বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলে বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ। মেলবোর্নে বাংলাদেশকে নিয়ে রীতিমত ছেলেখেলা করেছে সকারুরা। অবশ্য শক্তি, সামর্থ্য, স্কিল কিংবা ফিফা র‌্যাঙ্কিং – সব দিক থেকেই এগিয়ে থাকা অস্ট্রেলিয়ার বিপক্ষে হার স্বাভাবিকই ছিল। তবে বাংলাদেশ কোচ হাভিয়ের ক্যাবরেরা তার শিষ্যদের কাছ থেকে আরেকটু বেশি লড়াই প্রত্যাশা করেছিলেন। দিনশেষে সেটা না হওয়ায় কিছুটা হলেও হতাশ তিনি। তবে এই ফলাফল বিশ্বকাপ বাছাইপর্বের পরবর্তী ম্যাচগুলোতে প্রভাব ফেলবে না বলেও বিশ্বাস বাংলাদেশ কোচের।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ক্যাবরেরা বলেছেন,
“এতগুলো গোল, এই পরিস্থিতির পরও আমি মনে করে দলের মানসিকতা ইতিবাচক। আমি মনে করি না, এই ফল আমাদের প্রভাবিত করবে। আমরা জানতাম, শারীরিক ব্যবধান, আসলেই এটা অনেক বেশি হবে; তবে সত্যি বলতে আমি এতটা পার্থক্য আশা করিনি। আমরা ম্যাচটা আরেকটু প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আশা করেছিলাম।”

এর সঙ্গে তিনি আরো যোগ করেন,
“পরিস্থিতি বিবেচনায় আশা করেছিলাম আমাদের ফরোয়ার্ডরা অস্ট্রেলিয়ার রক্ষণে ঢুকতে পারবে, সম্ভবত প্রথমার্ধে এক-দুবার গিয়েছিল। কিন্তু অস্ট্রেলিয়ার ডিফেন্ডাররা আমাদের জায়গা দেয়নি। অস্ট্রেলিয়া শারীরিকভাবে এগিয়ে ছিল, শান্ত ছিল; আমি মনে করি, ওরা ম্যাচে পুরোপুরি আধিপত্য বিস্তার করেছে।”

আগামী ২১ নভেম্বর বসুন্ধরা কিংস অ্যারেনায় লেবাননের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচের অভিজ্ঞতা লেবাননের বিপক্ষে কাজে লাগাতে চান ক্যাবরেরা, “ম্যাচের ফল ভুলে গিয়ে নিজেদের খেলাটা খেলতে হতো, কিছুটা সময় সম্ভবত আমরা পেরেছি। শারীরিক দিক থেকে তো বটেই, টেকনিক্যালিও অস্ট্রেলিয়ার সঙ্গে আমাদের পার্থক্য অনেক। যাই হোক, ছেলেরা যেভাবে খেলেছে তাতে আমি খুশি। এই ম্যাচের অভিজ্ঞতা আমাদের সামনে এগিয়ে নিতে সহায়তা করবে।”

Previous articleঅস্ট্রেলিয়ায় প্রত্যাশিত হারই বাংলাদেশের সঙ্গী!
Next articleলেবাননের বিপক্ষে সাদ ও রাকিবকে পাচ্ছে না বাংলাদেশ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here