ হয়েছে ২০২০-২১ ফুটবল মৌসুম। বাফুফের প্রকাশিত ক্যালেন্ডার অনুযায়ী নভেম্বর-ডিসেম্বরে স্বাধীনতা কাপ দিয়ে শুরু হচ্ছে ২০২১-২২ মৌসুম। নতুন মৌসুমকে সামনে রেখে ইতোমধ্যেই দল গুছানো শুরু করে দিয়েছে ক্লাবগুলো।

বাংলাদেশের ফুটবলে পার্থক্য গড়ে দেয় বিদেশী ফুটবলাররাই। তাই সব দলেরই প্রধান লক্ষ্য থাকে ভালো মানের বিদেশী ডিফেন্ডার দলে ভেড়ানোর। সে লক্ষ্যে ইতিমধ্যে অনেক দলই বিদেশী খেলোয়াড়দের চুক্তিবদ্ধ করতে শুরু করেছে।

গত মৌসুমে লিগে ৬ষ্ঠ হওয়া মোহামেডান স্পোর্টিং ক্লাব ইংলিশ ডিফেন্ডার চার্লি ক্লাফকে দলে নিয়েছে। ৩১ বছর বয়সী এই ফুটবলার সর্বশেষ খেলছেন ব্রুনাইয়ের ক্লাব ডিপিএমএম এফসিতে। এছাড়াও ইংলিশ ক্লাব ব্রিস্টল রোভার্স, ডর্চেস্টার, বার্নেট, সাটন ইউনাইটেডের মতো ক্লাবে খেলার অভিজ্ঞতা রয়েছে এই ডিফেন্ডারের।

চার্লির ২০১৮ সালে ইংল্যান্ডের ঐতিহ্যবাহী টুর্নামেন্ট এফএ কাপে খেলারও অভিজ্ঞতা রয়েছে চার্লি ক্লাফের। অভিজ্ঞ এই ডিফেন্ডারের অন্তর্ভুক্তি নিঃসন্দেহে মোহামেডানের রক্ষণকে আরো শক্তিশালী করে তুলবে। এছাড়া মালির ফরোয়ার্ড সুলেমান দিয়াবাতেকে নিজেদের দলে ধরে রেখেছে সাদাকালো শিবিররা। পাশাপাশি শেষ মৌসুমে শেখ রাসেলে খেলা ওবি মনেকের অন্তর্ভুক্তি নিশ্চিত করেছে মতিঝিল ক্লাব পাড়ার দলটি।

গত মৌসুমে মোহামেডানের চাইতেও বেশি বাজে মৌসুম গিয়েছে বাংলাদেশ পুলিশ এফসির। ৯ম স্থানে থেকে লিগ শেষ করায় বরখাস্ত হয়েছেন ক্লাবটির লঙ্কান কোচ পাকির আলী। নতুন মৌসুমের জন্য রোমানিয়ান কোচ অ্যারিস্টিকা সিওবা’কে নিয়োগ দিয়েছে তারা। এবার রক্ষণের শক্তি বাড়াতে ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানিলো কুইপাপাকে দলে ভিড়িয়েছে পুলিশ এফসি। সর্বশেষ আই লিগের দল নেরোকা এফসির হয়ে খেলেছিলেন ২৭ বছর বয়সী এই সেন্টার ব্যাক। এছাড়াও ভারতীয় ক্লাব রাউন্ডগ্লাস পাঞ্জাব এফসি, ব্রাজিলিয়ান ক্লাব সেন্ট্রাল ও ভিটরিয়ার হয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে এই ব্রাজিলিয়ান ডিফেন্ডারের।

Previous articleলঙ্কা সফরের চূড়ান্ত দল ঘোষণা!
Next articleশ্রীলঙ্কায় পৌঁছেছে বাংলাদেশ দল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here