মাঠে চলছে দেশের ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ। কিন্তু মাঠের খেলার চাইতে যেনো মাঠ সংকট তীব্র হয়ে দাঁড়িয়েছে বাফুফের পেশাদার লিগ কমিটির কাছে। ১২ দলের লিগ চলছে মাত্র ২ ভেন্যুতে। তারপরও যেই ২ ভেন্যুতে লিগ আয়োজন করে তৃপ্তির ঢেঁকুর তুলছে বাফুফে, সে ভেন্যু নিয়েও নেই শান্তি। মুন্সীগঞ্জের বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামের ড্রেসিং রুমের বেহাল দশা সমালোচিত করেছে দেশের ফুটবলকে। টঙ্গীর আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়াম জবরদখল করায় তো বাফুফের ওপর অসন্তুষ্ট খোদ যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী। তাইতো এবার ভেন্যু জটিলতা কাটাতে একটু নড়েচড়েই বসেছে বাফুফের পেশাদার লিগ কমিটি।

লিগ শুরুর আগে ৭ ভেন্যু চূড়ান্ত করা হলেও লিগের দিন কয়েক আগে জানানো হয় মুন্সীগঞ্জ, টঙ্গী ও বসুন্ধরা কিংস অ্যারেনা এই ৩ ভেন্যুতে হবে এবারের লিগ। কিন্তু লিগ শুরুর দুদিন আগে হঠাৎ করেই ভেন্যু তালিকা থেকে বাদ দেওয়া হয় বসুন্ধরা কিংস অ্যারেনাকে। কিন্তু ভেন্যু সংকট কাটাতে বসুন্ধরা কিংস অ্যারেনায় ম্যাচ আয়োজন করতে যাচ্ছে বাফুফে। সেইসাথে সিলেট জেলা স্টেডিয়াম, রাজশাহীর মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়াম, গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়াম, কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামেও ফিরতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের খেলা। আর্চারি ফেডারেশনের সঙ্গে সমঝোতার অভাবে ভেন্যু তালিকা থেকে বাদ পড়তে যাচ্ছে টঙ্গীর শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়াম।

শেষ হওয়ার পথে লিগের দ্বিতীয় রাউন্ড। লিগের চতুর্থ  রাউন্ড থেকে উক্ত ভেন্যুসমূহে ম্যাচ আয়োজন করবে বাফুফে। এর আগ পর্যন্ত টঙ্গী ও মুন্সিগঞ্জেই হবে খেলা। তবে হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে খেলা হবে এখন।

সভার নির্ধারণ অনুযায়ী বসুন্ধরা কিংস খেলবে তাদের হোম ভেন্যু বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে। প্রিমিয়ার লীগের আরেক শেখ রাসেল ক্রীড়া চক্রের পৃষ্ঠপোষকতার দায়িত্বেও রয়েছে বসুন্ধরা গ্রুপ। তাই শেখ রাসেলের হোম ভেন্যুও হচ্ছে বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্স। এবার ফুটবল মৌসুমে দারুণ এক ছন্দে আছে ঢাকা আবাহনী। ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপ দুইটির শিরোপা জিতেছে আকাশী-নীলরা। প্রিমিয়ার লীগে আকাশী-নীলদের হোম ভেন্যু হিসেবে থাকছে সিলেট জেলা স্টেডিয়াম। রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটিও ভাগ বসাবে সিলেট জেলা স্টেডিয়ামে।

কুমিল্লার ধীরেন্দ্র নাথ স্টেডিয়ামে নিজেদের ঘাটি গেড়েছে প্রিমিয়ার লীগের ঐতিহ্যবাহী দল ঢাকা মোহামেডান। সাদা-কালো শিবিরের সাথে হোম ভেন্যু হিসেবে ধীরেন্দ্র নাথ স্টেডিয়ামকে ভাগাভাগি করে নিবে বন্দরনগরীর দল চট্টগ্রাম আবাহনী। লীগে গত আসরে রানার্সআপ হয়েছিলো শেখ জামাল ধানমন্ডি ক্লাব। এবারের আসরে শেখ জামালের হোম ভেন্যু হচ্ছে মুন্সিগঞ্জের শহীদ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লে. মতিউর রহমান স্টেডিয়াম। গতবারের মতো সাইফ স্পোর্টিং ক্লাবেরও হোম ভেন্যু মুন্সিগঞ্জের এই স্টেডিয়াম।

মুক্তিযোদ্ধা সংসদ গোপালগঞ্জের শেখ ফজলুল হক মণি স্টেডিয়ামকে নিজেদের হোম ভেন্যু হিসেবে নির্বাচন করেছে। প্রিমিয়ার লীগের আরেক দল উত্তর বারিধারার হোম ভেন্যুও শেখ ফজলুল হক মণি স্টেডিয়াম। রাজশাহী জেলা স্টেডিয়ামকে হোম ভেন্যু হিসেবে বেছে নিয়েছে বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব। পুলিশ এফসির পাশাপাশি নবাগত দল স্বাধীনতা ক্রীড়া সংঘও হোম ভেন্যু হিসেবে রাজশাহী জেলা স্টেডিয়ামকে বেছে নিয়েছে।

Previous articleপ্রথমে গোল দ্বিতীয়তে লাল কার্ড তাতেই স্বাধীনতার সর্বনাশ
Next articleকিংসের ত্রাণকর্তা রবসন;ড্র করেও পয়েন্ট তালিকার শীর্ষে শেখ জামাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here