আগামী ২৩ শে থেকে চীনে অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়ান গেমসের ১৯ তম আসর। এশিয়ান গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন ২৩ শে সেপ্টেম্বর হলেও এশিয়ান গেমস ফুটবলের আনুষ্ঠানিকতা শুরু হবে ১৯ শে সেপ্টেম্বর থেকে। তাই আজ রাতেই ঢাকা থেকে চীনের উদ্দেশ্যে যাত্রা করবে বাংলাদেশ পুরুষ ফুটবল দল।

এবারের এশিয়ান গেমসে গ্রুপ ‘এ’-তে পড়েছে বাংলাদেশ। এই গ্রুপে বাংলাদেশের সঙ্গী হিসেবে রয়েছে চীন, মিয়ানমার এবং ভারত। শক্তির বিচারে অন্য দলগুলোর চেয়ে বেশ পিছিয়ে আছে বাংলাদেশ। তাই আগেই আকাশকুসুম চিন্তা না করে প্রথম ম্যাচের প্রতিপক্ষ মিয়ানমারকে নিয়ে আপাতত চিন্তাভাবনা করছে বাংলাদেশ দলের কোচ হ্যাভিয়ার ক্যাবররা। তিনি বলেন, “আমার এখনই লক্ষ্য সম্পর্কে কিছু বলতে চাই না। ম্যাচ বাই ম্যাচ এগোতে চাই। প্রথম ম্যাচ মিয়ানমারের বিপক্ষে সেটাই আগে ভাবছি।”

গতবারের এশিয়ান গেমসে বাংলাদেশ দলের নেতৃত্বে ছিলো জামাল ভূঁইয়া। তবে এবারের চিত্রপট সম্পূর্ণ আলাদা। এশিয়ান গেমস চলাকালীন সময়ে জামালের নতুন ক্লাব সোল দে মায়োর ম্যাচ থাকায় দলের সঙ্গী হতে পারছেন না জামাল। এতে করে দলের অধিনায়কের দায়িত্ব পেয়েছেন রহমত মিয়া।আজ শুক্রবার জাতীয় দলের এক সংবাদ সম্মেলনে নবাগত অধিনায়ককে সবার সাথে পরিচয় করিয়ে দেন কোচ হ্যাভিয়ার ক্যাবররা।

গতবারের এশিয়ান গেমসে বাংলাদেশ স্কোয়াডে ছিলেন রহমত। তাই নিজের পূর্বের অভিজ্ঞতা থেকে এবারের দল নিজেদের মতামত দিয়েছেন রহমত মিয়া। তিনি দল নিয়ে আশাবাদও ব্যক্ত করেছেন। তিনি বলেন, “আমি গত এশিয়ান গেমসে ছিলাম। ওই গেমসের দল এবং এবার দলের মধ্যে অনেক পার্থক্য। গত আসরের দলের অনেক খেলোয়াড় ছিলেন জাতীয় দলের খেলার অভিজ্ঞতা সম্পন্ন। এবারের দলটি তুলনামূলক তারুণ্য নির্ভর। তাদের অনেকেরই এশিয়ান গেমসের মত আসরে কখনো খেলা হয়নি। তাদের জন্য এটা বড় একটা সুযোগ এই গেমস।”

সংবাদ সম্মেলনে নিজের তরুণ সতীর্থদের অনুপ্রেরণা জোগাতে অধিনায়ক রহমত মিয়া বলেন, “এশিয়ান গেমসের পর আমাদের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ আছে। এশিয়ান গেমসে ভালো পারফরম্যান্স করে কোচের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করবেন অনেকে। কোচ এশিয়ান গেমসে তরুণদের পারফরম্যান্স দেখে জাতীয় দলের জন্য কাউকে কাউকে বিবেচনা করতে পারেন। তাই আমি বলবো তরুণদের সামনে নিজেদের প্রমাণ করার দারুণ এক মঞ্চ হবে এশিয়ান গেমস। এই গেমসে আমাদের তিন প্রতিপক্ষই শক্তিশালী। আমরা প্রতিটি ম্যাচে ভালো ফলাফল করার চেষ্টা করবো।”

Previous articleএশিয়ান গেমসে নেপালের বিপক্ষে জিততে চায় বাংলাদেশ!
Next articleনেপাল মিশনের জন্য দল ঘোষণা করেছে বাফুফে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here