প্রথমবারের মতো চীনের আয়োজিত হতে যাওয়া এশিয়ান গেমস ফুটবলে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ নারী ফুটবল দল। এশিয়ান গেমস ফুটবলে সব দল অংশগ্রহণ করতে পারে না।বাংলাদেশ নারী দল নিজেদের যোগ্যতা দিয়ে এই সাফল্য স্পর্শ করতে পেরেছে। গতবছরের সাফ চ্যাম্পিয়নশীপে চ্যাম্পিয়ন হওয়ার দরুণ সাবিনাদের কাছে থাকে এই সাফল্য এসে ধরা দিয়েছে।

এশিয়ান গেমসে প্রথমবার অংশ নিতে যাওয়া বাংলাদেশ জাতীয় ফুটবল দলের গ্রুপের প্রতিপক্ষরা বেশ শক্তিশালী। গ্রুপে রয়েছে গতবারের চ্যাম্পিয়ন দল জাপান। এর সাথে ভিয়েতনাম এবং নেপাল।

এশিয়ান গেমসে পুরুষদের ফুটবলে বয়সের বাধ্যবাধকতা থাকলে নারী ফুটবলে নেই কোনো বাধ্যতাকতা। নারী সকল দলই নিজেদের জাতীয় দল নিয়ে এই টুর্ণামেন্টে অংশ নিতে পারবে। এতে করে সদ্য নারী ফুটবল বিশ্বকাপ খেলে আসা জাপান ও ভিয়েতনামের বিপক্ষে ম্যাচ দুইটি বাংলাদেশের কাছে হয়ে উঠবে আল্পস পর্বত জয়ের সমতুল্য। সেইজন্য জাপান ও ভিয়েতনামের কথা না ভেবে গ্রুপের আরেকদল নেপালের বিপক্ষে ভালো করার কথা ভাবছে বাংলাদেশ।

বাংলাদেশ নারী দল দক্ষিণ এশিয়ায় বেশ সাফল্য পেলেও বর্তমানে সংকটময় এক পরিস্থিতি পার করছে দল। দলের বেশ কয়েকজন সাফজয়ী খেলোয়াড় ক্যাম্প ছেড়েছে সেই সাথে ক্যাম্প ছেড়েছে দলের এতোসব সাফল্যের মূল কারিগর কোচ গোলাম রাব্বানী ছোটন। বর্তমানে নারী দলের দায়িত্ব নিয়েছেন সাইফুল বারী টিটু। টিটুর নেতৃত্বে দলটি এখন প্রধান লক্ষ্য নেপালকে হারানো। সেই লক্ষ্য আগামী ১৮ ই সেপ্টেম্বর চীনের উদ্দেশ্যে যাত্রা করবে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল।

খেলোয়াড়দের পাশাপাশি কোচ সাইফুল বারী টিটুও নেপালকে হারাতে বদ্ধপরিকর। তার কথাতেও সেই জেদ উঠে এসেছে। তিনি বলেন, ‘নেপালের বিপক্ষে ম্যাচটা আমাদের জিততে হবে। জাপান ও ভিয়েতনাম অন্য লেভেলের দল। বিশেষ করে জাপান। তারা একবার বিশ্বকাপ জিতেছে। ভিয়েতনাম প্রথম বিশ্বকাপ খেলেছে। সেখানে যুক্তরাষ্ট্র, পর্তুগাল, নেদারল্যান্ডসের মতো দলগুলোর বিপক্ষে খেলার অভিজ্ঞতা হয়েছে তাদের। জাপান ও ভিয়েতনামের বিপক্ষে খেলা দারুণ অভিজ্ঞতা হবে আমাদের মেয়েদের।’

তিনি আরো বলেন, ‘নেপালের বিপক্ষে আমাদের একটি কৌশলই থাকবে সেটি হলো জয়। জাপান ও ভিয়েতনামের বিপক্ষে খেলতে হবে অন্য কৌশলে। সাফের ফাইনালে নেপালকে হারিয়েছি, দক্ষিণ এশিয়ার সেরা হয়েছি। তাই এশিয়ান গেমসেও তাদের হারাতে চাই। সবাইকে সেই মানসিকতায়ই তৈরি করছি।’ আগামী ২২ শে সেপ্টেম্বর জাপানের বিপক্ষে প্রথম ম্যাচ দিয়ে এশিয়ান গেমসের মিশনে নামবে বাংলাদেশ।

Previous articleঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির অপেক্ষায় মোরসালিন-জিকো!
Next articleএশিয়ান গেমসে তরুণদের নিয়ে আশাবাদী রহমত মিয়া!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here