দক্ষিণ এশিয়ার ফুটবলে বাংলাদেশের মেয়েদের জয়ের রথ ছুটে চলেছে দুর্বার গতিতে। গত কিছুদিন আগে সাফ অ-১৯ নারী ফুটবল চ্যাম্পিয়নশীপে যৌথভাবে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। অ-১৯ এর পর এবার সাফ অ-১৬ তেও চমক দেখিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। ফাইনাল ম্যাচে টাইব্রেকারে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জিতেছে আল্পি-প্রীতিরা। সাফের ট্রফি জয়ের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে অর্থ পুরষ্কার পাওয়ার আশ্বাস পেয়েছে সাইফুল বারী টিটুর শিষ্যরা।

আজ ১১ ই মার্চ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ২০২৩-২০২৪ অর্থবছরের শিক্ষার্থী ও গবেষকদের বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী। উক্ত অনুষ্ঠানে সদ্য সাফজয়ী নারীদের কথা তুলে ধরেন তিনি। খেলোয়াড়দের এই সাফল্যের জন্য পুরষ্কার প্রদানের আশ্বাসও দিয়েছেন- “১৬ নিচে মেয়েরা তো ভারতকে তিন গোলে হারিয়ে চ্যাম্পিয়ন। তাদেরকে আমি ডাকবো এবং তাদেরকে ডেকে প্রাইজমানি দিয়ে উৎসাহিত করব।”

প্রধানমন্ত্রীর পাশাপাশি বাংলাদেশ অ-১৬ নারী ফুটবল দলকে অভিনন্দন জানিয়েছেন ক্রীড়ামন্ত্রি নাজমুল হাসান পাপন। তার মতে এই জয়ের মাধ্যমে নারী ফুটবলাররা নতুন এক সাফল্যের দৃষ্টান্ত স্থাপন করেছে। এক শুভেচ্ছা বার্তায় পাপন বলেন, “সাফ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবলে চ্যাম্পিয়ন হওয়ার মধ্যে দিয়ে বয়সভিত্তিক নারী ফুটবলে বাংলাদেশ আরো একটি সাফল্য সৃষ্টি করলো।” তিনি আরো বলেন, “প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ দিকনির্দেশনা ও সার্বিক পৃষ্ঠপোষকতায় বাংলাদেশের নারী ফুটবলাররা আজ কোটি বাঙালির স্বপ্ন ছুঁয়েছে।”

টুর্ণামেন্টের শুরু থেকেই নিজেদের আধিপত্য বজায় রেখেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে স্বাগতিক নেপালে ২-০ তে হারিয়ে শুভসূচনা করেছিল বাংলাদেশ দল। পরবর্তী ম্যাচে শক্তিশালী ভারতকে ৩-১ গোলে হারালে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে প্রীতিরা। শেষ ম্যাচে ভুটানকে ৬-০ গোলে বিধ্বস্ত করে তারা। এতে করে অপরাজিত থেকেই ফাইনালে পৌঁছায় টিম বাংলাদেশ।

ফাইনাল ম্যাচে প্রথমে পিছিয়ে পড়লেও পরে সমতায় ফিরে পায় বাঘিনীরা। পরবর্তীতে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। এরপরের গল্পটি বাংলাদেশ দলের গোলরক্ষক ইয়ারজান বেগমের এক নৈপুণ্যের গল্প। একে একে তিন ভারতীয় ফুটবলারের শুট ঠেকেই দেন ইয়ারজান। তার গোলকিপিং নৈপুণ্যেই জয়ের বন্দরে পৌঁছে বাংলাদেশ।

Previous articleপ্রস্তুতি ম্যাচে সুদানের বিপক্ষে জামালদের ড্র!
Next articleজার্মানি থেকে দেশে ফিরলেন কাজী সালাউদ্দিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here