এইতো সেদিন ভারতের ওড়িশায় অনূর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্বাগতিক ভারতের কাছে হেরে শিরোপা বঞ্চিত হলো বাংলাদেশ। তবে শিরোপা জিততে না পারলেও পুরো টুর্নামেন্ট জুড়ে যুবাদের পারফরম্যান্স ছিল নজরকাড়া। লিগ পর্বে শ্রীলঙ্কা, ভারত ও মালদ্বীপকে হারিয়ে এবং নেপালের সঙ্গে ড্র করে অপরাজিত থেকেই ফাইনাল খেলে বাংলাদেশ। তবে ফাইনালে ২-২ গোলে ড্র থাকা ম্যাচে অতিরিক্ত সময়ের খেলায় ম্যাচ থেকে ছিটকে যায় তানভীর-নোভারা। তারপরও যুবাদের পারফরম্যান্সে খুশি ফেডারেশন। তাইতো ২০ না পেরোনো এই তরুণদের আরো বড় পরিসরে খেলার সুযোগ করে দিতে চায় বাফুফের ডেভেলপমেন্ট কমিটি!

অনূর্ধ্ব-২০ সাফে খেলা বাংলাদেশ দলের ১২ জনই ছিলো বাফুফে এলিট একাডেমির ফুটবলার। প্রিমিয়ার লিগের ব্যাস্ত সূচির কারণে অনেক ক্লাবই তাদের ফুটবলারদের অনূর্ধ্ব-২০ দলের জন্য ছাড়েনি। তারপরও টুর্নামেন্টে দুর্দান্ত পারফরম্যান্স করার পেছনে অনেক বড় অবদান রেখেছেন বাফুফে এলিট একাডেমির ফুটবলাররা। তাইতো এবার তাদের আরো বড় পরিসরে প্রতিযোগিতামূলক ম্যাচ খেলার সুযোগ করে দিতে চায় ফেডারেশন।

সোমবার বাফুফে ভবনে ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান ও বাফুফে সহ-সভাপতি আতাউর রহমান ভুঁইয়া মানিকের সভাপতিত্বে বাফুফের ডেভেলপমেন্ট কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় আগামী মৌসুমে প্রিমিয়ার ফুটবল লিগ ও চ্যাম্পিয়ন্স লিগে এলিট একাডেমি নামে দুটো দল খেলানোর সিদ্ধান্ত হয়েছে। যা আগামী নির্বাহী কমিটির সভায় সুপারিশ করা হবে। এর জন্য আরও বয়সভিত্তিক ফুটবলারও বাছাই করবে ডেভলপমেন্ট কমিটি। যেন দুটো দল করতে সুবিধা হয়।

সভা শেষে কমিটির চেয়ারম্যান আতাউর রহমান ভূঁইয়া মানিক বলেন, “ভুবনেশ্বরে দল ভালো খেলেছে। যদিও তারা ট্রফি জিততে পারেনি। তারপরও আমরা তাদের পারফরম্যান্সে খুশি। আগামী মৌসুমে তাই এলিট একাডেমির দুটো দল দুই লিগে খেলাতে চাই। এতে করে আরও প্রতিদ্বন্দ্বিতা হবে, শিখতেও পারবে।

এছাড়া সভায় বাফুফে টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলির দায়িত্বে মেয়াদ আরও দুই বছর বাড়ানোর প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। যা নির্বাহী কমিটির সভায় চূড়ান্ত হবে। এর পাশাপাশি আগামী ৫ থেকে ১৫ সেপ্টেম্বর শ্রীলঙ্কায় অনুষ্ঠিতব্য সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ এবং ১ থেকে ১০ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিতব্য এএফসি অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ব্যাপারেও আলোচনা করা হয়। উক্ত বাছাইপর্বে ‘ই’ গ্রুপে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ ফুটবল দল ইয়েমেন, সিঙ্গাপুর ও ভুটানের মোকাবেলা করবে।

Previous articleপুরোনোদের বিদায়ে তরুণদের ওপর আস্থা ঢাকা আবাহনীর!
Next articleজয় দিয়ে বিকেএসপির শুভ সূচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here