এইতো কদিন আগেই ফিফা র‍্যাংকিংয়ে ৪ ধাপ অবনমন হয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। ১৮৮ থেকে পিছিয়ে বর্তমানে ১৯২তম স্থানে অবস্থান করছে জামাল ভুঁইয়ারা। জাতীয় দলের র‍্যাংকিংয়ে অবনমনের কারণটা নিশ্চয়ই কারোরই অজানা নয়। সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক অঙ্গনে একের পর এক হতাশা উপহার দিয়ে চলেছে বাংলাদেশ। যার প্রভাবটা পড়েছে ফিফা র‍্যাংকিংয়ে। সবশেষ এশিয়ান কাপের বাছাইপর্বে নিজেদের ৩ ম্যাচেই হেরেছে বাংলাদেশ। তার মধ্যে শুধু তুর্কমেনিস্তানের বিপক্ষে কিছুটা লড়াই করতে পেরেছে লাল সবুজের প্রতিনিধিরা। বাকি দুই ম্যাচেই হেরেছে বাজে ভাবে। এর আগে এ বছর খেলা ৩টা প্রীতি ম্যাচেও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। ঘরের মাঠে মঙ্গোলিয়া এবং এশিয়ান কাপ বাছাইয়ের আগে ইন্দোনেশিয়ার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে ড্র করাই এবছরে এখন পর্যন্ত জাতীয় দলের অর্জন। তারপরও জাতীয় দলের সম্প্রতিক ব্যর্থতা কাটিয়ে উঠতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

আসছে সেপ্টেম্বরে রয়েছে একটি ফিফা উইন্ডো, আর ১৯ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত এই উইন্ডোটাই এ বছরের শেষ ফিফা উইন্ডো। তাইতো এই উইন্ডোতে প্রীতি ম্যাচ আয়োজন করে জাতীয় দলকে ম্যাচ খেলার সুযোগ করে দিতে চায় ফেডারেশন। এরই মধ্যে কম্বোডিয়া, লাওস ও হংকংয়ের বিপক্ষে ম্যাচ আয়োজনের চেষ্টার কথা জানিয়েছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। রোববার বাফুফে ভবনে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ সংবাদমাধ্যমকে জানান,

“আমরা তিনটি দেশের সঙ্গে কথা চালিয়ে যাচ্ছি পরবর্তী ফিফা উইন্ডোতে ম্যাচ খেলার জন্য। কিছুদিনের মধ্যে সব কিছু চূড়ান্ত হবে।”

ওই দেশে গিয়ে হোক কিংবা বাংলাদেশে, যেকোনো মূল্যেই এই উইন্ডোতে ম্যাচ খেলতে চায় বাংলাদেশ। কিন্তু ঘরের মাঠে ম্যাচ আয়োজন করতে হলে কিছুটা দুশ্চিন্তা থেকেই যায়। কেননা বঙ্গবন্ধু স্টেডিয়ামে চলছে সংস্কার কাজ। ফলে বাফুফেকে ভাবতে হচ্ছে বিকল্প ভেন্যু নিয়ে। তবে বাফুফে সাধারণ সম্পাদক অবশ্য ভেন্যু নিয়ে আশাবাদী। তিনি বলছেন ভেন্যু নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। ঘরের মাঠে ম্যাচ আয়োজনে বাফুফের প্রথম পছন্দ সিলেট জেলা স্টেডিয়াম। সিলেটে বন্যা চললেও সেপ্টেম্বরে পরিস্থিতি ভালো থাকবে বলে বাফুফের আশাবাদ। তাছাড়া আরো কয়েকটা জেলার মাঠও রয়েছে তাদের ভাবনায়। সেই সাথে সম্প্রতি উদ্বোধন হওয়া পদ্মা সেতুর কল্যাণে দক্ষিণাঞ্চলের কোনো জেলার স্টেডিয়াম ব্যাবহার করে ম্যাচ আয়োজনের সম্ভাবনার কথাও জানান আবু নাঈম সোহাগ।

Previous articleশেখ রাসেলের জয়ের দিনে জয় পেয়েছে শেখ জামাল
Next articleঅবনমন ঠেকানোর লড়াইয়ে রহমতগঞ্জের গোল উৎসব!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here