মালদ্বীপের মাটিতে স্বাগতিকদের হারানোর যে স্বপ্ন নিয়ে দ্বীপ রাষ্ট্রটিতে যাত্রা করেছিল বাংলাদেশ সেটা স্বপ্নই রয়ে গেল। সাফ চ্যাম্পিয়নশিপের মতোই আবারো মালের রাসমিধান্দু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আবারো ২-০ গোলের হারই সঙ্গী হলো বাংলাদেশের। সেইসাথে নতুন কোচ হাভিয়ের ক্যাবরেরার বাংলাদেশ অধ্যায়টাও সুখকর হলোনা। দুই অর্ধে দুই গোল করে বাংলাদেশ কোচের অভিষেক রাঙানোর প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছেন হাসান রাইফ ও ইব্রাহিম মাহুদি।

স্বাগতিকদের বিপক্ষে শুরুতে পরিকল্পনামাফিক ফুটবল খেলার আভাস দিলেও সেটা বেশিক্ষণ স্থায়ী হয়নি বাংলাদেশের। ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়ে বাংলাদেশের ওপর চাপ সৃষ্টি করতে থাকে মালদ্বীপ। বেশ কয়েকটি আক্রমন করে সফলতার মুখ না দেখলেও ম্যাচের ৩৮তম মিনিটে ঠিকই সফল হয় মালদ্বীপ। ফরোয়ার্ড হাসান রাইফের দুর্দান্ত গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ। আগুয়ান গোলরক্ষক জিকোকে কাটিয়ে এবং সঙ্গে লেগে থাকা ডিফেন্ডার ইয়াসিন আরাফাতকে কোনপ্রকার সুযোগ না দিয়ে দৃষ্টিনন্দন গোল করেন এই ফরোয়ার্ড। প্রথমার্ধে আর গোল শোধ করে ম্যাচে ফিরতে না পারায় ১-০ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় লাল সবুজের প্রতিনিধিরা।

বিরতি থেকে ফিরেও স্বাগতিকদের আক্রমনের চাপ সামলে খুব একটা আক্রমনে উঠতে পারেনি বাংলাদেশের ফরোয়ার্ডরা। ৫৭তম মিনিটে বিশ্বনাথ ঘোষের ক্রসে ইয়াসির আরাফাতের শট ক্রসবারের উপর দিয়ে উড়ে যায়। এরপর ৬১তম মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে গোল করে দলকে ২-০ গোলের লিড এনে দেন স্বাগতিক ফরোয়ার্ড ইব্রাহিম মাহুদি। বা দিক দিয়ে দ্রুতগতিতে আক্রমনে উঠে জিকোকে পরাস্ত করে বাংলাদেশকে একপ্রকার ম্যাচ থেকেই ছিটকে দেয় মালদ্বীপ। ৮০তম মিনিটে ব্যাবধান ৩-০ করার সুযোগ হারান স্বাগতিক উইঙ্গার আহমেদ রিজওয়ান। কাউন্টার অ্যাটাক থেকে পাওয়া বল নিয়ে বক্সের সামান্য সামনে থেকে নেওয়া আহমেদ রিজওয়ানের শট ক্রসবারের উপর দিয়ে যায়। ম্যাচের শেষ দিকে ইনজুরি টাইমে দূরের পোস্টে থাকা ইয়াসিন হেড করতে ব্যর্থ হলে ব্যবধান কমাতে পারেনি বাংলাদেশ। ফলে মালদ্বীপ থেকে ২-০.গোলের হার নিয়ে দেশে ফেরা নিশ্চিত হয়ে বাংলাদেশের।

শুক্রবার মালদ্বীপ থেকে দেশে ফিরে শনিবার সিলেট যাবে বাংলাদেশ দল। সেখানে আগামী মঙ্গলবার (২৯ মার্চ) সিলেট জেলা স্টেডিয়ামে মার্চের ফিফা উইন্ডোর দ্বিতীয় প্রীতি ম্যাচে মঙ্গোলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। দেখা যাক নিজেদের ঘরের মাঠে স্বাগতিক দর্শকদের সামনে নিজেদের কতোটা মেলে ধরতে পারে হাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা।

Previous articleআগামীকাল প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচ উপহার দিতে পারবো: ছোটন
Next articleভারতকে পরাজিত করেও শিরোপা হাতছাড়া মেয়েদের!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here