চেনারূপে ফিরে এসেছে বাংলাদেশ নারী ফুটবল দল। সাফ চ্যাম্পিয়ন হওয়ার পর টানা পাঁচ ম্যাচ কোনো জয়ের দেখা পায় নি তারা। তবে নিজেদের মাঠে,চেনা পরিবেশ পেয়ে যেনো পুনর্জীবিত হয়ে উঠছে সাবিনা-সানজিদারা। শক্তিমক্ততায় এগিয়ে থাকা সিঙ্গাপুরের বিপক্ষে প্রথম ম্যাচেই ৩-০ গোলে জয় তুলে নিয়েছে তারা। প্রথম জয় পাওয়ায়, উজ্জীবিত বাংলাদেশ নারী দলের পরের টার্গেট এখন দ্বিতীয় ম্যাচ।

প্রথম ম্যাচে জয় পেলেও দ্বিতীয় ম্যাচ বাংলাদেশ নারী দলের কোচ সাইফুল বারী টিটুর কপালে চিন্তার ভাঁজ ফেলছে। তার মতে সফরকারীরা প্রথম ম্যাচে কন্ডিশনের সাথে মানিয়ে নিতে না পারলেও দ্বিতীয় ম্যাচে সবকিছু বুঝে শুনেই মাঠে নামবে। তিনি বলেন, “দ্বিতীয় ম্যাচ কঠিন হবে। আমি আগেই বলেছি যে প্রথম ম্যাচেই আমরা সুযোগ কাজে লাগাতে চাই। কারণ তারা আগেরদিন এসে পরেরদিন ম্যাচে নেমে পরিবেশের সাথে খাপ খাওয়াতে সময় নিয়েছে। সেই সুযোগ আমরা কাজে লাগিয়েছি। কিন্তু দ্বিতীয় ম্যাচ ভিন্ন। দ্বিতীয় ম্যাচে তারা মাঠে নামার আগে অবশ্যই চিন্তাভাবনা করে মাঠে নামবে।”

তবে নিজের দল নিয়ে আশাবাদী অধিনায়ক সাবিনা খাতুন। তার মতে ভালো খেলতে পারলেই জয় সম্ভব, “আমি আমার দল নিয়ে আত্মবিশ্বাসী। মেয়েদের উপর আমার আস্থা আছে। আমি মনে করি ভালো খেলতে পারলে জয় সম্ভব।”

দলে কোনো ইঞ্জুরি সমস্যা না থাকার কারণে অপরিবর্তিত দল নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। তবে সিঙ্গাপুর দলে আসতে পারে পরিবর্তন। দ্বিতীয় ম্যাচে সিঙ্গাপুরের মূল একাদশে ড্যানিলি টেন’কে দেখা যেতে পারে। দলের এই নম্বর নাইন ক্লাব ফুটবলে খেলেন বুরুশিয়া ডর্টমান্ডের হয়ে। তাই তাকে নিয়ে বাড়তি পরিকল্পনা রাখছে বাংলাদেশ। দলের ডিফেন্ডারদের এই বিষয়ে অবগতও করেছেন অধিনায়ক সাবিনা খাতুন। এই প্রসঙ্গে সাবিনা জানান, “ট্রেনিংয়ে আসার সময় মাসুরাকে বলছিলাম ওদের একটা ভালো প্লেয়ার আছে। সে খেলতে পারে আবার নাও খেলতে পারে। যদি খেলে তাহলে সে অন্যদের চেয়ে ভালো খেলবে।”

প্রথম ম্যাচে পরাজিত হলেও নির্ভার আছে সিঙ্গাপুর দল। সামনে নিজের আঞ্চলিক টুর্ণামেন্ট থাকায় বাংলাদেশের সাথে ম্যাচ দুইটিকে মূলত প্রস্তুতি হিসেবেই দেখছে সিঙ্গাপুর নারী দলের কোচ-“ম্যাচ দুইটিকে আমরা শুধু প্রস্তুতি হিসেবে দেখছি। আমরা পূর্ণশক্তির দল নিয়ে আসি নি। বরং আমরা যে দল এনেছি তাদেরকে আমরা পরখ করে দেখতে চাই। সামনে আমাদের আঞ্চলিক আসর রয়েছে, সেই টুর্ণামেন্টকে সামনে রেখে আমরা আমাদের দলটাকে তৈরি করছি।”

আজকের ম্যাচটি বাংলাদেশ দলের জন্য বড় ম্যাচ। জিতলে প্রাপ্তির আছে অনেক কিছু। প্রথম ম্যাচে জয় বাংলাদেশকে আত্মবিশ্বাস জোগাবে। অন্যদিকে সিঙ্গাপুরও চাইবে আজকের ম্যাচে জয় পেতে। তাই সবকিছু মিলিয়ে আজকের ম্যাচটি যে তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

Previous articleটাইব্রেকারে শেখ জামালকে পরাজিত করে সেমিতে আবাহনী
Next articleজয় দিয়েই বছর শেষ করলো বাংলাদেশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here